• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

independence day : ৭৫তম স্বাধীনতা দিবস লালকেল্লার দীর্ঘ ভাষণ, কী বললেন নরেন্দ্র মোদী? জেনে নিন

Google Oneindia Bengali News

ভারতের ৭৫তম স্বাধীনতা দিবস উপলক্ষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জাতীয় পতাকা উত্তোলন করেন এবং লাল কেল্লা থেকে জাতির উদ্দেশে ভাষণ দেন। ১৫ অগাস্টের অনুষ্ঠান এই বছর বিশেষভাবে তাৎপর্যপূর্ণ কারণ এটি ভারতের স্বাধীনতার ৭৫ বছর পূর্তি করে। জাতির উদ্দেশে ভাষণ দেওয়ার সময় লালকেল্লায় প্রধানমন্ত্রী মোদীর ভাষণের মূল বিষয়টি এখানে তুলে ধরা হল।

কী বলেন নরেন্দ্র মোদী ?

কী বলেন নরেন্দ্র মোদী ?

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, ভারতের ৭৫ তম স্বাধীনতা দিবস উপলক্ষে জাতির উদ্দেশে ভাষণ দেওয়ার সময়, ব্রিটিশ শাসনের বিরুদ্ধে লড়াই করা স্বাধীনতা সংগ্রামীদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন। তিনি বলেছিলেন, "নাগরিকরা মহাত্মা গান্ধী, নেতাজি সুভাষ চন্দ্র বসু, বাবাসাহেব আম্বেদকর এবং বীর সাভারকরের প্রতি কৃতজ্ঞ যারা কর্তব্যের পথে তাদের জীবন দিয়েছেন" এবং যোগ করেছেন যে তারা দেশ গঠনে সহায়তা করেছিলেন। 'হর ঘর তিরঙ্গা' অভিযানের উল্লেখ করে, প্রধানমন্ত্রী মোদী বলেন, "গত তিন দিনে তেরঙ্গার জন্য জাতির উদ্দীপনা অনেক বিশেষজ্ঞরা কল্পনাও করতে পারেননি এবং এটি জাতির পুনর্জাগরণের প্রতীক।

মহিলাদের শক্তিকে অভিনন্দন

মহিলাদের শক্তিকে অভিনন্দন

ভারতীয় মহিলাদের শক্তিকে অভিনন্দন জানিয়ে, লাল কেল্লায় তাঁর ভাষণে প্রধানমন্ত্রী মোদী বলেছিলেন যে "প্রত্যেক ভারতীয় যখন ভারতের মহিলাদের শক্তির কথা মনে করে তখন গর্বিত হয় - সে রাণী লক্ষ্মীবাই, ঝালকারি বাই, চেন্নাম্মা, বেগমই হোক না কেন। হযরত মহল রহ।"

গণতন্ত্র

গণতন্ত্র

ভারতের স্বাধীনতা উপলক্ষে, প্রধানমন্ত্রী মোদী ভারতকে "সেরা গণতন্ত্র" বলে অভিহিত করেছেন। তিনি বলেন, "ভারত গণতন্ত্রের জননী। ভারত প্রমাণ করেছে যে তার একটি মূল্যবান ক্ষমতা রয়েছে এবং ৭৫ বছরের যাত্রায় অনেক চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছে।"

প্রধানমন্ত্রী স্বাধীনতা সংগ্রামে আদিবাসী সম্প্রদায়ের অবদানের কথাও স্মরণ করেন। স্বাধীনতা দিবসের ভাষণে প্রধানমন্ত্রী মোদী বলেছিলেন, "যখন আমরা স্বাধীনতা সংগ্রামের কথা বলি, তখন আমরা আদিবাসী সম্প্রদায়কে ভুলতে পারি না। ভগবান বিরসা মুন্ডা, সিধু-কানহু, আল্লুরী সীতারামা রাজু, গোবিন্দ গুরু - এমন অসংখ্য নাম রয়েছে যারা স্বাধীনতা সংগ্রামের কণ্ঠস্বর হয়ে উঠেছেন এবং আদিবাসী সম্প্রদায়কে মাতৃভূমির জন্য বাঁচতে ও মরতে অনুপ্রাণিত করেছেন।"

স্বাধীনতা দিবসে জাতির উদ্দেশে ভাষণে, প্রধানমন্ত্রী মোদীও নাগরিকদের 'পঞ্চপ্রান'-এ ফোকাস করতে বলেছিলেন৷ তিনি বলেছিলেন, "আগামী বছরগুলিতে, আমাদের 'পঞ্চপ্রান'-এ ফোকাস করতে হবে- প্রথমে, আরও বড় করে এগিয়ে যেতে উন্নত ভারতের সংকল্প এবং সংকল্প; দ্বিতীয়ত, দাসত্বের সমস্ত চিহ্ন মুছে ফেলুন; তৃতীয়ত, আমাদের উত্তরাধিকার নিয়ে গর্বিত হোন; চতুর্থ, ঐক্যের শক্তি এবং পঞ্চম, প্রধানমন্ত্রী এবং মুখ্যমন্ত্রীদের অন্তর্ভুক্ত নাগরিকদের কর্তব্য।

ডিজিটাল ভারত

ডিজিটাল ভারত

লাল কেল্লা থেকে তাঁর ভাষণে প্রধানমন্ত্রী মোদীও ডিজিটাল ভারতের কথা উল্লেখ করেছেন। তিনি বলেন, "আজ, আমরা ডিজিটাল ইন্ডিয়ার উদ্যোগ দেখছি, দেশে স্টার্টআপ বৃদ্ধি পাচ্ছে, এবং টিয়ার ২ এবং ৩ শহর থেকে প্রচুর প্রতিভা আসছে। আমাদের সামর্থ্যের ওপর বিশ্বাস রাখতে হবে।"

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মহিলাদের অসম্মান বন্ধ করার প্রতিশ্রুতি নেওয়ার জন্য জাতিকে শক্তিশালী বার্তা দিয়ে বলেন, "এটি গুরুত্বপূর্ণ যে কথাবার্তা এবং আচরণে, আমরা এমন কিছু যেন না করি যা নারীর মর্যাদাকে ক্ষুন্ন করে।"


প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, "যখন এই ধরনের উচ্চাকাঙ্খী সমাজ থাকে, তখন সরকারকেও এই আকাঙ্খাগুলি পূরণ করতেকাজ করতে হয়। গত কয়েক বছরে সেই চেতনা আবার জেগেছে। গত তিন দিন ধরে সমগ্র দেশ মিছিল করেছে তেরঙ্গা। এটাই তার সবথেকে বড় প্রমাণ।"

English summary
the highlights of india's 75th year celebration
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X