• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

তীব্রতর হতে চলেছে ঘূর্ণিঝড় অশনি! ৩ রাজ্যে ভারী বৃষ্টির সতর্কতা, কয়েকটি আপডেট

Google Oneindia Bengali News

আবহাওয়া (weather) দফতরের তরফে এদিন সকালেই জানানো হয়েছে অতিপ্রবল নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড় অশনি (cyclone asani) তৈরি হয়েছে। সমুদ্রেই যা আরও শক্তি বৃদ্ধি করছে। যার জেরে উপকূলবর্তী তিনটি জেলায় ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। ওড়িশার তিন জেলার জন্য জারি করা হয়েছে হলুদ সতর্কতা।

 হলুদ সতর্কতা জারি

হলুদ সতর্কতা জারি

ঘূর্ণিঝড় অশনির প্রভাবের কারণে অন্ধ্রপ্রদেশ, ওড়িশা এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ভারী বৃষ্টি এবং ঝড়ের পূর্বাভাস দেওয়া হয়েছে। আবহাওয়া দফতরের তরফে বলা হয়েছে মঙ্গলবার সন্ধেয় বৃষ্টিপাত শুরু হবে। যার জেরে ওড়িশার গজপতি, গঞ্জাম এবং পুরীতে ইতিমধ্যেই হলুদ সতর্কতা জারি করা হয়েছে। ১১ মে বুধবারের জন্য ওড়িশার ৫ টি জেলা জগৎসিনপুর, পুরী, খুরদা, কটক এবং গঞ্জামে ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। এছাড়াও অন্ধ্র এবং বাংলার উপকূলবর্তী জেলাগুলির ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

ঘূর্ণিঝড় আরও তীব্র হবে

ঘূর্ণিঝড় আরও তীব্র হবে

এদিন সকলে আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, অতিগভীর নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। যার নাম হল অশনি। আগামী ২৪ ঘন্টায় এই ঘূর্ণিঝড় আরও তীব্র হয়ে অতিপ্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হবে এবং উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে। সকালের দিকে এর বেগ ছিল ঘন্টায় ১৬ কিমি। বিশাখাপত্তনম থেকে এর অবস্থান ছিল ৯৭০ কিমি দক্ষিণ-পূর্বে এবং পুরী থেকে ১০২০ কিমি দক্ষিণ-পূর্বে।

 ল্যান্ডফলের সম্ভাবনা নেই

ল্যান্ডফলের সম্ভাবনা নেই

আবহাওয়া দফতরের তরফে বলা হয়েছে ঘূর্ণিঝড় তীব্র হলেও তার ল্যান্ডফলের সম্ভাবনা আপাতত নেই। ওড়িশা উপকূল দিয়ে সমান্তরাল ভাবে যাওয়ার সম্ভাবনা রয়েছে। যা আস্তে আস্তে শক্তি ক্ষয় করবে।

ঝড় হতে পারে সর্বোচ্চ ঘন্টায় ১১৫ কিমি বেগে

ঝড় হতে পারে সর্বোচ্চ ঘন্টায় ১১৫ কিমি বেগে

প্রথমের দিকে ঝড়ের বেগ ঘন্টায় ৭০-৮০ কিমি থাকলেও দমকা হাওয়ার বেগ ঘন্টায় সর্বোচ্চ ৯০ কিমি পর্যন্ত হতে পারে। এরপর ধীরে ধীরে তা বেড়ে ঘন্টা.য় ৯৫-১০৫ কিমি এবং দমকা হাওয়ার বেগ সর্বোচ্চ ঘন্টায় ১১৫ কিমি পর্যন্ত হতে পারে।

সাগরে ঝড়ের বেগ হতে পারে ঘন্টায় ১০০ কিমি

সাগরে ঝড়ের বেগ হতে পারে ঘন্টায় ১০০ কিমি

সোম ও মঙ্গলবার নাগাদ বঙ্গোপসাগরের মধ্যভাগে ঝড়ের বেগ ঘন্টায় ১০০ কিমি ছাড়িয়ে যেতে পারে বলে জানানো হয়েছে।

 মৎস্যজীবীদের দূরে থাকার পরামর্শ

মৎস্যজীবীদের দূরে থাকার পরামর্শ

রবিবার বঙ্গোপসাগরে পূর্ব ও দক্ষিণ-পূর্বের অংশ এবং সোমবার ও মঙ্গলবার মধ্যভাগ থেকে দূরে থাকার পরামর্শ দেওয়া হয়েছে।

আন্দামান নিকোবরেও জারি সতর্কতা

আন্দামান নিকোবরেও জারি সতর্কতা

নিম্নচাপ এবং পরে ঘূর্ণিঝড় আন্দামান এবং নিকোবর দ্বীপপুঞ্জ থেকে দূরে সরে এলেও এনও সেখানে সতর্কতা জারি রাখা হয়েছে। বলা হয়েছে আপাতত রবিবার সেখানে মাছ ধরা কিংবা পর্যটকদের কোথাও যাওয়ার ব্যাপারে সতর্ক করা হয়েছে।

পরিস্থিতি পর্যবেক্ষণে আবহাওয়া দফতর

পরিস্থিতি পর্যবেক্ষণে আবহাওয়া দফতর

আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, তারা প্রতিমুহূর্তে ঘূর্ণিঝড়ের ওপরে নজরদারি করছেন, এব্যাপারে কোনও আপডেট হলেই তা জানানো হবে।

সাগরে সক্রিয় অতিপ্রবল ঘূর্ণিঝড় অশনি! বাংলার কৃষকদের উদ্দেশে জারি সতর্কতাসাগরে সক্রিয় অতিপ্রবল ঘূর্ণিঝড় অশনি! বাংলার কৃষকদের উদ্দেশে জারি সতর্কতা

English summary
IMD says cyclonic storm Asani to intensify, heavy rain warning in 3 states, several updates
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X