• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সমস্ত ফোন কলের রেকর্ড রাখতে হবে অন্তত দুই বছর, টেলিকম সংস্থাগুলিকে নির্দেশ কেন্দ্রের

Google Oneindia Bengali News

মোবাইল ছাড়া মানুষ অচল, বর্তমানে ইন্টারনেট ছাড়া মানুষ এক পাও চলতে পারে না । টেলিকমিউনিকেশন বিভাগ (DoT) ইউনিফাইড লাইসেন্স চুক্তি সংশোধন করেছে। যেখানে টেলিকম এবং ইন্টারনেট পরিষেবা প্রদানকারীর পাশাপাশি অন্যান্য সমস্ত টেলিকম লাইসেন্সধারীদেরকে বর্তমান ১ বছরের অনুশীলনের পরিবর্তে কমপক্ষে ২ বছরের জন্য বাণিজ্যিক এবং কলের বিস্তারিত রেকর্ড বজায় রাখতে বলা হয়েছে।

DoT কী জানাল

DoT কী জানাল

DoT ২১ শে ডিসেম্বর একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। সেখানে বলা হয়েছে, সমস্ত কল ডিটেইল রেকর্ড, এক্সচেঞ্জ ডিটেইল রেকর্ড, এবং একটি নেটওয়ার্কে যোগাযোগের বিনিময় আইপি ডিটেইল রেকর্ড অবশ্যই ২ বছরের জন্য রাখতে হবে। যা রাখতে হবে নিরাপত্তার বা স্ক্রুটিনির জন্য। বিজ্ঞপ্তিতে এও বলা হয়েছে, ইন্টারনেট পরিষেবা প্রদানকারীকে দুই বছরের জন্য স্বাভাবিক আইপি বিস্তারিত রেকর্ডের পাশাপাশি ইন্টারনেট টেলিফোনির বিবরণও বজায় রাখতে হবে।

তদন্ত করতে ১ বছরের বেশি সময়

তদন্ত করতে ১ বছরের বেশি সময়

অনেক নিরাপত্তা সংস্থা থেকে জানানো হচ্ছে, এক বছর পরেও তাদের ডেটা দরকার কারণ, অনেক কিছুর তদন্ত করতে ১ বছরের বেশি সময় লাগে। তাই ডেটা রাখা খুব দরকার। সমস্ত পরিষেবা প্রদানকারীর সাথে একটি বৈঠক করেছি যারা বর্ধিত সময়ের জন্য ডেটা রাখতে সম্মত হয়েছে- এটি জানিয়েছেন একজন সিনিয়র ডট কর্মকর্তা।

 CDR এবং IP বিস্তারিত রেকর্ড

CDR এবং IP বিস্তারিত রেকর্ড

অপারেটরদের সাথে DoT-এর যে লাইসেন্স চুক্তি রয়েছে তার ক্লজ নং ৩৯.২০-এর অধীনে, পরবর্তীতে লাইসেন্সদাতা (যা DoT) দ্বারা পরীক্ষা-নিরীক্ষার জন্য কমপক্ষে এক বছরের জন্য CDR এবং IP বিস্তারিত রেকর্ড (IPDR) সহ রেকর্ড সংরক্ষণ করতে হবে। নিরাপত্তার কারণে," এবং লাইসেন্সদাতা এই রেকর্ডগুলির বিষয়ে "সময় সময় নির্দেশনা জারি করতে পারে"।

 ডেটা ১৮ মাস পর্যন্ত রাখা

ডেটা ১৮ মাস পর্যন্ত রাখা

লাইসেন্সের শর্তটি বাধ্যতামূলক করা হয়েছে। মোবাইল কোম্পানিগুলি আইন প্রয়োগকারী সংস্থাগুলি এবং বিভিন্ন আদালতকে তাদের নির্দিষ্ট অনুরোধ বা নির্দেশের ভিত্তিতে সিডিআর সরবরাহ করবে, যার জন্য একটি নির্ধারিত প্রোটোকল রয়েছে। টেলিকম এবং ইন্টারনেট পরিষেবা সরবরাহকারী সংস্থাগুলির সিনিয়র এক্সিকিউটিভরা বলেছেন, যে যদিও সরকার সংস্থাগুলিকে এই বিশদগুলি কমপক্ষে ১২ মাসের জন্য রাখতে বলা হয়েছে। তবে, ডেটা যদি ১৮ মাস পর্যন্ত রাখা হয় তাহলে খুব ভালো হবে। নিরাপত্তার কারণে DoT বিভাগে ২ বছরের জন্য সমস্ত কল রেকর্ড রাখতে হবে, জানালেন কেন্দ্র।

 অতিরিক্ত খরচ হবে না

অতিরিক্ত খরচ হবে না

একটি টেলিকম পরিষেবা প্রদানকারীর একজন নির্বাহী বলেন, ডেটা দুই বছরের জন্য রাখতে "কমই কোনো অতিরিক্ত খরচ" হবে কারণ এই বিবরণগুলি পাঠ্য বিন্যাসে সংরক্ষণ করা হয় যা খুব বেশি জায়গা নেয় না। "এই ডেটা বেশিরভাগই কেবল কে কাকে কল করেছিল এবং কলের সময়কাল কী ছিল এবং এটি টেক্সট ফর্ম্যাটে, যেমন একটি এক্সেল শীটে একটি তালিকা। এই ডেটা ৬ মাস থেকে ২ বছরের মধ্যে রাখলে ভালো। পরে কোনও দরকারে এটি কাজে লাগলেও লাগতে পারে।

একজন শিল্প বিশেষজ্ঞ বলেছেন, ব্যবহারকারীরা তাদের ডেটা যদি ভুলে যান, তাদের ডেটা মুছে ফেলার বিকল্প সহ এই ডেটাটিকে দীর্ঘ সময়ের জন্য রাখার অনুমতি দেওয়াই শ্রেয়।

কোনও কোনও ফোন নম্বরের কোনো ট্র্যাকিং নেই

কোনও কোনও ফোন নম্বরের কোনো ট্র্যাকিং নেই

গত বছরের মার্চ মাসে,রিপোর্ট বলছে, যে সরকার নির্দিষ্ট দিনের জন্য দেশের সমস্ত মোবাইল গ্রাহকদের কল ডেটা রেকর্ড চাইছে। টেলিকমিউনিকেশন নেটওয়ার্কের পরিষেবার মান, কল ড্রপ, ইকো, ক্রস সংযোগ, অসম্পূর্ণ বা কলারের অভিজ্ঞতা" সম্পর্কিত অভিযোগ পেয়েছিল।

একটি অফিসিয়াল বিবৃতিতে থেকে জানা যায়, কোন ব্যক্তির গোপনীয়তার কোনও লঙ্ঘন নেই। কোন ব্যক্তিগত বিবরণ সংগ্রহ করা হয় না. কোনও কোনও ফোন নম্বরের কোনো ট্র্যাকিং নেই। কোনও কোনও টেলিকম আধিকারিক বলছেন কল ড্রপের পরিস্থিতি বোঝার জন্য ডট এই তথ্য চাইতে পারে। তবে পরিষেবার দুর্বলতা বোঝার জন্য সিডিআর যথেষ্ট নয় এবং তা বোঝার জন্য নিয়মিত দেখভাল করা হয়ে থাকে।


English summary
All call detail records, exchange detail records, and exchange of IP details on a network must be kept for 2 years
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X