• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

অমরনাথ যাত্রার পথে মেঘ ভাঙা বৃষ্টিতে বন্যা, এখনও চলছে উদ্ধার কাজ

Google Oneindia Bengali News

জম্মু ও কাশ্মীরের অমরনাথের মন্দিরের কাছে একটি মেঘ ভাঙা বৃষ্টির জেরে আকস্মিক বন্যায় ১৬ জন নিহত হয়েছে বলে জানা গিয়েছে এবং কমপক্ষে ৪০ জন আহত হয়েছে এই দুর্ঘটনায়। ভারতীয় সেনাবাহিনীর নেতৃত্বে উদ্ধার ও ত্রাণ তৎপরতা চলছে এবং নিখোঁজদের খোঁজে তল্লাশি চলছে বলে জানা গিয়েছে।

চলছে খোঁজ

চলছে খোঁজ


সেনার একজন কর্মকর্তা জানিয়েছেন, প্রায় ৩০ - ৩৫ জন নিখোঁজ রয়েছে এবং পাঁচজনকে উদ্ধার করা হয়েছে। অবিরাম বৃষ্টির জেরে পাহাড় থেকে ধস নেমে আসে। এর জেরে ২৫টি তাঁবু এবং তীর্থযাত্রীদের খাবার পরিবেশন করা তিনটি তাঁবু ক্ষতিগ্রস্ত হয়েছে বলে খবর মিলছে।

 মেঘ ভাঙা বৃষ্টি

মেঘ ভাঙা বৃষ্টি


শুক্রবার বিকেল সাড়ে ৫টার দিকে এই মেঘ ভাঙা বৃষ্টির ঘটনা ঘটে, যার ফলে অমরনাথ মন্দিরের কাছে বন্যা হয়ে যায়, পাহাড়ের উপরিভাগে প্রবল বৃষ্টির পর গুহার উপর থেকে ও পাশ থেকে হয় হু করে জল নেমে বহু মানুষকে ভাসিয়ে নিয়ে যায়। এখনও পর্যন্ত ১৬ টি মৃতদেহ উদ্ধার করা হয়েছে এবং অনুসন্ধান ও উদ্ধারকারী দলগুলি পাথর-কাদা ধ্বংসাবশেষের নীচে কেউ বেঁচে আছেন কি না তা সন্ধান করছেন। কর্মকর্তারা জানিয়েছেন, প্রায় ১৫ হাজার তীর্থযাত্রীকে নিরাপদ স্থানে স্থানান্তরিত করা হয়েছে এবং আহতদের বেস ক্যাম্পে স্থানান্তরিত করা হবে।

কাজ করছে সেনা এবং ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্স

কাজ করছে সেনা এবং ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্স


ভারতীয় সেনাবাহিনী এবং ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্স (NDRF) এর দলগুলি বিভিন্ন আধাসামরিক বাহিনীর কর্মীদের সহায়তায় উদ্ধার ও ত্রাণ কার্যক্রমে নেতৃত্ব দিচ্ছে। জম্মু ও কাশ্মীর প্রশাসন উদ্ধার অভিযানের জন্য অ্যাডভান্সড লাইট হেলিকপ্টারগুলিকে পরিষেবাতে চাপ দিয়েছে। ইন্দো-তিব্বত বর্ডার পুলিশের (আইটিবিপি) মুখপাত্র বিবেক কুমার পান্ডে বলেছেন, প্রতিটি নিখোঁজ ব্যক্তির হিসাব নিশ্চিত করতে নিরাপত্তা বাহিনী অক্লান্ত পরিশ্রম করছে। একটি বিমান উদ্ধার অভিযানে ছয় তীর্থযাত্রীকে সরিয়ে নেওয়া হয়েছে। পাহাড়ি উদ্ধারকারী দলনিখোঁজদের সন্ধানের কাজ করছে।

আইটিবিপি কর্মকর্তারা জানিয়েছেন যে এলাকাটি প্লাবিত হওয়ায় অমরনাথ যাত্রা সাময়িকভাবে স্থগিত করা হয়েছে। কর্মকর্তারা জানিয়েছেন, "আবহাওয়া স্বাভাবিক থাকলে এবং অস্থায়ী ব্যবস্থা করা হলে আজ ৯ জুলাই যাত্রা পুনরায় শুরু করা যেতে পারে," । ভারতের আবহাওয়া দফতর জানিয়েছে যে দক্ষিণ কাশ্মীরের অমরনাথ মন্দিরের কাছে মৃত্যু এবং ধ্বংসের ঘটনা স্থানীয় মেঘ থেকে বৃষ্টির জেরে হয়েছে। আবহাওয়া বিজ্ঞানীদের মতে, শুক্রবার বিকেল সাড়ে ৪টে থেমে সন্ধ্যা সাড়ে ৬টার মধ্যে ওই এলাকায় ৩১ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

চলছে আহতদের চিকিৎসা

চলছে আহতদের চিকিৎসা


গান্ডেরওয়ালের সিএমও ডাঃ আফরোজা শাহ বলেন, আহতদের তিনটি হাসপাতালে চিকিৎসা করা হচ্ছে। শাহ বলেছেন, "আহত রোগীদের ভালভাবে পরিচালনা করা হচ্ছে এবং এখন পর্যন্ত সবার অবস্থা স্থিতিশীল।" যারা সমস্যার মধ্যে পড়েছেন তাদের পরিবারকে সাহায্য করার জন্য দক্ষিণ কাশ্মীরের অনন্তনাগ, শ্রীনগর এবং দিল্লিতে হেল্পলাইন নম্বর দেওয়া হয়েছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ পরিস্থিতির পর্যালোচনা করেছেন এবং লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহার সঙ্গে ফোনে কথা বলেছেন। কেন্দ্র সম্ভাব্য সব ধরনের সাহায্যের আশ্বাস দিয়েছে। বার্ষিক ৪৩ দিনের অমরনাথ যাত্রা ৩০ জুন দক্ষিণ কাশ্মীরের অনন্তনাগের নুনওয়ান-পহেলগাঁও এবং মধ্য কাশ্মীরের গান্ডেরওয়ালের ১৪ কিলোমিটার ছোট বালতাল - টুইন বেস ক্যাম্প থেকে শুরু হয়েছিল। এখন পর্যন্ত এক লাখেরও বেশি তীর্থযাত্রী সেখানে গিয়েছেন। ১১ আগস্ট যাত্রা শেষ হবে।

English summary
amarnath yatra stopped due to cloud burst cause 16 death
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X