• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

নেতাজি মৃত্যু রহস্যে নয়া মোড়, গুমনামি বাবার ডিএনএ নমুনা শেয়ারে ‘না’ সরকারি ল্যাবের

নেতাজি মৃত্যু রহস্যে নয়া মোড় নিল সরকারি পরিচালিত ল্যাবের সিদ্ধান্তে। কেন্দ্রীয় সরকারি পরিচালিত ল্যাব সিদ্ধান্ত নিয়েছে গুমনামি বাবার ডিএনএ নমুনা রিপোর্টে তারা শেয়ার করতে পারবে না।
  • |
Google Oneindia Bengali News

নেতাজি মৃত্যু রহস্যে নয়া মোড় নিল সরকারি পরিচালিত ল্যাবের সিদ্ধান্তে। কেন্দ্রীয় সরকারি পরিচালিত ল্যাব সিদ্ধান্ত নিয়েছে গুমনামি বাবার ডিএনএ নমুনা রিপোর্টে তারা শেয়ার করতে পারবে না। নেতাজি গবেষক সায়ক সেন জানিয়েছেন, কেন্দ্র তাঁর আরটিঅআই প্রত্যাখ্যান করেছে। জবাবে জানিয়েছে, তিনটি কারণে ইলেক্ট্রো ফেরোগ্রাম রিপোর্ট শেয়ার করবে না।

নেতাজি মৃত্যুরহস্য: গুমনামি বাবার ডিএনএ নমুনা শেয়ার নয়

কেন্দ্রীয় ফরেনসিক সায়েন্স ল্যাবরেটরি বা সিএফএসএল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের অধীনে রয়েছে। সেই কেন্দ্রীয় ফরেনসিক সায়েন্স ল্যাবরেটরির কাছে আরটিআই করা হয়েছিল, গুমনামি বাবার ডিএনএ নমুনার ইলেক্ট্রোফেরোগ্রাম রিপোর্ট জানতে চেয়ে। কিন্তু গুমনামি বাবার ডিএনএ নমুনার ইলেক্ট্রোফেরোগ্রাম রিপোর্টের বিশদ বিবরণ শেয়ার করতে অস্বীকার করেছে ল্যাব।

কেউ কেউ বিশ্বাস করেন নেতাজি সুভাষচন্দ্র বসু গুমনামি বাবা ছদ্মবেশে ভারতে ছিলেন। সেইহেতু গুমনামি বাবাকে নিয়ে আজও নানা কথা প্রচলিত রয়েছে। তাই তথ্য জানার অধিকার আইনে ২০০৫-এর ধারা ৮(১), (এ), (ই) এবং ১১(১) উল্লেখ করে তাঁর ডিএনএ রিপোর্ট জানতে চাওয়া হয়। তথ্য জানার অধিকারী আইনে তাঁকে একজন সাধু বলে উল্লেখ করা হয়।

আরটিআই বা তথ্য জানার অধিকার আইনে হুগলির কোন্নগরের বাসিন্দা সায়ক সেন তাঁর ডিএনএ রিপোর্ট দেখতে চেয়েছিলেন। সায়ক সেন দীর্ঘদিন ধরে নেতাজি সুভাষচন্দ্র বসুর উপর গবেষণা করছেন। তিনি এ বছরের ২৪ সেপ্টেম্বর আরটিআই দায়ের করেন। কিন্তু এক মাসের মধ্যে তাঁকে জানিয়ে দেওয়া হয় রিপোর্ট দেওয়া সম্ভব নয়।

আরটিআই আইনের ৮-এর ১ ধারায় বলা হয়েছে, এই রিপোর্ট প্রকাশের ফলে সার্বভৌমত্ব এবং অখণ্ডতা বা ভারতের উপর এর ক্ষতিকর প্রভবা পড়তে পারে। রাষ্ট্রের নিরাপত্তা, কৌশলগত স্বার্থ ও অর্থনৈতিক স্বার্থের কথা চিন্তা করে এই রিপোর্ট প্রকাশ করা সম্ভব হচ্ছে না। সায়ক সেন জানান, গুমনামি বাবার ডিএনএ নমুনার ইলেক্ট্রোফেরোগ্রাম রিপোর্ট প্রকাশ করতে অস্বীকার করেছে সিএফএসএল।

কেন্দ্রীয় ফরেনসিক সায়েন্স ল্যাবরেটরি বা সিএফএসএল মূলত তিনটি কারণ দর্শিয়েছেন। তাঁদের ব্যাখ্যায় বলা হয়েছে, ইলেক্ট্রো ফেরোগ্রাম হল ইলেক্ট্রো ফোরোসিস স্বয়ংক্রিয় সিকোয়েন্সিং দ্বারা একটি বিশ্লেষণ থেকে ফলাফলের একটি প্লট। ইলেক্ট্রো ফেরোগ্রাম ডেটার একটি ক্রম সরবরাহ করে তা একটি স্বয়ংক্রিয় ডিএনএ সিকোয়েন্সিং মেশিন দ্বারা উৎপাদন করা হয়। ইলেক্ট্রো ফেরোগ্রামগুলির ফলাফলগুলি বংশগত ডিএনএ পরীক্ষা বা পিতৃত্ব পরীক্ষার ক্ষেত্রে ব্যবহার করা হয়। গুমনামি বাবার ডিএনএ রিপোর্ট প্রকাশ করলে, তা বিতর্ক আরও জটিল করবে, তাই কেন্দ্রীয় স্বারাষ্ট্রমন্ত্রক পিছু হটল।

English summary
Netaji death mystery: central government refuses to share DNA report of Gumnami Baba.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X