• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

রাইসিনা হিলে পা রাখলেন প্রথম আদিবাসী নেত্রী, রাষ্ট্রপতি পদে শপথ দ্রৌপদী মুর্মুর

Google Oneindia Bengali News

দেশের প্রথম আদিবাসী মহিলা রাষ্ট্রপতি পদে শপথ নিলেন দ্রৌপদী মুর্মু। সংসদ ভবনের েসন্ট্রাল হলে তাঁক শপথ বাক্য পাঠ করান দেশের প্রধানবিচারপতি। তাঁর আগে রাষ্ট্রপতি ভবনে তাঁকে স্বাগত জানিয়েছেন রামনাথ কোভিন্দ এবং তাঁর স্ত্রী। এই প্রথম দেশের সর্বোচ্চ নাগরিক পদে বসলেন কোনও রাষ্ট্রপতি পদে বসলেন কোনও আদিবাসী নেত্রী।

শপথ নিলেন দ্রৌপদী মুর্মু

শপথ নিলেন দ্রৌপদী মুর্মু

দেশের ইতিহাস তৈরি করলেন দ্রৌপদী মুর্মু। প্রথম আদিবাসী মহিলা রাষ্ট্রপতি হলেন তিনি। সোমবার সংসদের সেন্ট্রাল হলে রাষ্ট্রপতি পদে তাঁকে শপথ বাক্য পাঠ করালেন দেশের প্রধান বিচারপতি। আর ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী থাকল গোটা দেশ। সেখানে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, উপরাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডু, লোকসভার স্পিকার ওম বিড়লা সহ সাংসদ এবং মন্ত্রিসভার সদস্যরা। এছাড়াও সব রাজ্যের রাজ্যপাল এবং মুখ্যমন্ত্রীদের আমন্ত্রণ জানানো হয়েছিল।

উৎসব দ্রৌপদীর গ্রামে

উৎসব দ্রৌপদীর গ্রামে

দেশের প্রথম আদিবাসী মহিলা নেত্রী এক কথায় আদিবাসী সমাজের প্রতিনিধি হয়েই তিনি দেশের সর্বোচ্চ নাগরিকের আসনে বসেছেন। ২১ জুলাই থেকেই উৎসব শুরু হয়ে গিয়েছে দ্রৌপদী মুর্মুর গ্রামে। সেখানে আজ মহাভোজ। গ্রামের মেয়ের রাষ্ট্রপতি পদে শপথ দেখার জন্য বসেছে জায়েন্ট স্ক্রিন। সকাল থেকে সেখানে চলছে নাচ গান। গোটা গ্রাম সেজে উঠেছে উৎসবের রঙে। আজ গ্রামের সবাই একসঙ্গে খাওয়া দাওয়া সারবেন। গ্রাম েথকে দ্রৌপদী মুর্মুর জন্য পাঠানো হয়েছে বিশেষ শাড়ি।

রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর প্রথম বার্তা

রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর প্রথম বার্তা

রাষ্ট্রপতি পদে শপথ নিয়েই দ্রৌপদী মুর্মু প্রথম বার্তা দিয়েছেন সমাজের আদিবাসী-পিছিয়ে পড়ার শ্রেণির উদ্দেশ্য। তিনি বলেছেন, 'সমাজের দরিদ্র ও প্রান্তিক মানুষও স্বপ্ন দেখতে পারে, তাঁদের স্বপ্নও পূরণ হয়।' দ্রৌপদী মুর্মুকে রাষ্ট্রপতি বসে বসিয়ে যাকে বলে মাস্টার স্ট্রোক দিয়েছে এনডিএ। লোকসভা ভোটের আগে সমাজের একটি শ্রেণির ভোট িনশ্চিত করে ফেলেছে বিজেপি। প্রথম থেকেই দ্রৌপদী মুর্মুর জয় িনশ্চিত ছিল। বিরোধীদেরও ভোট পেেয়ছেন দ্রৌপদী মুর্মু।

রাইসিনা হিলে পা রাখলেন

রাইসিনা হিলে পা রাখলেন

রাইসিনা হিলে পা রাখলেন আদিবাসী সমাজের প্রতিনিধি দ্রৌপদী মুর্মু। তাঁকে রাইসিনা হিলসে অভ্যর্থনা জানান রামনাথ কোভিন্দ এবং তাঁর স্ত্রী। আগামী পাঁচ বছর এই রাইসিনা হিলসেই থাকবেন দেশের প্রথম নাগরিক দ্রৌপদী মুর্মু। শপথ গ্রহনের আগে তিনি রাজঘাটে গিয়েছিলেন মহাত্মা গান্ধীকে শ্রদ্ধা জানাতে।তাঁকে শ্রদ্ধা জানিয়ে এসে তবে সংসদের সেন্ট্রাল হলে শপথ বাক্য পাঠ করেন দ্রৌপদী মুর্মু। শপথ গ্রহন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তাঁর পরিবারের লোকেরাও।

বিজেপি এজেন্ডা পূরণ করে গিয়েছেন কোবিন্দ, প্রাক্তন রাষ্ট্রপতিকে নিশানা মেহবুবা মুফতির বিজেপি এজেন্ডা পূরণ করে গিয়েছেন কোবিন্দ, প্রাক্তন রাষ্ট্রপতিকে নিশানা মেহবুবা মুফতির

English summary
Droupadi Murmu takes oath as Preident of India
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X