• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

এপ্রিলে রেকর্ড মাত্রায় ক্রুড ওয়েল আমদানি করেছে ভারত

Google Oneindia Bengali News

পশ্চিম এশিয়া এবং রাশিয়ার দিকে দেখলে এপ্রিলে ভারতের অপরিশোধিত তেল আমদানি রেকর্ড উচ্চতায় পৌঁছেছে। এস এন্ড পি গ্লোবাল মার্কেট ইন্টেলিজেন্স অনুসারে, ভারতের সমুদ্রবাহিত অপরিশোধিত আমদানি এপ্রিল মাসে প্রতিদিন ৪.৮ মিলিয়ন ব্যারেল অতিক্রম করেছে, যার মধ্যে ৫% রাশিয়া থেকে ছিল, যা ২০২১ এবং ২০২২-এ ১%-এর নীচে ছিল৷

এপ্রিলে রেকর্ড মাত্রায় ক্রুড ওয়েল আমদানি করেছে ভারত

উচ্চতর "মধ্যপ্রাচ্য এবং রাশিয়ান ভলিউম" স্থানচ্যুত "কার্গো" আরও দূর থেকে, যেমন মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা এবং পশ্চিম আফ্রিকা", এসএন্ডপি গ্লোবাল একটি প্রতিবেদনে বলেছে। ইরাক শীর্ষ সরবরাহকারী হিসাবে রয়ে গিয়েছে, প্রতিদিন মিলিত ১.২ মিলিয়ন ব্যারেল সহ। এটি যোগ করেছে, পশ্চিম আফ্রিকা এবং মার্কিন যুক্তরাষ্ট্র থেকে শক্তিশালী পশ্চিম এশিয়ার আগমনের পরিমাণ কম। ব্রেন্ট ফিউচার বৃদ্ধির কারণে বছরের শুরুতে একটি শক্তিশালী ব্রেন্ট-দুবাই বিনিময়-অফ-ফিউচার-এর জন্য-অদলবদল ভারত থেকে পরিশোধকদের মধ্যপ্রাচ্য থেকে দুবাই-পেগড ক্রুডের দিকে ঝুঁকতে প্ররোচিত করেছিল, যা এপ্রিল মাসে রেকর্ড ৭৩% বেড়েছে , মার্চে ৬৯% এবং ফেব্রুয়ারিতে ৬৭% থেকে, এটি বলেছে।

৯ মে পর্যন্ত, কাজাখস্তানের সিপিসি ব্লেন্ডের ৯ লক্ষ ৭০ হাজার ব্যারেল সহ রাশিয়া থেকে প্রায় ১০ মিলিয়ন ব্যারেল অশোধিত তেল এপ্রিল মাসে ভারতে এসেছে, এটি বলেছে। ১৩ মিলিয়ন ব্যারেল সহ আরও ১৬টি জাহাজ চার সপ্তাহের মধ্যে আসবে বলে আশা করা হচ্ছে। এর মধ্যে প্রতিটি সিপিসি ব্লেন্ড এবং সাইবেরিয়ান লাইটের একটি করে কার্গো এবং অবশিষ্ট ইউরাল রয়েছে, আইআইটি যোগ করেছে।

পেট্রোলিয়াম, অপরিশোধিত তেল, বা সহজভাবে তেল নামেও পরিচিত, একটি প্রাকৃতিকভাবে ঘটছে, হলদে-কালো তরল যা ভূতাত্ত্বিক গঠনে পাওয়া যায়। এটি সাধারণত বিভিন্ন জ্বালানী এবং রাসায়নিকের মধ্যে পরিশোধিত হয়। পেট্রোলিয়ামের উপাদানগুলি পাতনের মাধ্যমে আলাদা করা হয়। পেট্রোলিয়াম প্রধানত হাইড্রোকার্বন এবং সেইসাথে অন্যান্য জৈব যৌগের ট্রেস নিয়ে গঠিত। পেট্রোলিয়াম নামটি প্রাকৃতিকভাবে সংঘটিত অপরিশোধিত অপরিশোধিত তেল এবং পরিশোধিত অপরিশোধিত তেল দিয়ে তৈরি পেট্রোলিয়াম পণ্য উভয়কেই কভার করে। একটি জীবাশ্ম জ্বালানী, পেট্রোলিয়াম তৈরি হয় যখন প্রচুর পরিমাণে মৃত জীব, বেশিরভাগ জুপ্ল্যাঙ্কটন এবং শৈবাল, পাললিক পাথরের নীচে চাপা পড়ে এবং দীর্ঘায়িত তাপ এবং চাপ উভয়েরই শিকার হয়।

পেট্রোলিয়াম বেশিরভাগ তেল তুরপুন দ্বারা উদ্ধার করা হয়েছে. কাঠামোগত ভূতত্ত্ব, পাললিক অববাহিকা বিশ্লেষণ এবং জলাধারের বৈশিষ্ট্যের অধ্যয়নের পরে ড্রিলিং করা হয়। প্রযুক্তির সাম্প্রতিক উন্নয়নগুলি অন্যান্য অপ্রচলিত মজুদ যেমন তেল বালি এবং তেল শেল শোষণের দিকে পরিচালিত করেছে। একবার নিষ্কাশন করা হলে, তেল পরিশোধন এবং বিভাজিত হয়, পাতনের মাধ্যমে, সরাসরি ব্যবহার বা উত্পাদনে ব্যবহারের জন্য অসংখ্য পণ্যে, যেমন গ্যাসোলিন (পেট্রোল), ডিজেল এবং কেরোসিন থেকে অ্যাসফল্ট এবং রাসায়নিক বিকারক প্লাস্টিক, কীটনাশক এবং ওষুধ তৈরিতে ব্যবহৃত হয়।

পেট্রোলিয়াম বিভিন্ন ধরণের উপকরণ তৈরিতে ব্যবহৃত হয়,এবং অনুমান করা হয় যে বিশ্ব প্রতিদিন প্রায় ১০০মিলিয়ন ব্যারেল (১৬ মিলিয়ন ঘন মিটার) ব্যবহার করে। পেট্রোলিয়াম উত্পাদন অত্যন্ত লাভজনক হতে পারে এবং বিশ শতকে অর্থনৈতিক উন্নয়নের জন্য গুরুত্বপূর্ণ ছিল, কিছু দেশ, তথাকথিত "তেল রাষ্ট্র", তেল উৎপাদনের উপর তাদের নিয়ন্ত্রণের কারণে উল্লেখযোগ্য অর্থনৈতিক ও আন্তর্জাতিক শক্তি অর্জন করে।

English summary
crude oil imports in April hit a record high in India
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X