• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ডিজিট্যাল মিডিয়ায় বিদেশি বিনিয়োগে আরও কড়া কেন্দ্র, ২০২১ সালের মধ্যেই মানতে হবে এই নতুন নিয়ম

  • |

সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছিল প্রায় মাসখানেক আগেই, অবশেষে এল চূড়ান্ত সময়সীমা। সমস্ত ডিজিটাল মিডিয়াকে সরকারি নিয়ন্ত্রণে রাখতে অবশেষে ২৬ শতাংশ বিদেশি বিনিয়োগের যে সিদ্ধান্ত সরকার গ্রহণ করেছিল তা কার্যকরী করতে ১ বছরের সময়সীমা বেঁধে দিল কেন্দ্র।

২০২১ সালের মধ্যেই সেরে ফেলতে হবে কাজ

২০২১ সালের মধ্যেই সেরে ফেলতে হবে কাজ

সোমবার এই বিষয়ে নতুন বিবৃতি জারি করা হয়েছে কেন্দ্রের তথ্য ও সম্প্রচার মন্ত্রকের তরফে। তাতে স্পষ্টতই বলা হয়েছে ২০২১ সালের ১৫ অক্টোবরের মধ্যে কোনও সংস্থা যদি কেন্দ্রের এই নয়া সিদ্ধান্ত কার্যকর না করে তাহলে বড়সড় বিপাকে পড়তে হতে পারে। এমনকী বন্ধ হয়ে যেতে পারে ব্যবসার ঝাঁপ।

২৬ শতাংশ পর্যন্ত বিদেশি বিনিয়োগে অনুমোদন

২৬ শতাংশ পর্যন্ত বিদেশি বিনিয়োগে অনুমোদন

কেন্দ্রের এই নয়া ঘোষণার পরেই রীতিমতো তোলপাড় হয়ে যাচ্ছে মিডিয়া মহল। অনেক সংস্থার অস্তিত্বও এর ফলে যে প্রশ্ন চিহ্নের সামনে পড়ে যাবে তা বলাই বাহুল্য। প্রসঙ্গত উল্লেখ্য, ডিজিট্যাল মিডিয়ায় সর্বাধিক ২৬ শতাংশ পর্যন্ত বিদেশি বিনিয়োগে অনুমোদনের সিদ্ধান্তের কথা অক্টোবরেই জানিয়েছিল কেন্দ্র। সেই সময় ডিপার্টমেন্ট ফর প্রমোশন অফ ইন্ডাস্ট্রি অ্যান্ড ইন্টারন্যাল ট্রেডের তরফে এক বিবৃতি জারি করে একথা জানানো হয় বলে খবর।

 বিদেশি ব্যক্তিতে চাকরি দিতেও লাগবে সরকারের অনুমতি

বিদেশি ব্যক্তিতে চাকরি দিতেও লাগবে সরকারের অনুমতি

এমনকী শুধু বিদেশি বিনিয়োগই নয়, বিদেশি কোনও ব্যক্তিকে চাকরিতে নিয়োগপত্র দেওয়ার আগেও ২০২১ থেকে সরকারের অনুমতি নিতে হবে বলে জানানো হয়। পাশাপাশি বিদেশি লগ্নি রয়েছে এমন ডিজিট্যাল মিডিয়া সংস্থাগুলিতে সিইও সহ বোর্ড ডিরেক্টার্সে ভারতীয়দের অংশীদারিত্ব বেশি হতে হবে বলেও কেন্দ্রের তরফে স্পষ্ট করা হয়। পাশাপাশি সংস্থাটিতে কর্মরত বিদেশি ব্যক্তিদের প্রত্যেকের ক্ষেত্রেই সরকারি অনুমোদন লাগবে বলেও জানানো হয়৷

ছাড় নেই ২৬ শতাংশের কম বিদেশি বিনিয়োগ থাকা সংস্থাগুলিরও

ছাড় নেই ২৬ শতাংশের কম বিদেশি বিনিয়োগ থাকা সংস্থাগুলিরও

এদিকে সোমবার জারি করা তথ্য সম্প্রচার মন্ত্রকের বিবৃতিতে স্পষ্টতই বলা হয়েছে যে ডিজিট্যাল মিডিয়া সংস্থাগুলিতে বর্তমানে ২৬ শতাংশের কম বিদেশি বিনিয়োগ রয়েছে তাদের শেয়ারহোল্ডিং সম্পর্কিত পূর্ণাঙ্গ রিপোর্ট আগামী এক মাসের মধ্যে জমা দিতে হবে। জমা দিতে হবে সমস্ত শেয়ারহোল্ডার, প্রমোটার, ডাইরেক্টরদের পূর্ণাঙ্গ বিবরণী। পাশাপাশি যে সমস্ত সংস্থাগুলির ২৬ শতাংশের বেশি বিদেশি শেয়ার রয়েছে তাদের জন্যই মূলত তা কমিয়ে আনার জন্য এক বছরের সময়সীমা ধার্য করা হয়েছে।

Positive Story : ৪ মহাকাশ পর্যটককে নিয়ে স্পেস স্টেশনে পাড়ি দিল নাসা

বিশ্বে একদিনে আক্রান্ত প্রায় সাড়ে ৬ লক্ষ, এখনও দীর্ঘ পথ বাকি, উদ্বেগ বাড়ালেন হু প্রধান

English summary
foreign investment in digital media to be reduced by 26 percent by 2021 says new guideline of center
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X