• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লকডাউন ৪.০: জোন নিয়ে সিদ্ধান্ত নেবে রাজ্য, প্রয়োজনে বাড়ি বাড়ি গিয়ে হবে পরীক্ষা

এবারের লকডাউন যে কিছুটা অন্যরকম হবে আগের তিন বারের চেয়ে তা আগেই কেন্দ্র সরকার ঘোষণা করে দিয়েছিল। দেশজুড়ে প্রায় দুমাসের কাছাকাছি সময় করোনা ভাইরাস লকডাউন চলছে। এবং তা আরও দুই সপ্তাহ বাড়ানো হয়েছে। এই অবস্থায় অর্থনীতিকে সচল রেখে ভাইরাস দমনে কেন্দ্র ও রাজ্য সরকারগুলি সচেষ্ট হয়েছে। সেই মতোই বেশ কিছু জিনিস আগের বারের থেকে এবার আলাদা রয়েছে। এবার যেরকম রাজ্যগুলির হাতে ক্ষমতা দেওয়া হয়েছে নিজেদের মতো করে এলাকা ভাগ করার। এক নজরে দেখে নেওয়া যাক সরকারি গাইডলাইন কী বলছে।

কোন জোন কেমন

কোন জোন কেমন

রেড গ্রিন অরেঞ্জ জোন কোথায় কোথায় হবে সেই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের সরকার কেন্দ্রের স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী এর যে গাইডলাইন রয়েছে সেটা মেনেই রাজ্য নিজেদের মতো করে সিদ্ধান্ত নেবে।

রাজ্য নেবে সিদ্ধান্ত

রাজ্য নেবে সিদ্ধান্ত

কোন এলাকাটি রেড, অরেঞ্জ, কনটেইনমেন্ট অথবা বাফার জোন হবে সেই বিষয়ে জেলা কর্তৃপক্ষ সিদ্ধান্ত নেবে। এবং তারাই এই জোনগুলিকে ভাগ করবে।

কী কী চলবে

কী কী চলবে

কনটেইনমেন্ট এলাকায় শুধুমাত্র অত্যাবশ্যকীয় পরিষেবা চালু থাকবে। এই এলাকাগুলিতে মেডিকেল ইমার্জেন্সি এবং অত্যাবশ্যকীয় সামগ্রীর যোগান ছাড়া সমস্ত ধরনের যাতায়াত বন্ধ থাকবে।

বাড়ি বাড়ি নজরদারি

বাড়ি বাড়ি নজরদারি

কনটেইনমেন্ট এলাকায় বাড়ি বাড়ি ঘুরে নজরদারি চলবে। এবং প্রয়োজন পড়লে অন্য ধরনের স্বাস্থ্যবিধি মেনে নজরদারি বা ক্লিনিক্যাল ইন্টারভেনশন চালাবে সরকার।

আগের নিয়ম চালু

আগের নিয়ম চালু

আগের লকডাউনের মতোই এবারেও রাত ৭টা থেকে সকাল ৭টা পর্যন্ত বাইরে যাতায়াত নিষিদ্ধ থাকছে। স্থানীয় কর্তৃপক্ষ এই বিষয়ে কড়া হাতে সিদ্ধান্ত নেবে। এবং এলাকাগুলিতে ১৪৪ ধারা জারি থাকবে।

মৃতদেহ নিয়ে কান্দি থানার সামনে বিক্ষোভ

করোনা ভাইরাস লকডাউন ৪: কোন কোন বিষয়ে রয়েছে নিষেধাজ্ঞা, একনজরে

English summary
Lockdown 4.0: State and UTs can decide on Red, Orange, Green, Buffer and Containment zones
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X