• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

দিল্লিতে ডিজেল ট্রাক ঢোকার উপর নিষেধাজ্ঞা জারি করল সরকার! জানুন কারণ

গত কয়েকবছর ধরে দিল্লির বুকে কার্যত দূষণ নিয়ন্ত্রণ বড় একটা চ্যালেঞ্জ! একাধিক পদক্ষেপ নেওয়া হলেও কিছুই হয়নি। এই অবস্থায় ফের একবার দিল্লির বুকে বাড়ছে দূষণ। এই অবস্থায় গুরুত্বপূর্ণ পদক্ষেপ দিল্লি সরকার। সে রাজ্যে ডিজেল ট্রা
  • |
Google Oneindia Bengali News

Delhi air pollution: গত কয়েকবছর ধরে দিল্লির বুকে কার্যত দূষণ নিয়ন্ত্রণ বড় একটা চ্যালেঞ্জ! একাধিক পদক্ষেপ নেওয়া হলেও কিছুই হয়নি। এই অবস্থায় ফের একবার দিল্লির বুকে বাড়ছে দূষণ। এই অবস্থায় গুরুত্বপূর্ণ পদক্ষেপ দিল্লি সরকার। সে রাজ্যে ডিজেল ট্রাক ঢোকার উপর নিষেধাজ্ঞা জারি করা হল।

দিল্লিতে ডিজেল ট্রাক ঢোকার উপর নিষেধাজ্ঞা জারি করল সরকার!

শুধু তাই নয়, প্রাইভেট সংস্থাগুলিতেও কর্মচারীর উপস্থিতি নিয়ে নিয়ন্ত্রণ জারি করা হয়েছে। জানা গিয়েছে, সংস্থাগুলিকে ৫০ শতাংশ কর্মীকে অফিসে আসার জন্যে বলতে বলা হয়েছে। বাকি কর্মীদের বাড়ি থেকেই কাজের যাতে নির্দেশ দেওয়া হয় সেই নির্দেশ দিতে বলা হয়েছে সরকারের তরফে।

বলে রাখা প্রয়োজন, নতুন করে দিল্লিতে বাড়ছে বায়ুদূষণ। দিল্লিতে এই মুহূর্তে AQI লেভেল ৪৫০ পাড় হয়ে গিয়েছে। সাধারণ মানুষের জন্যে এই পরিমাণ AQI লেভেল ভয়ঙ্কর হতে পারে। আর সেদিকে তাকিয়েও একাধিক ব্যবস্থা নিচ্ছে দিল্লির কেজরিওয়াল সরকার।

AQI লেভেল ৪৫০ পেরিয়ে যাওয়া মানেই কার্যত বিপদের মুখে দিল্লি সরকার। ইতিমধ্যে, দিল্লি সরকার 50 শতাংশ সরকারি ও বেসরকারি কর্মচারীদের ফার্ম হোমে যাওয়ার পরামর্শ দিয়েছে। এমনকি এই মুহূর্তে এনজিটিও এই সংক্রান্ত সিদ্ধান্ত সরকারের উপরেই ছেড়ে দিয়েছে। যেখানে রাজ্য সরকার স্কুল পরিচালনা, কলেজ সহ গাড়িতে জোর-বিজড়ে চালানোর মতো সিদ্ধান্ত কেজরি সরকার নিতে পারে।

শুধু তাই নয়, দিল্লিতে এই মুহূর্তে জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত গাড়ির চলাচলের সুবিধা দেওয়া রয়েছে। অন্যান্য বড় যানবাহনের ওপর সম্পূর্ণ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। শুধু তাই নয়, দিল্লি ছাড়াও পুরো এনসিআরে BS4 গাড়ি নিষিদ্ধ করার কথাও বলা হয়েছে।

এমনকি একাধিক সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, যে সমস্ত সংস্থা বিশুদ্ধ ফুয়েল (ক্লিন ফুয়েল)-এ চলছে না সেই সমস্ত কারখানাকে বন্ধ করে দেওয়ার নির্দেশ দেওয়া হতে পারে। এর সঙ্গে জরুরি শিল্প যেমন দুধ, ডেয়ারি, ওষুধ সহ বিভিন্ন ক্ষেত্রে ছাড় দেওয়া হয়েছে। অন্যদিকে বড় রাস্তা, সড়ক, ফ্লাইওভার, ওভারব্রিজ, পাইপলাইনের মতো বড় প্রকল্প নির্মাণে আপাতত নিষেধাজ্ঞা জারি করা হয়েছে বলেও প্রকাশিত খবরে বলা হয়েছে।

এরপরেও কি রাজধানীর বুকে বায়ু দুষণ সামলাতে পারবে কেজরি সরকার? সেটাই এখন লাখ টাকার প্রশ্ন। যদিও দিল্লির বুকে ভয়ঙ্কর বায়ু দুষনের অন্যতম বড় কারণ পাঞ্জাব। সেখানে ফসল পড়ানো হয়। আর এর ফলে তৈরি হয় দূষণ এবং ধোঁয়া ভয়ঙ্কর হয় দিল্লির বুকে।

English summary
Government ban entry of diesel truck in delhi, know the reason
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X