• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

রাষ্ট্রপতি নির্বাচনে ভোটগণনা: দ্রৌপদী না যশবন্ত, জয়ী কে? বিকেলের মধ্যে ফলাফল, শপথ ২৫ জুলাই

আগামী ৫ বছরের জন্য দেশের রাষ্ট্রপতি (President) পদে বসবেন কে, দ্রৌপদী মুর্মু (draupadi murmu) না যশবন্ত সিনহা (yashwant sinha)তার জন্য এদিন বিকেল পর্যন্ত অপেক্ষা করতে হবে। এদিন বেলা ১১ টা থেকে সংসদ ভবনে গণনার কাজ শুর
  • |
Google Oneindia Bengali News

আগামী ৫ বছরের জন্য দেশের রাষ্ট্রপতি (President) পদে বসবেন কে, দ্রৌপদী মুর্মু (draupadi murmu) না যশবন্ত সিনহা (yashwant sinha)তার জন্য এদিন বিকেল পর্যন্ত অপেক্ষা করতে হবে। এদিন বেলা ১১ টা থেকে সংসদ ভবনে গণনার কাজ শুরু হবে। ইতি মধ্যেই দেশের ৩০ টি কেন্দ্র থেকে ব্যালট বাক্স এসে পৌঁছে গিয়েছে। যা রাখা রয়েছে সংসদ ভবনের স্ট্রং রুমে। দুপুর থেকে বিকেলের মধ্যেই ফলাফল পরিষ্কার হয়ে যাবে।

 বিকেলের মধ্যেই ফলাফল

বিকেলের মধ্যেই ফলাফল

এদিন বেলা ১১ টায় সংসদ ভবনে রাষ্ট্রপতি নির্বাচনের ভোট গণনা শুরু হবে। বিকেলের মধ্যেই জানা যাবে কে রামনাথ কোবিন্দের স্থলাভিষিক্ত হচ্ছেন ১৫ তম রাষ্টপতি হিসেবে। এনডিএ প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন দ্রৌপদী মুর্মু, অন্যদিকে বিরোধী প্রার্থী ছিলেন যশবন্ত সিংহা। যদিও অনেক বিরোধী শাসিত রাজ্য এবং সাংসদ ও বিধায়করাদ্রৌপদী মুর্মুকে ভোট দিয়েছেন। দ্রৌপদী মুর্মু রাষ্ট্রপতি হিসেবে নির্বাচিত হলে, তিনিই প্রথম আদিবাসী মহিলা হিসেবে দেশের শীর্ষ সাংবিধানিক পদে বসবেন।

যেভাবে গণনা

যেভাবে গণনা

সংসদ ভবনের ভোট কেন্দ্র ছাড়াও বিভিন্ন রাজ্যের ৩০ টি কেন্দ্র থেকে গত মঙ্গলবার ব্যালট বাক্স পৌঁছে গিয়েছে সংসদ ভবনের স্ট্রং রুমে। সংসদ ভবনের ৬৩ নম্বর ঘর গণনার জন্য তৈরি রাখা হয়েছে। রাজ্যসভার মহাসচিব তথা রাষ্ট্রপতি নির্বাচনে প্রধান রিটার্নিং অফিসার পিসি মোদী এদিনের গণনা তত্ত্বাবধান করবেন।
পিসি মোদী সাংসদের ভোট গণনার পরে ভোটের প্রবণতা সম্পর্কে জানাবেন। এরপর রাজ্যগুলির বর্ণানুক্রমে ভোট গণনা শুরু হবে। সূত্রের খবর অনুযায়ী, ২০ টি রাজ্যের ভোট গণনার পরে ভোটের প্রবণতা সম্পর্কে ফের একবার জানাবেন পিসি মোদী। এরপর গণনার শেষে ফলাফল ঘোষণা করবেন তিনি।

মিস্টার ব্যালট বক্স এসেছে রাজধানীতে

মিস্টার ব্যালট বক্স এসেছে রাজধানীতে

বিভিন্ন রাজ্য থেকে ব্যালট বাক্সগুলি বিমানে মিস্টার ব্যালট বক্স হিসেবে উড়িয়ে নিয়ে যাওয়া হয়েছে। বিভিন্ন রাজ্যে থাকা সহকারী রিটার্নিং অফিসাররা বিমানের সামনের সারিতে বসে ব্যালট বাক্সগুলিকে সংসদ ভবনে পৌঁছে দিয়েছেন। নির্বাচন কমিশন জানিয়েছেন প্রতিটি ব্যালটবক্সের জন্যএকটি করে ই-টিকিট দেওয়া হয়েছিল।

সম্ভাবনায় এগিয়ে দ্রৌপদী মুর্মু

সম্ভাবনায় এগিয়ে দ্রৌপদী মুর্মু

এনডিএ-র তরফে সাংসদ ও বিধায়কদের সংখ্যা এবং বিভিন্ন বিরোধী দলের তরফে সমর্থনের নিরিখে বলাই যায় সম্ভাবনার নিরিখে এগিয়ে রয়েছেন দ্রৌপদী মুর্মু। তিনি প্রায় ৬৭ শতাংশ ভোট পেতে পারেন। এছাড়াও বেশ কয়েকটি রাজ্যে দ্রৌপদী মুর্মুর তরফে ক্রস ভোটিং হয়েছে। কেননা রাষ্ট্রপতিনির্বাচনে সাংসদ কিংবা বিধায়কদের কোনও রকমের হুইপ জারি করা যায় না।
দেশের ৭৭৬ জন সাংসদ এবং ৪০৩৩ জন বিধায়ক মিলিয়ে ৪৮০৯ জন রাষ্ট্রপতি নির্বাচনে ভোট দেওয়ার অধিকারী। মনোনীত সাংসদ এবং বিধান পরিষদের সদস্যরা এই ভোটে অংশ নিতে পারেন না।
এবারের রাষ্ট্রপতি নির্বাচনে বিজেপি সাংসদ সানি দেওল এবং সঞ্জয় ধোত্রে ভোট দিতে পারেননি। অভিনেতা থেকে রাজনীতিবিদ হওয়া সানি দেওয়াল চিকিৎসার জন্য বিদেশে রয়েছেন। অন্যদিকে সঞ্জয় ধোত্রে হাসপাতালেরআইসিইউতে রয়েছেন। সব মিলিয়ে বিজেপি ও শিবসেনার ২ জন করে সাংসদ এবং বিএসপি, কংগ্রেস এসপি এবং এআইএমআইএম-এর একজন করে সাংসদ ভোট দিতে পারেননি।

Weather Update: গাঙ্গেয় পশ্চিমবঙ্গের ওপরে ঘূর্ণাবর্ত! আর্দ্রতাজনিত অস্বস্তি চলবে, নাকি বৃষ্টি, একনজরে আবহাওয়াWeather Update: গাঙ্গেয় পশ্চিমবঙ্গের ওপরে ঘূর্ণাবর্ত! আর্দ্রতাজনিত অস্বস্তি চলবে, নাকি বৃষ্টি, একনজরে আবহাওয়া

English summary
Draupadi Murmu or Yashwant Sinha who will win in Presidential Election 2022, result will come with thursday evening
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X