• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

স্বামী ঝাড়খণ্ডের বিজেপি বিধায়ক, স্ত্রী সবজি বিক্রি করেন

স্বামী তিনবারের বিধায়ক, কিন্তু তাঁর স্ত্রী সবজি বিক্রি করেন। আসলে ক্ষমতা সকলকে প্রভাবিত করে না। ঝাড়খণ্ডের বাদকাগোয়ান বিধানসভা কেন্দ্রের তিনবারের বিধায়ক লোকনাথ মাহাতোর স্ত্রী সবজি বিক্রি করেন এবং তাঁর স্বামী এবারের নির্বাচনের জন্য মনোনয়নপত্র জমা দিলেন।

স্বামী ঝাড়খণ্ডের বিজেপি বিধায়ক, স্ত্রী সবজি বিক্রি করেন

গত শুক্রবার যখম মাহাতো মনোনয়নপত্র জমা দিচ্ছিলেন, সেই সময় তাঁর স্ত্রী মৌলিনী দেবীকে সবজি বিক্রি করতে দেখা গেল। তিনি বলেন, '‌আমি ওখানে গিয়ে কি করব?‌‌ আমি যদি আমার স্বামীর চারপাশে ঘুরে বেড়াই তবে বাড়ির কাজ কে করবে।’‌ মৌলিনী দেবী এও জানান যে তিনি কৃষক পরিবারের মেয়ে হওয়ায় তাঁর পক্ষে এই সবজি বিক্রির পেশা ছাড়া সম্ভব নয়। স্বামী বিধায়ক হওয়ার আগে থেকেই মৌলিনী দেবী সবজি বিক্রি করছেন। স্বামী তিনবার বিধানসভা নির্বাচনে জয়ী হওয়ার পরও তিনি তাঁর পেশা ছাড়তে পারেননি। মৌলিনী দেবী বলেন, '‌আমি অনেক বছর ধরে এই কাজ করে আসছি, এটাতো কোনও ভুল কাজ নয়। আমি আমার রান্নাঘরের বাগানে যা ফলাই, সেটাই বিক্রি করি, আমার তাতে লজ্জা লাগবে কেন?‌‌ আমরা সবজি ফলাই এবং তার অতিরিক্ত যেটা থাকে সেটা বিক্রি করি।’‌ তিনি সবজি বিক্রির টাকায় কি করেন?‌‌ এ প্রশ্নের উত্তরে মৌলানি দেবী গর্বের সঙ্গে দাবি করেন যে তিনি তাঁর স্বামীর আয়ের ওপর নির্ভর নন।

৭৪ বছরের লোকনাথ মাহাতো বিশ্বাস করেন যে কৃষিকাজ যেহেতু তাঁদের পৈত্রিক পেশা তাই তাঁর স্ত্রী সবজি বিক্রি করলে কোনও সমস্যা নেই। মাহাতো বলেন, '‌এটা খুব কম গুরুত্বপূর্ণ, আমিও যখন সময় পাই স্ত্রী কৃষিকাজে সহায়তা করি।’‌ বিজেপি বিধায়ক তাঁর আয়ের অধিকাংশ অর্থই গরীব পরিবারের মেয়েদের বিয়েতে এবং তাঁর কেন্দ্রের সাহায্যপ্রাপ্তি কোনও ব্যক্তিকে চিকিৎসায় সহায়তা করেন। ২০০৫ সালে তিনি শ্রেষ্ঠ বিধায়কের পুরস্কার পান। বিজেপির টিকিটে তিনি ১৯৯৫, ২০০০ এবং ২০০৪ সালে জয়লাভ করেছিলেন। তাঁর আসনটি এখন কংগ্রেসের দখলে রয়েছে। পরপর দু’‌টো নির্বাচনেই তিনি কংগ্রেস প্রার্থীর কাছে পরাজিত হন। এরপর অ্যাজসুর সঙ্গে বিজেপি জোট বাঁধলে মাহাতো ফের বিজেপির হয়ে প্রার্থী হন।

তিহার জেল থেকেই মহারাষ্ট্রের শিবসেনা-কংগ্রেস-এনসিপি জোট সরকারকে বার্তা চিদম্বরমের

English summary
Moulini Devi, who has been selling vegetables from before her husband became an MLA,
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X