• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

‌হরিয়ানায় ১১৭ জন প্রার্থীর বিরুদ্ধে ফৌজদারি মামলা, লড়বে বিধানসভা নির্বাচনে

‌হরিয়ানায় ১১৭ জন প্রার্থীর বিরুদ্ধে ফৌজদারি মামলা, লড়বে বিধানসভা নির্বাচনে
Google Oneindia Bengali News

আর কিছুদিন পরই হরিয়ানাতে বাজতে চলেছে ভোটের দামামা। এ বছরের বিধানসভা নির্বাচনে বিভিন্ন রাজনৈতিক দলের পক্ষ থেকে প্রার্থী হতে চলেছেন ১,১৩৮ জন। হরিয়ানা নির্বাচনী পর্যবেক্ষণ ও এডিআর সূত্রে জানা গিয়েছে, তাদের মধ্যে ১১৭ জন অর্থাৎ ১০ শতাংশ ঘোষণা করেছে যে তাদের বিরুদ্ধে ফৌজদারি মামলা রয়েছে। অন্যদিকে, ৭০ জনের বিরুদ্ধে গুরুতর ফৌজদারি মামলা আছে।

‌হরিয়ানায় ১১৭ জন প্রার্থীর বিরুদ্ধে ফৌজদারি মামলা, লড়বে বিধানসভা নির্বাচনে


স্বঘোষিত হলফনামা খতিয়ে দেখার পর ১,১৬৯ জন প্রার্থীর মধ্যে ভোটে লড়বে ১,১৩৮ জন। জানা গিয়েছে, কংগ্রেসের ৮৭ জনের মধ্যে ১৩ জন, বিএসপির ৮৬ জন প্রার্থীর মধ্যে ১২ জন, জননায়ক জনতা পার্টির ৮৭ জনের মধ্যে ১০ জন, আইএনএলডির ৮০ জনের মধ্যে ৭ জন এবং বিজেপির ৮৯ জন প্রার্থীর মধ্যে ৩ জন নিজেদের হলফনামায় জানিয়েছেন যে তাঁদের বিরুদ্ধে ফৌজদারি মামলা রয়েছে।

হরিয়ানা বিধানসভা ভোটে পাঁচটি দলের ২৯ জন প্রার্থীর বিরুদ্ধে গুরুতর ফৌজদারি মামলা রয়েছে বলে তাদের হলফনামা থেকেই জানতে পেরেছে নির্বাচন কমিশন। এরমধ্যে আবার পাঁচজন প্রার্থী নিজেরাই জানিয়েছেন যে তাদের বিরুদ্ধে মহিলা ঘটিত মামলা সহ ২টি ধর্ষণের মামলাও রয়েছে। অন্য পাঁচজনের বিরুদ্ধে রয়েছে খুনের চেষ্টার মামলা এবং ১১ জনের বিরুদ্ধে রয়েছে দোষী সাব্যস্ত মামলা।

নির্বাচন কমিশন সূত্রে জানা গিয়েছে, ৯০টি বিধানসভা কেন্দ্রের মধ্যে ১৫টি কেন্দ্রে জারি করা হয়েছে লাল সতর্কতা। এইসব কেন্দ্রের দুই বা তার অধিক প্রার্থীরা অপরাধের সঙ্গে যুক্ত। নির্বাচনের সময় যাতে কোনও গণ্ডগোল না হয় তাই এই সতর্কতা জারি। ১,১৩৮ জন প্রার্থীদের মধ্যে কোটিপতি প্রার্থী ৪৮১ জন অর্থাৎ৪২ শতাংশ।

২০১৪ সালের নির্বাচনে ১,৩৪৩ প্রার্থীদের মধ্যে কোটিপতি প্রার্থীর সংখ্যা ছিল ৫৬৩ জন। এরমধ্যে ৭৯ জন করে কংগ্রেস ও বিজেপির, ৬২ জন কোটিপতি প্রার্থী রয়েছে জননায়ক জনতা পার্টির, ৫০ জন আইএনএলডির এবং ৩৪ জন বিএসপির। এদের সম্পত্তির পরিমাণ ১ কোটিরও বেশি বলে হলফনামায় জানানো হয়েছে।

বিজেপি রুখতে সিপিএমকে ডাক তৃণমূলের! মন্ত্রীর সাক্ষাৎ পেতে অমনি ছুটলেন নবান্নেবিজেপি রুখতে সিপিএমকে ডাক তৃণমূলের! মন্ত্রীর সাক্ষাৎ পেতে অমনি ছুটলেন নবান্নে

English summary
Of 1,138 candidates who are contesting the Haryana assembly election, 117 or 10 per cent have declared criminal cases against themselves, while 70 have declared serious criminal cases against them, according to the Haryana Election Watch and Association for Democratic Reforms (ADR)
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X