• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

লক্ষ্য প্রতিরক্ষা ক্ষেত্রে দেশের আত্মনির্ভরতা, ২৮ হাজার কোটির অস্ত্র কিনবে প্রতিরক্ষা মন্ত্রক

Google Oneindia Bengali News

প্রতিরক্ষা মন্ত্রক মঙ্গলবার উত্তর এবং পশ্চিম সীমান্তে সশস্ত্র বাহিনীরকে শক্তিশালী করতে ড্রোন এবং ক্লোজ-কোয়ার্টার ব্যাটল কার্বাইন সহ ২৮ হাজার কোটি টাকার সামরিক সরঞ্জাম এবং অস্ত্র সংগ্রহের অনুমোদন দিয়েছে। প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের নেতৃত্বে প্রতিরক্ষা অধিগ্রহণ কাউন্সিল (DAC) এই প্রস্তাবগুলি ক্লিয়ারেন্স দিয়েছে।

কী বলছে প্রতিরক্ষা মন্ত্রক ?

কী বলছে প্রতিরক্ষা মন্ত্রক ?

প্রতিরক্ষা মন্ত্রক এক বিবৃতিতে বলেছে, "সীমান্তে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করার জন্য চার লক্ষ ক্লোজ-কোয়ার্টার যুদ্ধ কার্বাইন সংগ্রহের অনুমোদন দেওয়া হয়েছিল। সাধারণ এবং হাইব্রিড যুদ্ধের বর্তমান জটিল দৃষ্টান্ত এবং সীমান্তে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করার জন্য, প্রায় ৪ লক্ষ ক্লোজ কোয়ার্টার ব্যাটল কারবাইন অন্তর্ভুক্ত করার জন্য 'AoN' ও 'DAC' নির্দেশ দিয়েছে।"

 কী কী কেনা হবে ?

কী কী কেনা হবে ?

মোটা অঙ্কের, মোট ২৮,৭৩২ কোটি টাকার অস্ত্র কিনবে ভারত। ইতিমধ্যে সেই প্রস্তাবে অনুমোদন দিয়েছে প্রতিরক্ষা মন্ত্রক। এক বিবৃতিতে মন্ত্রক জানিয়েছে, প্রয়োজনের স্বার্থে উন্নত মানের এই অস্ত্র কেনা হবে। যাতে প্রতিরক্ষা ক্ষেত্রে দেশের আত্মনির্ভরতা আরও বাড়বে। মঙ্গলবারই এই অনুমোদন দেওয়া হয়েছে। কার্বাইনের মত অস্ত্রর পাশাপাশি সরঞ্জামও কিনবে প্রতিরক্ষা মন্ত্রক। যার মধ্যে রয়েছে বুলেটপ্রুফ জ্যাকেট। এছাড়াও সোয়ার্ম ড্রোনও কেনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

 কেন এত অস্ত্র কেনা হচ্ছে ?

কেন এত অস্ত্র কেনা হচ্ছে ?

এই প্রসঙ্গে এক বিবৃতিতে প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে, 'নিয়ন্ত্রণ রেখা বরাবর মোতায়েন আমাদের সেনাদের শত্রুপক্ষের স্নাইপারদের গুলির মুখোমুখি হতে হয়। এরকম সম্ভাবনা ক্রমশ বাড়ছে। পাশাপাশি জঙ্গিদমন অভিযানেও দরকার পড়ে। সেই কারণে সেনাবাহিনীর জওয়ানদের জন্য বুলেটপ্রুফ জ্যাকেট কেনা হবে। পাশাপাশি, প্রচলিত এবং আধুনিক যুদ্ধকৌশলের অঙ্গ হিসেবে চার লক্ষ ক্লোজ কোয়ার্টার ব্যাটল কার্বাইনও কেনা হবে। এই কেনার ফলে ভারতের ছোট অস্ত্র উৎপাদন শিল্প এবং ক্ষুদ্র অস্ত্র শিল্প আত্মনির্ভর হওয়ার অনুপ্রেরণা পাবে।'

মন্ত্রক বলেছে দেশের ছোট অস্ত্র উত্পাদন শিল্পকে উৎসাহ দেবে এবং ছোট অস্ত্রে "আত্মনির্ভরতা" (স্বনির্ভরতা) বাড়াতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। "নিয়ন্ত্রণ রেখায় দেশের সৈন্যদের উপর শত্রুদের স্নাইপার হামলা থেকে সুরক্ষা দাবি বিবেচনা করে এবং সন্ত্রাস-বিরোধী পরিস্থিতিতে ঘনিষ্ঠ যুদ্ধ অভিযানে, DAC ভারতীয় স্ট্যান্ডার্ড BIS VI স্তরের সুরক্ষার সাথে বুলেটপ্রুফ জ্যাকেটগুলির জন্য অনুমোদন দিয়েছে।"

সশস্ত্র ড্রোন সংগ্রহের বিষয়ে মন্ত্রক বলেছে যে , এগুলি অধিগ্রহণ করা হচ্ছে কারণ , ড্রোন প্রযুক্তি সামরিক অভিযানে একটি বড় শক্তি হয়ে উঠেছে। সাম্প্রতিককালে বিশ্ব জুড়ে সংঘাতে, ড্রোন প্রজুক্তি ব্যাপকভাবে ব্যবহার করা হচ্ছে। এই কথা ভেবেআধুনিক ভারতীয় সেনার সক্ষমতা বাড়ানোর জন্য, AoN স্বায়ত্তশাসিত নজরদারি এবং সশস্ত্র ড্রোন ঝাঁক সংগ্রহের জন্য DAC থেকে অনুমোদন পেয়েছে।"

আর কী কেনা হবে ?

আর কী কেনা হবে ?

DAC জাহাজে বিদ্যুৎ উৎপাদনের আবেদনের জন্য আপগ্রেডেড ১২৫০-কিলোওয়াট ক্ষমতার সামুদ্রিক গ্যাস টারবাইন জেনারেটর ক্রয়ের জন্য নৌবাহিনীর প্রস্তাবকেও অনুমোদন করেছে। "এটি গ্যাস টারবাইন জেনারেটরের দেশীয় উত্পাদনকে একটি বড় উত্সাহ দেবে বলেমনে করছে মন্ত্রক। এটি ভারতীয় উপকূল রক্ষী বাহিনীর জন্য ১৪টি দ্রুত টহল দেওয়া জাহাজ কেনার প্রস্তাবও অনুমোদন করেছে।প্রতিরক্ষা মন্ত্রক বলেছে, "আমাদের দেশের উপকূলীয় অঞ্চলে নিরাপত্তা বাড়ানোর জন্য, DAC ১৪ টি ফাস্ট প্যাট্রোল ভেসেল (FPVs) ক্রয়ের প্রস্তাবকেও অনুমোদন করেছে ভারতীয় কোস্ট গার্ডের জন্য ৬০ শতাংশ আদিবাসী সামগ্রী সহ বাই (ইন্ডিয়ান-আইডিডিএম) এর অধীনেই হয়।"

বিদেশ থেকে এলেই সমস্ত বন্দর এবং বিমান বন্দরে হবে স্ক্রিনিং, পরামর্শ কেন্দ্রের বিদেশ থেকে এলেই সমস্ত বন্দর এবং বিমান বন্দরে হবে স্ক্রিনিং, পরামর্শ কেন্দ্রের

English summary
rajnath singh pannel approves to buy 28 thousand crore arms
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X