• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

আজ শপথ নিতে চলেছেন, শপথবাক্য পাঠ পড়াবেন দ্রৌপদী মুর্মু

Google Oneindia Bengali News

পশ্চিমবঙ্গের প্রাক্তন রাজ্যপাল এবং ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (এনডিএ) প্রার্থী জগদীপ ধনখড় বৃহস্পতিবার ভারতের পরবর্তী ভাইস প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন। রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু আজ সকাল ১১.৪৫এ রাষ্ট্রপতি ভবনে ভারতের নির্বাচিত উপ-রাষ্ট্রপতি জগদীপ ধনখড়কে শপথবাক্য পাঠ পড়াবেন।

শপথ

শপথ

ধনখড় ৬ আগস্ট ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হন। তিনি বিরোধী দলের মার্গারেট আলভাকে পরাজিত করে বিজয়ী হন। ৭ অগাস্ট, প্রধান নির্বাচন কমিশনার রাজীব কুমার এবং নির্বাচন কমিশনার অনুপ চন্দ্র পান্ডে যৌথভাবে 'ভারতের পরবর্তী ভাইস প্রেসিডেন্ট হিসেবে জগদীপ ধনখড়ের নির্বাচনের শংসাপত্র' স্বাক্ষর করেন।

ভোটের ফল

ভোটের ফল


বিজেপি নেতৃত্বাধীন এনডিএ প্রার্থী আলভার ১৮২ ভোটের বিপরীতে ৫২৮ ভোট নিয়ে স্বাচ্ছন্দ্যে নির্বাচনে জয়ী হয়েছেন। ধনখড় ৭৪.৩৬ শতাংশ ভোট পেয়েছেন। ১৯৯৭ সাল থেকে অনুষ্ঠিত সর্বশেষ ছয়টি ভাইস প্রেসিডেন্ট নির্বাচনে তার জয়ের ব্যবধান সবচেয়ে বেশি। ভাইস প্রেসিডেন্ট নির্বাচনের রিটার্নিং অফিসার মোট ৭৮০ জন নির্বাচকের মধ্যে ৭২৫ জন তাদের ব্যালট দিয়েছেন কিন্তু ১৫টি ভোট অবৈধ বলে প্রমাণিত হয়েছে। ভোটের সংখ্যা ছিল ৯২.৯৪ শতাংশ, তিনি বলেন, একজন প্রার্থীর নির্বাচিত হতে ৩৫৬টি ভোট প্রয়োজন।

লোকসভায় ২৩ সহ মোট ৩৬ জন সাংসদ রয়েছে এমন তৃণমূল কংগ্রেস নির্বাচন থেকে বিরত ছিল। তবে এর দুই এমপি তাদের ভোট দিয়েছেন। ভাইস প্রেসিডেন্ট নির্বাচনে ৫৫ জন এমপি ভোট দেননি।

ধনখড়ের জীবন ?

ধনখড়ের জীবন ?

১৮ মে, ১৯৫১ সালে, রাজস্থানের ঝুনঝুনু জেলার একটি গ্রামে একটি কৃষিজীবী পরিবারে জন্মগ্রহণ করেন, ধনখড় চিতোরগড়ের সৈনিক স্কুল থেকে তার স্কুল শিক্ষা শেষ করেন। পদার্থবিদ্যায় স্নাতক শেষ করার পর, তিনি রাজস্থান বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি করেন। একজন প্রথম প্রজন্মের পেশাদার হওয়া সত্ত্বেও, তিনি রাজ্যের শীর্ষস্থানীয় আইনজীবীদের একজন হয়ে ওঠেন।

ধনখড় , ৭১, রাজস্থান হাইকোর্ট এবং ভারতের সুপ্রিম কোর্ট উভয়েই অনুশীলন করেছেন। জনতা দলের টিকিটে ১৯৮৯ সালের লোকসভা নির্বাচনে ঝুনঝুনু থেকে সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পর তিনি জনজীবনে প্রবেশ করেন। তিনি ১৯৯০ সালে সংসদীয় বিষয়ক প্রতিমন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করেন। তার রাজনীতি প্রাথমিকভাবে প্রাক্তন উপ-প্রধানমন্ত্রী দেবী লাল দ্বারা প্রভাবিত ছিল।

ধনখড় জাট সম্প্রদায়ের অন্তর্গত, পরে রাজ্য রাজনীতিতে মনোনিবেশ করেন এবং ১৯৯৩ সালে আজমির জেলার কিশানগড় কেন্দ্র থেকে রাজস্থান বিধানসভায় নির্বাচিত হন। ধনখড়কে ২০১৯ সালে পশ্চিমবঙ্গের রাজ্যপাল হিসাবে নিযুক্ত করা হয়েছিল৷ জাতীয় গণতান্ত্রিক জোটের (এনডিএ) সহ-রাষ্ট্রপতি প্রার্থী হিসাবে তাঁর নাম ঘোষণা করার পরে তিনি ১৭ জুলাই পশ্চিমবঙ্গের রাজ্যপালের পদ থেকে পদত্যাগ করেন৷

 উপরাষ্ট্রপতি পদ

উপরাষ্ট্রপতি পদ

ভারতের উপরাষ্ট্রপতি, যা দেশের দ্বিতীয় সর্বোচ্চ সাংবিধানিক পদ, রাজ্যসভা এবং লোকসভার সদস্যদের নিয়ে গঠিত একটি নির্বাচনী কলেজের মাধ্যমে নির্বাচিত হয়। উপরাষ্ট্রপতি রাজ্যসভার চেয়ারম্যানও। ধনকর এমন সময়ে সংসদের উচ্চকক্ষের কার্যক্রমে সভাপতিত্ব করবেন যখন ট্রেজারি বেঞ্চ এবং বিরোধীদের মধ্যে স্পষ্ট বিভাজন রয়েছে। উপ-রাষ্ট্রপতি পদে ধনখরের নির্বাচনের সাথে, লোকসভা এবং রাজ্যসভা উভয়ের প্রিজাইডিং অফিসাররা রাজস্থান থেকে হবেন।

English summary
jagdeep dhankhar will takes his oath as vice president
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X