• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

‘বিতর্কিত’ টুলকিট কাণ্ডের জের, দিশা-নিকিতাদের সঙ্গীদের খোঁজ পেতে জুমকে চিঠি দিল্লি পুলিশের

  • |

টুলকিট মামলার রেশ ধরেই ক্রমেই আগ্রাসন বাড়াচ্ছে দিল্লি পুলিশ। গ্রেটা থামবার্গের টুলকিট কাণ্ডে খালিস্তানি যোগের তত্ত্ব তুলে দুদিন আগেই বেঙ্গালুরুর পরিবেশবিদ দিসা রবিকে গ্রেফতার করে পুলিশ। এমনকী সমাজকর্মী, পরিবেশবিদ নিকিতা জেকব ও শান্তনুর বিরুদ্ধেও দায়ের হয়েছে জামিন অযোগ্য ধারায় মামলা। এদিদেক এই তদন্তপ্রক্রিয়া আরও এগিয়ে নিয়ে যাওয়ার জন্য অনলাইন ভিডিও কলিং সংস্থা জুমের দ্বারস্থ হল দিল্লি পুলিশ।

কী দাবি করছে দিল্লি পুলিশ ?

কী দাবি করছে দিল্লি পুলিশ ?

প্রসঙ্গত উল্লেখ্য, দিল্লি সীমান্তে গত প্রায় তিন মাসের বেশি সময় ধরে চলা কৃষক আন্দোলনের সমর্থন কয়েকদিন আগেই একটি টুইট করেছিলেন সুইডিশ পরিবেশ কর্মী গ্রেটা থুনবার্গ। তারপর থেকেই তা নিয়ে আন্তর্জাতিক মহলে শুরু হয় চাপানৌতর। পুলিশের দাবি, এই টুলকিটে আদপে অর্থনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও ধর্মীয় লড়াই বাঁধিয়ে দেওয়ার ইন্ধন দেওয়া হয়েছে। এই টুলকিট নাকি তৈরির পর টেলিগ্রামের মাধ্যমে গ্রেটাকে পাঠিয়েছিলেন নিকিতা-শান্তনু।

জুমকে চিঠি দিল্লি পুলিশের

জুমকে চিঠি দিল্লি পুলিশের

এমনকী হোয়াটঅ্যাপে তা বিভিন্ন গ্রুপেও পাঠিয়েছিলেন বেঙ্গালুরুর পরিবেশ কর্মী দিশা রবি। পোয়েটিক জাস্টিস ফাউন্ডেশন নামে একটি গ্রুপ নাকি আদপে এই টুলকিট তৈরি করেছিল। যাদের সঙ্গে প্রত্যক্ষ খালিস্তানি যোগের ‘তথ্য' খুঁজে পেয়েছে দিল্লি পুলিশ। পুলিশের আরও দাবি গত ১১ জানুয়ারি পোয়েটিক জাস্টিস ফাউন্ডেশন আয়োজিত একটি জুম বৈঠকেও নাকি যোগ দিয়েছিলেন নিকিতা ও শান্তনু।

 কারা কারা যোগ দিয়েছিলেন জুম মিটিংয়ে ?

কারা কারা যোগ দিয়েছিলেন জুম মিটিংয়ে ?

এবার এই তদন্ত প্রক্রিয়া আরও এগিয়ে নিয়ে যেতে জুমের সাহায্য চাইছে দিল্লি পুলিশ। খোঁজ করা হচ্ছে ওই বৈঠকে আদপে আর ঠিক কতজন ব্যক্তি যোগ দিয়েছিলেন। জানার চেষ্টা করা হচ্ছে টুলকিট নিয়ে তাদের আসল অবস্থানও। অন্যদিকে সোমবারের সাংবাবিদ বৈঠকে দিল্লি পুলিশ আরও জানাচ্ছে প্রজাতন্ত্র দিবসে কৃষকদের ট্রাক্টর মিছিলের আগের দিনও জুম মিটিংয়ে কথাবার্তা হয়েছিল দিশা রবি, নিকিতা জ্যাকব ও শান্তনুর।এমনকী কৃষক আন্দোলনের সমর্থনে প্রচারও চালান তারা।

জুমের পাশাপাশি এবার গুগলকেও চিঠি দিল্লি পুলিশের

জুমের পাশাপাশি এবার গুগলকেও চিঠি দিল্লি পুলিশের

অন্যদিকে জুমের পাশাপাশি টুলকিট সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে ইতিমধ্যেই গুগলকেও চিঠি লিখেছে দিল্লি পুলিশ। যদিও এখনও তাদের তরফে বিশেষ কোনও উত্তর আসেনি বলেই জানা যাচ্ছে।যদিও পুলিশের ধারণা ওই জুম বৈঠকে কমপক্ষে ৭০ জনেরও বেশি ব্যক্তি যোগ দিয়েছিলেন। এদিকে দিল্লি পুলিশের জয়েন্ট কমিশনার (সাইবার সেল) প্রেম নাথ জানান, " দিল্লির কৃষক আন্দোলন নিয়ে বিশ্বব্যাপী প্রতিবাদ কর্মসূচিরই তোড়তোড় চলছিল। গ্লোবাল ফার্মার স্ট্রাইক, গ্লোবাল ডে অফ অ্যাকশন, ২৬ জানুয়ারির নামে চলছিল প্রতিবাদ কর্মসূচী।আর সেই উদ্দেশ্যেই তৈরি করা হয়েছিল ওই টুলকিট। যা পরবর্তীতে স্বয়ং গ্রেটা থামবার্গকে শেয়ার করতে দেখা যায়।"

দক্ষিণ ২৪ পরগনাঃ বাগদেবীর আরাধনায় মেতে উঠলেন লকেট চ্যাটার্জী

একুশের ভোটে প্রার্থী পদের 'ফর্ম' ২৫ হাজার টাকা দামে বিলি শুরু! দাক্ষিণাত্যে 'কমল' শিবিরে চমক

English summary
Delhi Police has sent a letter to video calling company Zoom investigating the toolkit case
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X