• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

সুপ্রিম কোর্টেও ভরসা নেই, বাছাই করা বিচারপতিদেরই সংবেদনশীল মামলা! নালিশ কপিলের

Google Oneindia Bengali News

সুপ্রিম কোর্টেও ভরসা করে যাওার উপায় নেই। কারণ সুপ্রিম কোর্টেও বাছাই করা কিছু বিচারপতির এজলাসে শুধু সংবেদনশীল মামলা দেওয়া হচ্ছে। রাজ্যসভার সদস্য তথা সিনিয়র আইনজীবী কপিল সিবাল এমনই চাঞ্চল্যকর অভিযোগ তুললেন। দেশের বিচার ব্যবস্থরা বর্তমান অবস্থার নিয়ে কঠোর মন্তব্য করতে শোনা গিয়েছেন প্রবীণ এই আইনজীবীকে।

সুপ্রিম কোর্টেও ভরসা নেই, বিচারপতিদের বিরুদ্ধে নালিশ কপিলের

তাঁর কথায়, মানুষ এতদিন শেষ ভরসা হিসেবে ভাবত সুপ্রিম কোর্টকে। কিন্তু সুপ্রিম কোর্টকেও আর সেভাবে ভাবা যাচ্ছে না। সংবেদনশীল মামলাগুলি শুধুমাত্র নির্দিষ্ট বিচারকের কাছে অর্পণ করা হচ্ছে। ফলে বিচার ব্যবস্থাও এখন এক পেশে খায়। শনিবার পিপলস ট্রাইব্যুনাল সিভিল লিভারটিজের বিচার বিভাগীর রোলব্যাকে এ কথা বলেছেন। তিনি বলেন, আপনি যদি মনে করেন, আপনি সুপ্রিম কোর্ট থেকে বিচার পাবেন, তবে আপনি মস্ত বড় ভুল করছেন।

কপিল সিবাল বলেন, আমি সুপ্রিম কোর্টে ৫০ বছর অনুশীলন করার পরেও এ কথা বলতে বাধ্য হচ্ছি। যদিও সুপ্রিম কোর্ট অনেক যুগান্তকারী রায় দেয়। কিন্তু বহু ক্ষেত্রেই সুপ্রিমে কোর্ট বাস্তবের খুক কাছে কম সময়ই পৌঁছয়। এর ফলেই সুপ্রিম কোর্টের রায় নিয়েও পক্ষপাতের অভিযোগ ওঠে। যদিও তা একান্তভাবেই কাম্য নয়। এ থেকে আমাদের বেরিয়ে আসতেই হবে। আমাদের বিচারব্যবস্থাকেও এই বেড়াজাল মুক্ত করতে হবে।

কপিল সিবাল মহামান্য সুপ্রিম কোর্টের বিপরীতে এই কথা বলেন বিতর্ক তৈরি করেছেন সম্প্রতি। তাঁর সমালোচনা শুরু করেছে অল ইন্ডিয়া বার অ্যাসোসিয়েশনও। অল ইন্ডিয়া বার অ্যাসোসিয়েশন কপিল সিবালের এই বক্তব্যকে অপমানজনক বলে ব্যাখ্যা করেছে। বার অ্যাসোসিয়েশনের কথায়, সুপ্রিম কোর্ট একটি শক্তিশালী ব্যবস্থা। তা অনুভূতি থেকে দূরে থেকে আইনকে আইনের পথে পরিচালিত করে। অহেতুক তাকে কালিমালিপ্ত করার চেষ্টা করা হচ্ছে। কপিল সিবালজি অহেতুক কাদা ছুঁড়ছেন।

অল ইন্ডিয়া বার অ্যাসোসিয়েশন আরও জানিয়েছে যে, কপিল সিবাল একজন অভিজ্ঞ ও সিনিয়র অ্যাডভোকেট। আদালত তাঁর ও তাঁর সহযোগীদের সঙ্গে একমত না হওয়ায় তিনি বিচারপতিদের উপর ক্ষোভ উগরে দিচ্ছেন। তা একেবারেই ঠিক নয়। তাঁর মতো আইনজীবীর পক্ষে রায়কে অস্বীকার করা উপযুক্ত নয়। তা বিচার ব্যবস্থাকে বিপথে চালিত করবে।

অল ইন্ডিয়া বার অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে আরও বলা হয়েছে, এটি একটি প্রবণতা হয়ে দাঁড়িয়েছে যে, রায় বিপক্ষে গেলেই আইনজীবীরা কোর্টের উপর বা বিচারপতির উপর দায় চাপাচ্ছেন। বিচারপতিদের পক্ষপাতদুষ্ট বলে অভিযোগ করা হচ্ছে। আইনজীবীরা বিচারপতিদের নিন্দা করছেন, তা একেবারেই কাম্য নয়।

English summary
Kapil Sibal accused Supreme Court there sensitive cases assigned only to certain justices.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X