• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

অর্থনীতিতে আচ্ছে দিন! সমস্ত রেকর্ড ভেঙে শুধু এপ্রিলেই ১.৬৮ লাখ কোটি'র জিএসটি সংগ্রহ

Google Oneindia Bengali News

GST Collection in April : মোদী সরকারের আচ্ছে দিন! অন্তত এপ্রিল মাসটা নাকি ভালো কেটেছে সরকারের। জিএসটি কালেকশনের ক্ষেত্রে সমস্ত পুরানো রেকর্ড ভেঙে গিয়েছে। তথ্য বলছে গত মাসে জিএসটি কালেকশন বেড়ে হয়েছে ১.৬৮ লাখ কোটি টাকা। দেশে জিএসটি লাগু হওয়ার পর প্রথমবার জিএসটি কালেকশন কোনও একমাসের মধ্যে 1.50 লাখ কোটি টাকাকেও ছাড়িয়ে গেল।

১.৬৮ লাখ কোটির জিএসটি সংগ্রহ

আজ রবিবার অর্থমন্ত্রকের তরফে একটি রিপোর্ট সামনে আনা হয়। আর সেখানেই বিস্তারিত ভাবে জানানো হয়েছে এই তথ্য।

যা অবশ্যই স্বস্তির খবর। অর্থমন্ত্রকের তরফে জারি করা ওই রিপোর্টের তথ্য অনুযায়ী, মার্চ মাসের জিএসটি কালেকশন 1.42 লাখ কোটি টাকা হয়েছিল। কিন্তু সেই রেকর্ড সম্পূর্ণ ভাবে ভেঙে দিয়েছে এপ্রিলের কালেকশন। অর্থমন্ত্রকের তরফে জারি করা তথ্য বলছে মার্চ মাসের তুলনায় এপ্রিল মাসে জিএসটি কালেকশন ২৬ লাখ কোটি টাকার বেশি। অর্থনীতির কারবারিরা বলছেন, দেশের অর্থ ব্যবস্থার ক্ষেত্রে এটি একটা আচ্ছা সঙ্কেত অবশ্যই।

চলতি বছরের এপ্রিল মাসে সমস্ত জিএসটি রাজস্ব (GST revenue Collected) ১,৬৭,৫৪০ কোটি টাকা। যার মধ্যে সিজিএসটি (CGST) ৩৩,১৫৯ কোটি টাকা। এসজিএসটি (SGST) ৪১,৭৯৩ কোটি টাকা। মোট ৮১ হাজার ৯৩৯ কোটি টাকা আইজিএসটি (IGST) আদায় হয়েছে যার মধ্যে আমদানিকৃত পণ্য থেকে আয় হয়েছে ৩৬ হাজার ৭০৫ টাকা। এবং মোট শুল্ক আদায় হয়েছে ১০ হাজার ৬৪৯ কোটি টাকা। যার মধ্যে আমদানিকৃত পণ্য থেকে শুল্ক আদায় হয়েছে ৮৫৭ কোটি টাকা।

বলে রাখা প্রয়োজন, গত বছর অর্থাৎ ২০২১ সালেও একটা মোটা অঙ্কের জিএসটি সংগ্রহ হয়। তথ্য বলছে জুলাই মাসে ১,১৬, ৩৯৩ কোটি টাকার জিএসটি সংগ্রহ করেছিল সরকার। এরপর থেকেই জিএসটি আদায় খুব একটা নীচে নামেনি। কিন্তু করোনার ঢেউ-য়ে সবকিছু উলাটপুরাণ করে দেয়।

দেশে মে মাসের পর থেকেই করোনা সংক্রমণ ব্যাপক ভাবে বাড়তে থাকে। এক ধাক্কায় জিএসটি আদায়ে বড়সড় একটা পতন ঘটে। ২০২১ সালের জুন মাসে এই আদায় প্রায় ৯২,৮০০ কোটি টাকায় নেমে যায়। আর সেখানে দাঁড়িয়ে বছর ঘুরতেই নয়া রেকর্ড মন্ত্রকের।

তবে এই অবস্থায় জিএসটি'র হার কমানোর কথা ভাবছে সরকার। বেশ কয়েকটি ক্ষেত্রে জিএসটি কিছুটা হলেও কমাতে চায় সরকার। ইতিমধ্যে বেশ কয়েকটি রাজ্য জিএসটি কমানোর কথা জানিয়েছে কেন্দ্রিয় অর্থমন্ত্রকের কাছে। এই অবস্থায় আগামিমাসেই জিএসটি কাউন্সিলের বৈঠক বসবে। সেখানে এই বিষয়ে আলোচনা হতে পারে বলে খবর।

করোনা আপডেট: দেশে দৈনিক সংক্রমণ সামান্য কমলেও চিন্তায় রাখছে সক্রিয় রোগীর সংখ্যা

অন্যদিকে অস্বাভাবিক হারে বাড়ছে পেট্রোল-ডিজেলের দাম। এই অবস্থায় নতুন করে জ্বালানিকে জিএসটি'র আওতায় নিয়ে আসার দাবি উঠছে। সে বিষয়টি নিয়েও আলোচনা হতে পারে বলে খবর।

English summary
GST collation: This year's GST collection of April is record breaking, 1.68 lakh crore collected
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X