• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মোদী সরকারের বড় পদক্ষেপ, গম রপ্তানির ওপরে নিষেধাজ্ঞা জারি! কারণ নিয়ে জল্পনা

Google Oneindia Bengali News

গম রপ্তানির (wheat export) ওপরে নিষেধাজ্ঞা (ban) জারি করল মোদী (narendra modi) সরকার। অবিলম্বে এই নির্দেশ কার্যকর করতে বলা হয়েছে। এই মুহূর্তে গমকে রপ্তানির ক্ষেত্রে নিষিদ্ধ পণ্যের তালিকা ভুক্ত করা হয়েছে। জানা গিয়েছে আন্তর্জাতি বাজারে গমের দাম ব্যাপকভাবে বৃদ্ধির কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

যাদের অনুমতি দেওয়া হয়েছে

যাদের অনুমতি দেওয়া হয়েছে

ডিরেক্টরেট জেনারেল অফ ফরেন ট্রেডের তরফে শুক্রবার সন্ধেয় সরকারের সিদ্ধান্তের কথা জানিয়েছে বিজ্ঞপ্তি জারি করেছে। সেখানে বলা হয়েছে ১৩ মের আগে যেসব ক্ষেত্রে অনুমতি দেওয়া হয়েছিল, তাদের ব্যাপারে এই সিদ্ধান্ত লাগু হবে না।

দেশ ও প্রতিবেশীদের কথা মাথায় রেখেই সিদ্ধান্ত

দেশ ও প্রতিবেশীদের কথা মাথায় রেখেই সিদ্ধান্ত

সরকারের তরফে বলা হয়েছে, দেশে খাদ্যশস্যের মূল্য নিয়ন্ত্রণে রাখা, খাদ্য নিরাপত্তা সুনিশ্চিত করা, অভাবী এবং উন্নয়নশীল দেশগুলির পাশে দাঁড়ানোর কথা বিবেচনা করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সরকারি আদেশে বলা হয়েছে, যেসব দেশে সরকার গম রপ্তানির অনুমতি দেবে, কেবলমাত্র সেইসব দেশেই তা রপ্তানি করা যাবে।
সরকারি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ভারত সরকার দেশের পাশাপাশি প্রতিবেশী দেশ এবং অন্য উন্নয়নশীল দেশে খাদ্য নিরাপত্তা দিতে প্রতিশ্রুতি বদ্ধ।

যেসব কারণ উঠে আসছে

যেসব কারণ উঠে আসছে

বিদেশের বাজারে গমের চাহিদা বৃদ্ধির বড় কারণ হল ফেব্রুয়ারির শেষে শুরু হওয়া ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার যুদ্ধ। কৃষ্ণসাগর অঞ্চল থেকে রপ্তানি কমে যাওয়ায় বিশ্বের বিভিন্ন অংশের দেশগুলি ভারতের বাজারের দিকে ঝুঁকে পড়ে। এছাড়াও বর্তমানে দেশের দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির অপর একটি কারণ বলেই মনে করছেন অর্থনীতিবিদদের একাংশ।

পেঁয়াজের বীজ রপ্তানিতে অনুমতি

পেঁয়াজের বীজ রপ্তানিতে অনুমতি

সরকার অন্য একটি বিবৃতিতে জানিয়েছে, পেঁয়াজ বীজের রপ্তানির শর্ত সহজ করা হচ্ছে। এর আগে পেঁয়াজের বীজ রপ্তানিতে নিষিদ্ধ ছিল।

দিল্লির বিধ্বংসী আগুনের পরে গ্রেফতার ২, বেপাত্তা মালিক! এখনও নিখোঁজ বহু, বেশ কয়েকটি আপডেট একনজরেদিল্লির বিধ্বংসী আগুনের পরে গ্রেফতার ২, বেপাত্তা মালিক! এখনও নিখোঁজ বহু, বেশ কয়েকটি আপডেট একনজরে

English summary
Modi Govt imposes ban on wheat export with immediate effect.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X