• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

দিওয়ালির উপহার: সরকারি ও রেলকর্মীদের জন্য বোনাস ঘোষণা সরকারের

কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য অ-উৎপাদনশালীতা লিঙ্কড বোনাস (অ্যাড-হক বোনাস) মঞ্জুর করেছে কেন্দ্রীয় সরকার। গ্রুপ সি এবং গ্রুপ বির যেসব নন-গেজেটেড কর্মী যাঁরা কোনও উৎপাদনশীলতা লিঙ্ক বোনাস স্কিমের আওতায় নেই, তাঁরা এই স
  • |
Google Oneindia Bengali News

কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য অ-উৎপাদনশালীতা লিঙ্কড বোনাস (অ্যাড-হক বোনাস) মঞ্জুর করেছে কেন্দ্রীয় সরকার। গ্রুপ সি এবং গ্রুপ বির যেসব নন-গেজেটেড কর্মী যাঁরা কোনও উৎপাদনশীলতা লিঙ্ক বোনাস স্কিমের আওতায় নেই, তাঁরা এই সুবিধা পাবেন। কেন্দ্রীয় আধা সামরিক বাহিনী এবং সশস্ত্র বাহিনীর জওয়ানরাও এর আওতায় আসবেন। একইসঙ্গে সরকারিরে তরফে রেলকর্মীদের জন্যও বোনাসের ঘোষণা করা হয়েছে।

সরকারি কর্মীদের বোনাসের পরিমাণ

সরকারি কর্মীদের বোনাসের পরিমাণ

অর্থমন্ত্রকের তরফে জানানো হয়েছে, ২০২১-২২ সালের জন্য সরকারি কর্মীদের অ্যাডহক বোনাস ৩০ দিনের বেতনের সমতুল্য হবে। এক্ষেত্রে সেই সরকারি কর্মী গ্রুপ বি নন গেজেটেড এবং গ্রুপ সি যে পদের থাকুন না কেন, তাঁদের ২০২১-২২ আর্থিক বছরের নিরিখে এই বোনাস নির্ধারণ হবে।

রয়েছে সর্বোচ্চ সীমা

রয়েছে সর্বোচ্চ সীমা

তবে এব্যাপারে অ্যাড-হর বোনাস হিসেবে সর্বোচ্চ ৭ হাজার টাকা পাবেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা। এই অ্যাড-হক বোনাস আধা সামরিক বাহিনী এবং সশস্ত্র বাহিনীর কর্মীদের ক্ষেত্রে প্রযোজ্য হবে।

অস্থায়ী কর্মীদেরও সুবিধা

অস্থায়ী কর্মীদেরও সুবিধা

এর সর্বভারতীয় সংবাদ মাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, কেন্দ্রীয় সরকারের বিভিন্ন দফতরে কাজ করা ক্যাজুয়াল লেবারও বোনাসের আওতায় আসবেন বলে জানানো হয়েছে অর্থমন্ত্রকের নির্দেশিকায়। যেসব কর্মী সপ্তাহের ছয়দিন হিসেবে বছরে কমপক্ষে ২৪০ দিন হিসেবে ৩ বছর কিংবা তার বেশি সময় ধরে কাজ করেছেন, তাঁরা এই বোনাসের আওতায় আসবেন। যেসব অফিসে ৫ দিন কাজ তাদের ক্ষেত্রেও সুবিধা প্রযোজ্য। এঁদের ক্ষেত্রে বোনাসের পরিমাণ হবে ১১৮৪ টাকা।

রেলের কর্মীদের জন্যও বোনাসের ঘোষণা

কেন্দ্রীয় সরকারের তরফে নন গেজেটেড রেলকর্মীদের জন্য ২০২১-২২ আর্থিক বছরের ৭৮ দিনের মজুরির সমতুল্য উৎপাদনশীলতা লিঙ্কড বোনাস হিসেবে দেওয়া হবে। এই সিদ্ধান্তের ফলে প্রায় ১১.২৭ লক্ষ নন গেজেটেড রেলকর্মী উপকৃত হবেন। তবে এর মধ্যে আরপিএফ জওয়ানরা পড়ছেন না।
রেলকর্মীদের ৭৮ দিনের বোনাস দিতে খরচ ধরা হয়েছে ১৮৩২.০৯ কোটি টাকা। রেলকর্মীদের জন্য বোনাসের সর্বোচ্চ পরিমাণ হবে ১৭৯৫১ টাকা। কেন্দ্রের তরফে রেলকর্মীদের সম্পর্কে বলা হয়েছে, গত তিন বছরে রেল মালবহনের বাজার পুনরুদ্ধার করতে এবং উপযুক্ত উদ্যোগের মাধ্যমে যাত্রী ভাড়া বৃদ্ধির জন্য একাধিক পদক্ষেপ গ্রহণ করেছে। যার জেরে করোনা মহামারীর সময়ে ধাক্কা খেলেও ২০২২-২৩ আর্থিক বছরে রেল আর্থিক দিক থেকে গতি ফিরে পেয়েছে।
এছাড়াও এদিন কেন্দ্রীয় সরকারের তরফে রাষ্ট্রায়ত্ত তেল বিতরণকারী সংস্থাগুলিকে ২২ হাজার কোটি টাকার অনুদান দেওয়ার কথা জানানো হয়েছে। আন্তর্জাতিক বাজারে এলপিজির দাম বাড়লেও অভ্যন্তরীণ বাজারে তা না বাড়িয়ে ক্ষতি পুষিয়ে নিতে এই অনুদান বলে জানানো হয়েছে।

সাইক্লোনের আশঙ্কার মধ্যে সাগরে তৈরি ঘূর্ণাবর্ত! একনজরে উত্তর ও দক্ষিণবঙ্গের আবহাওয়ার পূর্বাভাসসাইক্লোনের আশঙ্কার মধ্যে সাগরে তৈরি ঘূর্ণাবর্ত! একনজরে উত্তর ও দক্ষিণবঙ্গের আবহাওয়ার পূর্বাভাস

English summary
Diwali gift, Modi govt announces bonus for Central government and railway employees for fin year 2021-22
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X