• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

জিএসটি কাউন্সিলের বৈঠক বসছে আজ, ট্যাক্সের ক্ষেত্রে আসতে পারে পরিবর্তন

Google Oneindia Bengali News

৪৭ম জিএসটি কাউন্সিলের বৈঠক হবে আজ। রাজ্যগুলিকে ক্ষতিপূরণ দেওয়ার ব্যবস্থা করে দেওয়া ছাড়া, কিছু আইটেমের ট্যাক্সের হারে পরিবর্তন সহ অনেকগুলি বিষয় নিয়ে আলোচনা হবে এই বৈঠকে।
কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের সভাপতিত্বে এবং রাজ্যের প্রতিপক্ষদের সমন্বয়ে গঠিত কাউন্সিলের বৈঠকে অনলাইন গেম, ক্যাসিনো এবং ঘোড়দৌড়ের উপর সর্বোচ্চ ২৮ শতাংশ কর আরোপের বিষয়টিও পরিষ্কার করা হবে।

জিএসটি কাউন্সিলের বৈঠক বসছে আজ, ট্যাক্সের ক্ষেত্রে আসতে পারে পরিবর্তন

বিশেষ করে কর ফাঁকি রোধ করার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। 'GST'-তে উচ্চ-ঝুঁকিপূর্ণ করদাতাদের মোকাবিলা করার উপায় তৈরি বার করা হবে। পিআইবি চণ্ডীগড় টুইট করেছে, "সভাটি মাননীয় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সিথারামনের সভাপতিত্বে হচ্ছে এবং বৈঠকে অনেক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হবে বলে আশা করা হচ্ছে"।

অর্থ মন্ত্রক টুইট করেছে, "GST কাউন্সিলের দুদিনের বৈঠকে কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী ছাড়াও রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির অর্থমন্ত্রী এবং কেন্দ্রীয় সরকার ও রাজ্যগুলির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত রয়েছেন," GST কাউন্সিল 2 লক্ষ টাকা বা তার বেশি মূল্যের সোনা/মূল্যবান পাথরের আন্তঃ-রাজ্য চলাচলের জন্য ই-ওয়ে বিল বাধ্যতামূলক করার এবং সোনা/মূল্যবান পাথর সরবরাহকারী সমস্ত করদাতাদের জন্য ই-ইনভয়েসিং বাধ্যতামূলক করার বিষয়ে রাজ্য মন্ত্রীদের প্যানেলের একটি রিপোর্টও বিবেচনা করবে।

এছাড়াও, কর্ণাটকের মুখ্যমন্ত্রী বাসভরাজ বোমাইয়ের নেতৃত্বে রেট যৌক্তিককরণের উপর মন্ত্রীদের একটি গ্রুপের অন্তর্বর্তী প্রতিবেদন, যা শুল্ক কাঠামো সংশোধন করার পরামর্শ দিয়েছে এবং ছাড়ের তালিকা থেকে কিছু আইটেম অপসারণের পরামর্শ দিয়েছে, তাও বিবেচনা করা হবে।

পৃথকভাবে, রাজ্য এবং কেন্দ্রীয় আধিকারিকদের কমিটির রিপোর্ট, যা সাধারণত ফিটমেন্ট কমিটি হিসাবে পরিচিত, যেটি কয়েকটি আইটেমের মধ্যে রেট পরিবর্তন করার পরামর্শ দিয়েছে তা নিয়ে এই বৈঠকে আলোচনা করা হবে।

কর্মকর্তাদের কমিটি ক্রিপ্টোকারেন্সি এবং অন্যান্য ভার্চুয়াল ডিজিটাল সম্পদের করযোগ্যতার বিষয়ে একটি সিদ্ধান্ত পিছিয়ে দেওয়ার পরামর্শ দিয়েছে। বিরোধী-শাসিত রাজ্যগুলি জুনে শেষ হওয়া পাঁচ বছরের মেয়াদের পরেও এর ধারাবাহিকতা বজায় রাখার জন্য আগ্রাসীভাবে চাপ দিয়ে রাজ্যগুলিকে ক্ষতিপূরণ প্রদানের বিষয়ে কাউন্সিলে একটি বড় আলোচনা হতে পারে।

কাউন্সিল পণ্য বিক্রির জন্য ই-কমার্স প্ল্যাটফর্ম ব্যবহার করে যথাক্রমে ৪০ লক্ষ এবং ২০ লক্ষ টাকা পর্যন্ত বার্ষিক টার্নওভার সহ ছোট ব্যবসার জন্য নিয়মগুলি শিথিল করার সম্ভাবনা রয়েছে। বর্তমানে, ই-কমার্সের মাধ্যমে সরবরাহকারী সরবরাহকারীদের বাধ্যতামূলক পণ্য ও পরিষেবা কর (GST) নিবন্ধন নিতে হবে। এছাড়াও, দেড় কোটি টাকা পর্যন্ত টার্নওভার এবং ই-কমার্স সরবরাহকারী ব্যবসাগুলিকে কম্পোজিশন স্কিম বেছে নেওয়ার অনুমতি দেওয়া হবে, যা কম হারে ট্যাক্স এবং সহজ সম্মতি প্রদান করে।

হবু মা–বাবা আলিয়া ও রণবীর কাপুরকে অভিনব শুভেচ্ছা জানাল এই কন্ডোম ব্র‌্যান্ডটিহবু মা–বাবা আলিয়া ও রণবীর কাপুরকে অভিনব শুভেচ্ছা জানাল এই কন্ডোম ব্র‌্যান্ডটি

English summary
many changes expects in gst council meeting today in Chandigarh
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X