• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সোনার দাম কেন হু হু করে কমছে! নেপথ্যে কোন কারণ

সোনার দাম ক্রমাগত পতনমুখী। দেশে হু হু করে সোনার দাম নামতে শুরু করেছে । গত শুক্রবার থেকেই বশ্ব জিড়ে সোনার দাম পতনের মুখ দেখেছে। প্রতি ১০ গ্রামে গত কয়েকদিনে ১০০০ টাকার কমতি দেখা গিয়েছে। কিন্তু কেন এই কমতি ? তা নিয়ে উঠে আসছে বেশ কিছু তত্ত্ব।

 কেন কমছে সোনার দাম?

কেন কমছে সোনার দাম?

সোনার দাম গত কয়েক সপ্তাহে প্রবলভাবে পড়েছে। মনে করা হচ্ছে, মার্কিন চিন বাণিজ্যিক যুদ্ধ ও রাজনৈতিক সংঘাত এর নেপত্যের বড় কারণ। মূলত, এই সংঘাতের জেরে বাজারে ঝুঁকির পরিমাণ বাড়তে শুরু করেছে। ফলে বিনিয়োগকারীরা সোনার দিকে ঝুঁকছেন না।

সোনালী ধাতু ও কয়েকটি তত্ত্ব

সোনালী ধাতু ও কয়েকটি তত্ত্ব

মার্কিন মুলুকে প্রবল হারে বাড়তে শুরু করেছে বেকারত্ব। ফলে সোনার ওপর থেকে বিনিয়োগ কমছে। সম্পত্তি হিসাবে সোনাকে অনেকেই মূলধন করে রেখেছিলেন, যা এবার বাজারে কম দামে বিকিয়ে দিতে বাধ্য হচ্ছেন, সেক্ষেত্রেও বিশ্ব জুড়ে লকডাউন পরবর্তী সময়ে বেশ প্রভাব পড়েছে সোনার দরে। অন্যদিকে, এশিয়ার মার্কেটে পিএমআই রিডিং ও সোনার দামে পতনের মূল কারণ।

 সোনায় ভরসা কমছে

সোনায় ভরসা কমছে

ক্রমাগত বিশ্বের ঝুঁকি পূর্ণ পরিস্থিতিতে সোনায় ভরসা কমতে শুরু করে দিয়েছে। মনে করা হচ্ছে, ধীরে ধীরে সোনার ওপর থেকে ভরসা কমতে শুরু করেছে বাজারে। সোনার দাম এমসিএক্স গোল্ড ফিচারে ১০ গ্রামে ২ শতাংশ ইতিমধ্যেই কমে গিয়েছে।

আগামী সপ্তাহে দাম কোনদিকে থাকবে?

আগামী সপ্তাহে দাম কোনদিকে থাকবে?

এখনই সোনার দাম কিছু মাত্রাতিরিক্তভাবে বাড়বে না। ফলে আশা করা হচ্ছে আগামী সপ্তাহেও সোনার দাম ৪৫ থেকে ৪৭ হাজার প্রতি ১০ গ্রামে থাকবে। বিশেষজ্ঞদের মতে, মার্কিন চিন সংঘাত স্থিতাবস্তায় না পৌঁছানো পর্যন্ত পরিস্থিতি এমনই থাকবে।

সোনার দাম বিয়ের মরশুমে কমতে শুরু করেছে! কলকাতায় ৮ জুন দর কোনদিকে

English summary
Gold Price is crashing down, know the cause behind it
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X