• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কংগ্রেস মুক্ত কর্নাটক গড়তে প্রস্তাব ছিল মোদীর! প্রাক্তন প্রধানমন্ত্রী দেবেগৌড়ার জীবনীতে চাঞ্চল্যকর তথ্য

Google Oneindia Bengali News

২০১৯-এর মাঝামাঝি সময়ে কর্নাটকে (Karnataka) জোট সরকার গঠন করতে তৎকালীন মুখ্যমন্ত্রী এইচ ডি কুমারস্বামীকে (HD Kumaraswami) ফোন করে প্রস্তাব দিয়েছিলেন স্বয়ং প্রধানমন্ত্রী মোদী (Narendra Modi)। কুমারস্বামীর বাবা প্রাক্তন প্রধানমন্ত্রী দেবেগৌড়ার (HD Deve Gouda) সম্প্রতি প্রকাশিত জীবনীতে এমনটাই উল্লেখ করা হয়েছে। যদিও সেই প্রস্তাব প্রত্যাখ্যান করেন কর্ণাটকের তৎকালীন মুখ্যমন্ত্রী।

গত সপ্তাহের জোটের জল্পনা

গত সপ্তাহের জোটের জল্পনা

গত সপ্তাহে সংসদে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর অফিসে দেখা গিয়েছিল প্রাক্তন প্রধানমন্ত্রী এইচ ডি দেবেগৌড়াকে। সেই সময়ই জল্পনা তৈরি হয়, তাহলে কি কর্নাটক বিধান পরিষদের ২৫ আসনের নির্বাচনে বিজেপির সঙ্গে জনতাদল সেকুলারের কোনও জোট তৈরি হতে যাচ্ছে। পরবর্তীতে ১০ ডিসেম্বর সেই নির্বাচন সম্পন্ন হয়। সেখানে জেডিএস এবং বিজেপির মধ্যে কোনও আনুষ্ঠানিক জোট হয়নি।

দেবেগৌড়ার জীবনীতে চাঞ্চল্যকর তথ্য

দেবেগৌড়ার জীবনীতে চাঞ্চল্যকর তথ্য

সম্প্রতি দেবেগৌড়ার জীবনী প্রকাশিত হয়েছে। সাংবাদিক সুগত শ্রীনিবাস রাজুর লেখা সেই জীবনীর নাম ফারোস ইন আ ফিল্ড: দ্য আনএক্সপ্লোরড লাইফ অফ দেবেগৌড়া। সেখানে দাবি করা হয়েছে, কর্নাটকে বিজেপি ও জেডিএস-এর জোট সরকার গঠন করতে দেবেগৌড়ার ছেলে কুমারস্বামীকে প্রস্তাব দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী স্বয়ং।
এব্যাপারে জীবনী লেখক রাজু দেবেগৌড়ার মন্তব্য বলে, সেখানে লিখেছেন, প্রধানমন্ত্রী মোদী কুমারস্বামীকে বিজেপির সঙ্গে জোট করতে বলে আশ্বাস দিয়েছিলেন তিনি (কুমারস্বামী) ৫ বছরের জন্য মুখ্যমন্ত্রী থাকবেন। সেটা এমন একটা সময়ের যে সময় অনেক কংগ্রেস বিধায়ক দলত্যাগ করে বিজেপিতে যোগ দিতে তৈরি। তারপরেই অবশ্য কংগ্রেসের সঙ্গে কুমারস্বামীর জোট সরকার পড়ে যায়, মুখ্যমন্ত্রী হন বিএস ইয়েদুরিয়াপ্পা।

বাবাকে আঘাত করতে চান না

বাবাকে আঘাত করতে চান না

বইয়ে উল্লেখ করা হয়েছে, সেই সময় কুমারস্বামী বলেছিলেন, তিনি তাঁর বাবাকে এই বয়সে আঘাত করতে চান না। তিনি আরও বলেছিলেন, তাঁর সরকার থাকুক কিংবা চলে যাক, তিনি তাঁর বাবার অনুভবে আঘাত করতে চান না। তবে এটাও ঠিক যে কুমারস্বামী ২০০৬ সালে জনতার সামনেই বাবার বিরোধিতা করে ২০০৬ সালে বিজেপির সমর্থনে কর্নাটকে সরকার গঠন করেছিলেন।
তবে বইয়ে উল্লেখ করা হয়েছে, বর্তমান প্রধানমন্ত্রী মোদী এবং প্রাক্তন প্রধানমন্ত্রী দেবেগৌড়া, দুজনেই দীর্ঘগিনের রাজনীতিক, একে অপরের ভাবনা নিয়ে আলোচনা করে থাকেন।

 দিল্লিতে নোংরা রাজনীতি

দিল্লিতে নোংরা রাজনীতি

জীবনীতে উল্লেখ করা হয়েছে, দেবেগৌড়া প্রধানমন্ত্রী হওয়ার পরে জম্মু ও কাশ্মীরে তাঁর প্রথম সফরে গিয়েছিলেন। শ্রীনগর এয়ারপোর্টে নামার পরে তৎকালীন এসপিজি প্রধান শ্যামল দত্ত প্রধানমন্ত্রীকে বুলেট প্রুফ জ্যাকেট পরতে অনুরোধ করেন। সেই সময় দেবেগৌড়া অনুরোধ রাখতে অস্বীকার করে তাঁর কপাল দেখিয়ে বলেছিলেন, সেখানে যা লেখা আছে, তাই হবে। তবে যদি কিছু ঘটে যায়, তাহলে তাঁর দেহ যেন কর্নাটকের হোলেনার্সিপুরে (গ্রামের বাড়ি) পাঠিয়ে দেওয়া হয়। দেবেগৌড়া আরও বলেছিলেন, দিল্লির নোংরা রাজনীতিতে তাঁর দেহের সৎকাজ সঠিকভাবে হবে না।

আজকের দিনে এক নতুন ইতিহাসের রচনা হচ্ছে, বারাণসীতে বললেন প্রধানমন্ত্রী

English summary
Though speculation arises after meeting with PM Modi and Ex PM Deve Gowda, it is known from Biography of Mr Gowda that, PM Modi had given offer to Karnataka in 2019 CM Kumaraswami but he refused.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X