• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

দু-দিনের গুজরাত সফর, ঊনত্রিশে ২৯ হাজার কোটির প্রকল্পের উদ্বোধন করবেন মোদী

Google Oneindia Bengali News

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) থেকে তার নিজ রাজ্য গুজরাটে দুই দিনের সফরে যাবেন, বেশ কয়েকটি অনুষ্ঠানের সাথে সারিবদ্ধভাবে। নবরাত্রি অনুষ্ঠানেও অংশ নেবেন তিনি। সুরাট, ভাবনগর, আহমেদাবাদ এবং আমবাজি সফর করবেন প্রধানমন্ত্রী মোদী।

টুইটারে কী বলছেন তিনি?

টুইটারে কী বলছেন তিনি?


টুইটারে নিয়ে প্রধানমন্ত্রী মোদী বলেন, "আগামীকাল, ২৯ সেপ্টেম্বর এবং তার পরের দিন, আমি গুজরাতে একটি ধারাবাহিক প্রোগ্রামে যোগ দেব। আমার প্রোগ্রামগুলি উন্নয়নের বিভিন্ন ক্ষেত্রকে কভার করবে এবং রাজ্যের বিভিন্ন অংশে ছড়িয়ে পড়বে।" প্রধানমন্ত্রী বলেন, যে কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হবে বা জাতির উদ্দেশে উৎসর্গ করা হবে তার মধ্যে রয়েছে নগর পুনর্জন্ম সম্পর্কিত প্রকল্প, একটি জীববৈচিত্র্য পার্ক, একটি বিজ্ঞান কেন্দ্র এবং ড্রিম সিটির ফেজ-২। প্রধানমন্ত্রী মোদী টুইট করেছেন, "এই কাজগুলি সুরাতের মানুষের জীবনযাত্রার উন্নত মানের নিশ্চিত করবে।"

তিনি আরও বলেন, "আমি আগামীকাল সুরাটে আসতে আগ্রহী। এই শহরটি দেখিয়েছে যে কীভাবে কঠোর পরিশ্রম বিস্ময়ের দিকে নিয়ে যেতে পারে। সুরাটের সবচেয়ে বড় শক্তির মধ্যে রয়েছে শহরের বৈচিত্র্য - বিভিন্ন রাজ্য এবং সংস্কৃতির মানুষ সেখানে সুখে বসবাস করছে এবং কাজ করছে। ৩৪০০ টাকা মূল্যের কাজ কোটি টাকা জাতির উদ্দেশে উৎসর্গ করা হবে।"

বিজ্ঞান কেন্দ্র

বিজ্ঞান কেন্দ্র

ভাবনগরের আঞ্চলিক বিজ্ঞান কেন্দ্র শহরের একটি ল্যান্ডমার্ক হতে চলেছে তা হাইলাইট করে, প্রধানমন্ত্রী বলেন যে এটি তরুণদের মধ্যে বিজ্ঞান এবং উদ্ভাবনের প্রতি কৌতূহল জাগিয়ে তুলবে এবং যোগ করে যে কেন্দ্রে বেশ কয়েকটি বিষয়ভিত্তিক গ্যালারিও থাকবে।

প্রধানমন্ত্রী মোদী যোগ করেছেন, "ভাবনগর একটি সিএনজি টার্মিনাল এবং ব্রাউনফিল্ড বন্দর প্রকল্প পেতে প্রস্তুত। এর অর্থনৈতিক সুবিধা হবে প্রচুর। জল সরবরাহ প্রকল্পগুলি আমাদের পরিশ্রমী কৃষকদের সাহায্য করতে চলেছে। ভাবনগর শহরের একটি গৌরবময় ইতিহাস এবং ব্যতিক্রমী সংস্কৃতি রয়েছে। ভাবনগরে প্রোগ্রাম, ৫২০০ কোটি টাকার উন্নয়ন কাজগুলি হয় জাতিকে উত্সর্গ করা হবে বা তাদের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হবে। এই কাজগুলি শক্তি, জল সরবরাহ এবং বন্দরের সাথে যুক্ত।"

৩৪০০ কোটি টাকারও বেশি মূল্যের প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন

৩৪০০ কোটি টাকারও বেশি মূল্যের প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন

প্রধানমন্ত্রীর কার্যালয় অনুসারে, বৃহস্পতিবার সকালে, তিনি সুরাতে ৩৪০০ কোটি টাকারও বেশি মূল্যের প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন এবং উৎসর্গ করবেন। এর মধ্যে রয়েছে জল সরবরাহ ও নিষ্কাশন প্রকল্প, ড্রিম সিটি, বায়োডাইভারসিটি পার্ক এবং অন্যান্য উন্নয়ন প্রকল্প যেমন পাবলিক পরিকাঠামো, ঐতিহ্য পুনরুদ্ধার, সিটি বাস/বিআরটিএস পরিকাঠামো, এবং বৈদ্যুতিক যানবাহন পরিকাঠামোর পাশাপাশি কেন্দ্রীয় ও রাজ্য সরকারের যৌথ প্রকল্প। রাস্তার অবকাঠামোর প্রথম ধাপ এবং ডায়মন্ড রিসার্চ অ্যান্ড মার্কেন্টাইল (ড্রিম) সিটির প্রধান প্রবেশদ্বারও উদ্বোধন করা হবে।

সুরাতে দ্রুত বর্ধনশীল হীরা ব্যবসার ক্ষেত্রে বাণিজ্যিক এবং আবাসিক স্থানের ক্রমবর্ধমান চাহিদা মেটাতে স্বপ্নের শহর প্রকল্পটি চালু করা হয়েছে। প্রধানমন্ত্রী প্রকল্পের দ্বিতীয় ধাপের ভিত্তিপ্রস্তরও স্থাপন করবেন। প্রধানমন্ত্রী মোদী সুরাতের বিজ্ঞান কেন্দ্রে খোজ মিউজিয়ামের উদ্বোধনের পাশাপাশি ৮৭ হেক্টর জমিতে নির্মিত একটি জীববৈচিত্র্য পার্কের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। শিশুদের জন্য নির্মিত, জাদুঘরে ইন্টারেক্টিভ ডিসপ্লে, অনুসন্ধান-ভিত্তিক কার্যকলাপ এবং অনুসন্ধান-ভিত্তিক অনুসন্ধান থাকবে। তারপরে, তিনি ভিত্তিপ্রস্তর স্থাপন করতে এবং ৫২০০কোটি টাকার বেশি মূল্যের একাধিক উন্নয়নমূলক উদ্যোগের উদ্বোধন করতে ভাবনগরে ভ্রমণ করবেন।

সিএনজি টার্মিনাল

সিএনজি টার্মিনাল

প্রধানমন্ত্রী নগরীতে বিশ্বের প্রথম সিএনজি টার্মিনাল এবং একটি ব্রাউনফিল্ড পোর্টের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। ৪০০০ কোটি টাকারও বেশি ব্যয়ে বন্দরটি তৈরি করা হবে এবং সিএনজি টার্মিনালের জন্য অত্যাধুনিক অবকাঠামো থাকবে। বন্দরটিতে একটি অতি-আধুনিক কন্টেইনার টার্মিনাল, বহুমুখী টার্মিনাল এবং বিদ্যমান সড়ক ও রেলওয়ে নেটওয়ার্কের সাথে সরাসরি দরজা-ধাপে সংযোগ সহ তরল টার্মিনাল থাকবে।

প্রধানমন্ত্রী ভাবনগরে একটি আঞ্চলিক বিজ্ঞান কেন্দ্রও উদ্বোধন করবেন, ২০ একর জুড়ে বিস্তৃত এবং প্রায় ১০০ কোটি টাকা ব্যয়ে নির্মিত। কেন্দ্রটিতে সামুদ্রিক জলজ গ্যালারি, অটোমোবাইল গ্যালারি এবং নোবেল পুরস্কার গ্যালারি সহ বেশ কয়েকটি থিম-ভিত্তিক গ্যালারি রয়েছে। কেন্দ্র শিশুদের জন্য একটি সৃজনশীল প্ল্যাটফর্ম প্রদান করবে।

অনুষ্ঠান চলাকালীন, প্রধানমন্ত্রী সাউনি যোজনা লিঙ্ক ২ এর প্যাকেজ ৭, ২৫ মেগাওয়াট পালিটানা সোলার পিভি প্রকল্প, APPL কন্টেইনার (আওয়াদকৃপা প্লাস্টোমেক প্রাইভেট লিমিটেড) প্রকল্প সহ অন্যান্য বিভিন্ন প্রকল্পেরও উদ্বোধন করবেন; এবং সাউনি যোজনা লিঙ্ক ২ এর প্যাকেজ ৯, চোরভাদলা জোন জল সরবরাহ প্রকল্প সহ অন্যান্য প্রকল্পগুলির ভিত্তিপ্রস্তর স্থাপন করুন।

একই দিন সন্ধ্যায়, প্রধানমন্ত্রী মোদী আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে একটি জমকালো অনুষ্ঠানে 36তম জাতীয় গেমসের উদ্বোধন ঘোষণা করবেন। এছাড়া জাতীয় গেমসে অংশ নেওয়া সারা দেশের ক্রীড়াবিদদের উদ্দেশে ভাষণ দেবেন তিনি।

প্রথমবারের মতো গুজরাট রাজ্যে জাতীয় গেমস অনুষ্ঠিত হচ্ছে। এটি ২৯ সেপ্টেম্বর থেকে ১২ অক্টোবর, ২০২২ পর্যন্ত আয়োজিত হবে৷ সারাদেশ থেকে প্রায় ১৫ হাজার জাতীয় গেমসে পরিণত করবে৷ দেসারে 'স্বর্ণিম গুজরাট স্পোর্টস ইউনিভার্সিটি'-রও উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী মোদি।
এই যুগান্তকারী প্রকল্পটি দেশের ক্রীড়া শিক্ষার ল্যান্ডস্কেপকে রূপান্তরিত করবে বলে আশা করা হচ্ছে৷ তাঁর সফরের দ্বিতীয় দিনে, প্রধানমন্ত্রী মোদি গান্ধীনগর স্টেশনে গান্ধীনগর-মুম্বাই বন্দে ভারত এক্সপ্রেসের পতাকা উন্মোচন করবেন৷ সেখান থেকে কালুপুর রেলস্টেশন পর্যন্ত ট্রেনে যাত্রা করবেন তিনি।

সকাল সাড়ে ১১টার দিকে, প্রধানমন্ত্রী আহমেদাবাদ মেট্রো রেল প্রকল্পের ফ্ল্যাগ অফ করবেন এবং কালুপুর স্টেশন থেকে দূরদর্শন কেন্দ্র মেট্রো স্টেশনে মেট্রো যাত্রা করবেন। দুপুর ১২টার দিকে, তিনি আহমেদাবাদের আহমেদাবাদ এডুকেশন সোসাইটিতে একটি পাবলিক অনুষ্ঠানে আহমেদাবাদ মেট্রো প্রকল্পের প্রথম ধাপের উদ্বোধন করবেন।

ট্রেনপথ

ট্রেনপথ

দিনের পরে, প্রধানমন্ত্রী মোদী ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন এবং আম্বাজিতে ৭২০০ কোটি টাকারও বেশি মূল্যের বিভিন্ন প্রকল্প উৎসর্গ করবেন এবং আম্বাজি মন্দিরে দর্শন ও পূজা করবেন। তারপরে, তিনি গব্বর তীর্থে মহা আরতিতে যোগ দেবেন। আম্বাজিতে প্রোগ্রামগুলির মধ্যে রয়েছে প্রধানমন্ত্রী আবাস যোজনার অধীনে নির্মিত ৪৫হাজার টিরও বেশি বাড়ির ভিত্তিপ্রস্তর স্থাপন। প্রধানমন্ত্রী মোদি প্রসাদ প্রকল্পের অধীনে তরঙ্গা হিল-আম্বাজি-আবু রোড নিউ ব্রডগেজ লাইনের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন এবং আম্বাজি মন্দিরে তীর্থযাত্রা সুবিধার উন্নয়ন করবেন।

নতুন রেললাইনটি ৫১টি শক্তিপীঠের মধ্যে একটি আম্বাজিতে আসা লক্ষ লক্ষ ভক্তদের উপকৃত করবে বলে আশা করা হচ্ছে এবং এই সমস্ত তীর্থস্থানগুলিতে ভক্তদের উপাসনার অভিজ্ঞতাকে সমৃদ্ধ করবে৷ অন্যান্য প্রকল্প যার ভিত্তিপ্রস্তর স্থাপন করা হবে তার মধ্যে রয়েছে রানওয়ে নির্মাণ এবং এয়ার ফোর্স স্টেশন, ডিসায় সংশ্লিষ্ট অবকাঠামো; অন্যান্যদের মধ্যে আম্বাজি বাইপাস রোড। প্রধানমন্ত্রী মোদি পশ্চিমী মালবাহী করিডোরের ৬২-কিমি দীর্ঘ নিউ পালানপুর-নতুন মহেসানা অংশ এবং ১৩-কিমি দীর্ঘ নিউ পালানপুর-নতুন চাটোদর সেকশন (পালনপুর বাইপাস লাইন) উৎসর্গ করবেন। এটি পিপাভাভ, দীনদয়াল পোর্ট অথরিটি (কান্দলা), মুন্দ্রা এবং গুজরাটের অন্যান্য বন্দরের সাথে সংযোগ বাড়াবে।

এই বিভাগগুলি খোলার সাথে, ওয়েস্টার্ন ডেডিকেটেড মালবাহী করিডোরের ৭৩৪ কিলোমিটার চালু হয়ে যাবে। এই স্ট্রেচটি চালু হলে গুজরাটের মেহসানা-পালানপুরের শিল্পগুলি উপকৃত হবে; রাজস্থানের স্বরূপগঞ্জ, কেশবগঞ্জ, কিষাণগড়; হরিয়ানার রেওয়ারি-মানেসার এবং নারনউল। প্রধানমন্ত্রী মিঠা-থারাদ-দিসা সড়ক প্রশস্তকরণসহ বিভিন্ন সড়ক প্রকল্পও উৎসর্গ করবেন।

English summary
modi to inagurate many projects today
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X