• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিতর্কের মাঝেই ফের সুখবর ! ৭০% নয়, মানবদেহে ৯০% পর্যন্ত কার্যকরী হতে পারে অক্সফোর্ডের টিকা

  • |

অন্তিম পর্বের ট্রায়ালের মাঝেই নতুন করে প্রশ্ন উঠতে শুরু করেছে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনার টিকার মানবদেহে কার্যকারিতা নিয়ে। সম্প্রতি ব্রিটেন ও ব্রাজিলে চলা এই ভ্যাকসিনের ট্রায়ালে ৭০ শতাংশ কার্যকারিতা দেখতে পাওয়া গেছে বলে খবর। তবে ভ্যাকসিনের ডোজ প্রয়োগের তারতম্যের ভিত্তিতে তা আরও বাড়ানো সম্ভব বলে জানাচ্ছ অক্সফোর্ড। সম্প্রতি এই বিষয়ে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তরফে একটি বিবৃতিও জারি করতে দেখা যায় বলে খবর।

বিতর্কের মাঝেই ফের সুখবর ! ৭০% নয়, মানবদেহে ৯০% পর্যন্ত কার্যকরী হতে পারে অক্সফোর্ডের টিকা

সেখানেই তারা বলছে তৃতীয় ট্রায়ালের ফলাফল বলছে, এই টিকার হাফ ও ফুল-ডোজে ভাইরাসের সংক্রমণ রোখা সম্ভব হচ্ছে। এমনকী সাফল্য মিলছে ৯০ শতাংশ পর্যন্ত। ৭০ শতাংশ কার্যকারিতা নিয়ে ধোঁয়াশা কাটাতে অক্সফোর্ড তাদের বিবৃতিতেই স্পষ্ট বলছে, আসলে এই টিকার দু ধরণের ডোজ রয়েছে। তৃতীয় দফার ট্রায়ালেই দেখা গেছে প্রাথমিক ডোজটির পর দ্বিতীয় ডোজটি দেওয়া হলে সেটি ভাইরাসের বিরুদ্ধে ৯০ শতাংশ কাজ করছে। কিন্তু শুধুমাত্র প্রাথমিক ডোজটিতে সাফল্যের হার ৬২ শতাংশের কাছাকাছি।

এদিকে ভ্যাকিসন প্রস্তুতির দৌড়ে ইতিমধ্যেই বড়সড় সাফল্যের কথা শুনিয়েছে ফাইজার ও মোডের্না। মানবদেহে করোনা প্রতিরোধী পাঁচিল তুলতে তাদের ভ্যাকসিনও ৯৫ শতাংশ কার্যকরী বলে জানানো হয়েছে। এমতাবস্থায় এবার সেই তালিকায় নতুন নাম যোগ হলো অক্সফোর্ডেরনটাই দাবি ওয়াকিবহাল মহলের। এদিকে গোটা বিশ্বে এখনও পর্যন্ত মারণ করোনার কবলে পড়েছেন প্রায় ৬ কোটির কাছাকাছি মানুষ। মারা গিয়েছেন প্রায় ১৪ লক্ষ। এমতাবস্থায় করোনা টিকার অপেক্ষাতেই চাতক পাখির মতো দিন গুনছে সমগ্র বিশ্ববাসীই।

কলকাতা : সরকারি চাকরি পেতে দক্ষতার মাপকাঠি কোভিডের দেহ দাহ করা, পুরসভার উদ্যোগ

বৈশাখী-ঝড়ে আটকে পড়েছেন শোভন, একুশের আগে দিলীপ দিলেন 'মাস্টারস্ট্রোক’

English summary
The Oxford Corona Vaccine is up to 90 percent effective in humans
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X