• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

লতা মঙ্গেশকরের নামে রাস্তার মোড়, সঙ্গীত সম্রাজ্ঞীকে বিশেষ সম্মান

Google Oneindia Bengali News

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী লতা মঙ্গেশকরের ৯৩তম জন্মবার্ষিকী উপলক্ষে তাঁর নামে একটি রাস্তার মোড়ের নামকরণ করবেন। উত্তরপ্রদেশের অযোধ্যায় আজ এটি তিনি উদ্বোধন করবেন। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথও এই অনুষ্ঠানে যোগ দেবেন।

কোথায় হচ্ছে এই মোড়টি

কোথায় হচ্ছে এই মোড়টি

সরযূ নদীর তীরে 'লতা মঙ্গেশকর চৌরাহা' নামে এই সংযোগস্থলটি ৭.৯ কোটি টাকা ব্যয়ে নির্মিত হয়েছে, কর্মকর্তারা এমনটাই বলেছেন। ১৪ টন ওজনের একটি ৪০-ফুট লম্বা একটি 'বীণা', গত দুই মাস ধরে পদ্মশ্রী পুরস্কারপ্রাপ্ত রাম সুতার তৈরি করেছেন। এটিও ওই রাস্তার মোড়েই স্থাপন করা হয়েছে বলে জানা গিয়েছে। দেবী সরস্বতীর একটি ছবি, যাকে হিন্দুধর্মের সঙ্গীতের দেবী বলে মনে করা হয়, বীণাতে খোদাই করা হয়েছে।

কত খরচ হয়েছে?

কত খরচ হয়েছে?

এটি পর্যটক এবং সঙ্গীত অনুরাগীদের জন্য একটি জনপ্রিয় গন্তব্য হবে। দেশে প্রথমবারের মতো এত বড় বাদ্যযন্ত্র স্থাপন করা হল। এই প্রকল্পের দায়িত্বে থাকা অযোধ্যা উন্নয়ন কর্তৃপক্ষের সচিব সত্যেন্দ্র সিং বলেছেন যে ৭.৯ কোটি টাকা ব্যয় হয়েছে চৌরাস্তার উন্নয়নে, যা অযোধ্যার অন্যতম গুরুত্বপূর্ণ প্রকল্প। শনিবার উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীর বিশেষ প্রতিনিধি হিসাবে মুম্বই ভ্রমণ করেছিলেন উদ্বোধনী অনুষ্ঠানের জন্য প্রয়াত গায়কের বোন উষা মঙ্গেশকর এবং পরিবারের অন্যান্য সদস্যদের আমন্ত্রণ জানাতে।

কেরিয়ার

কেরিয়ার

লতা মঙ্গেশকর ৬ ফেব্রুয়ারি, ২০২২-এ ৯২ বছর বয়সে মারা যান। ৪ জানুয়ারী, কিংবদন্তি গায়ককে কোভিড-১৯ এবং নিউমোনিয়া ধরা পড়ার পরে মুম্বাইয়ের ব্রীচ ক্যান্ডি হাসপাতালে ভর্তি করা হয়েছিল। তিনি পাঁচ বছর বয়সে তার বাবা দীনানাথ মঙ্গেশকরের কাছ থেকে সঙ্গীত শেখা শুরু করেন, যিনি থিয়েটার জগতে সক্রিয় ছিলেন। তিনি ভারতের মধ্য প্রদেশের ইন্দোরে ২৮ সেপ্টেম্বর, ১৯২৯ সালে জন্মগ্রহণ করেন। তার পিতার মৃত্যুর পর, পরিবার মুম্বইতে স্থানান্তরিত হয়, যেখানে একজন যুবক মঙ্গেশকর মারাঠি চলচ্চিত্রের জন্য গান গাইতে শুরু করেন।

কর্মজীবন

কর্মজীবন

লতা মঙ্গেশকর তার কর্মজীবনে অসংখ্য পুরস্কার ও সম্মাননা অর্জন করেছেন। তিনি ভারতের সর্বোচ্চ অসামরিক সম্মাননা ভারতরত্ন (২০০১), দ্বিতীয় সর্বোচ্চ অসামরিক সম্মাননা পদ্মবিভূষণ (১৯৯৯), তৃতীয় সর্বোচ্চ অসামরিক সম্মাননা পদ্মভূষণে (১৯৬৯) ভূষিত হয়েছেন। এই সঙ্গীতশিল্পীকে ২০০৭ সালে ফ্রান্স সরকার তাদের সর্বোচ্চ অসামরিক সম্মাননা লেজিওঁ দনরের অফিসার খেতাব প্রদান করেছে। এছাড়া তিনি দাদাসাহেব ফালকে পুরস্কার (১৯৮৯), মহারাষ্ট্র ভূষণ পুরস্কার (১৯৯৭, এনটিআর জাতীয় পুরস্কার (১৯৯৯), জি সিনে আজীবন সম্মাননা পুরস্কার (১৯৯৯), এএনআর জাতীয় পুরস্কার (২০০৯), শ্রেষ্ঠ নারী নেপথ্য কণ্ঠশিল্পী বিভাগে ৩টি জাতীয় চলচ্চিত্র পুরস্কার এবং ১৫টি বাংলা চলচ্চিত্র সাংবাদিক সমিতি পুরস্কার পেয়েছেন। তিনি শ্রেষ্ঠ নারী নেপথ্য কণ্ঠশিল্পী বিভাগে ৪টি ফিল্মফেয়ার পুরস্কার অর্জন করেছেন।

রাজস্থান কংগ্রেসে জারি অচলাবস্থা, সোনিয়ার সঙ্গে সাক্ষাৎ করতে দিল্লি যাচ্ছেন অশোক গেহলট রাজস্থান কংগ্রেসে জারি অচলাবস্থা, সোনিয়ার সঙ্গে সাক্ষাৎ করতে দিল্লি যাচ্ছেন অশোক গেহলট

English summary
lata mangeshkar special tribute on her birthday
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X