অনলাইনে ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল করছেন? সাবধান না হলে অবস্থা হতে পারেই এই ব্যক্তির মতো

  • Posted By: Dibyendu Saha
Subscribe to Oneindia News

অনলাইনে ইনকাম ট্যাক্স রিটার্ন জমা দিতে গিয়ে একলক্ষ টাকা খোয়ালেন হায়দরাবাদের বছর ত্রিশের অধ্যাপক। রাচাকোন্ডা সাইবার ক্রাইম পুলিশ জানিয়েছে, অনলাইনে আটিআর ফাইল করার সময় ফিশিং মেল পেয়েছিলেন ওই অধ্যাপক। যাতে বলা হয়েছিল অনলাইন আইটিআর ফাইলের লিঙ্ক দিতে বলা হয়েছিল। এই লিঙ্ক দেওয়ায় আয়কর দফতরের মতোই হোমপেজ খুলে যায়। সাইবার ক্রাইম পুলিশের আশঙ্কা যেতে জুলাই পর্যন্ত এই আইটিআর দাখিল করা যাবে, সেই সময়ের মধ্যে আরও এই ধরনের ঘটনা সামনে আসবে।

 অনলাইনে ইনকাম ট্যাঙ্ক রিটার্ন ফাইল করছেন? সাবধান না হলে অবস্থা হতে পারেই এই ব্যক্তির মতো

এই অভিযোগকারী ছাড়াও তাঁর একাধিক সহকর্মী এই ধরণের মেল পেয়েছেন। তাঁরা এই ধরনের ভুয়ো ওয়েবসাইটের অভিযোগ পাচ্ছেন বলে জানিয়েছেন রাচাকোন্ডা সাইবার ক্রাইম পুলিশের অ্যাসিস্ট্যান্ট কমিশনার এস হরিনাথ।

সম্প্রতি সাইবার ক্রাইমের বিভিন্ন রকমের অভিযোগ নিয়ে প্রায় ৪৫ টি অভিযোগ দাখিল করা হয়েছে এই রাচাকোন্ডা কমিশনারেটে। তবে পুলিশ সূত্রে জানা গিয়েছে, জানুয়ারি থেকে অন্তত ৫০০ টি মৌখিক অভিযোগ তারা পেয়েছেন। বেশির ভাগ ক্ষেত্রেই টাকার পরিমাণ কম হওয়ায় অভিযোগকারী আর এফআইআর দায়ের করেননি। টাকার অঙ্ক লাখে পৌঁছলে মানুষ অভিযোগ দায়ের করে বলে জানা গিয়েছে রাচাকোন্ডা কমিশনারেট সূত্রে।

অনলাইনে কোন পেমেন্টের আগে এই ধরনের ওয়েবসাইটের ইউআরএল যেন খুব সতর্কতার সঙ্গে মিলিয়ে দেখা হয়। সবাই জানানে আসল হোমপেজ কেমন দেখতে। তাই তারা ইউআরএল পরীক্ষা করেন না। এখানে এমন অনেক ওয়েবসাইট আছে, যাদের হোমপেজ প্রায় একইরকম দেখতে। কিন্তু তাদের ইউআরএল আলাদা হয়।

English summary
Hyderabad man loses Rs 1 lakh while filing income tax returns

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.