• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

দলিত ছাত্রী, জোর করে পোশাক খুলে নিল শিক্ষিকারা

Array
Google Oneindia Bengali News

চলতি বছরেই শিক্ষাঙ্গনে পড়ুয়াদের পোশাক নিয়ে ভয়ঙ্কর বিতর্ক হয়েছে। কর্ণাটকের সেই হিজাব বিতর্ক দেশে বিরাট আলোড়নের সৃষ্টি করেছিল। আবারও সেই শিক্ষাঙ্গনে পোশাক বিতর্কের ঘটনা ঘটল। এবারের ঘটনা উত্তরপ্রদেশের এবং এখানে ধর্মীয় কোনও বিষয় না থাকলেও রয়েছে জাতপাত বিতর্ক। এবারের ঘটনা আরও ভয়ঙ্কর। কার্যত নিগৃহীত হল দুই স্কুল পড়ুয়া শিশু।

দলিত ছাত্রী, জোর করে পোশাক খুলে নিল শিক্ষিকারা

জানা গিয়েছে দুই শিশুকন্যা জাতিতে দলিত। তাদের পোশাক জোর করে খুলিয়ে দেওয়ার অভিযোগ উঠল দুই শিক্ষিকার বিরুদ্ধে। এই ঘটনা উত্তরপ্রদেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের। হাপুরের ওই স্কুলের দুই শিক্ষিকাকে বরখাস্ত করা হয়েছে বলে খবর মিলছে। জানা গিয়েছে যে ওই স্কুলে পড়ুয়াদের ছবি তোলা হচ্ছিল স্কুলের পোশাক পড়ে। ওই দুই স্কুল পড়ুয়া সহ প্রায় সবার স্কুলের পোশাক থাকলেও অন্য দুই পড়ুয়ার পড়নে ছিল না স্কুলের পোশাক। এবার ছবি তুলতে হবে, আর নেই স্কুলের পোশাক।

সাধারণত এসব ক্ষেত্রে হয় স্কুল থেকে পোশাক দেওয়া হয় নয়তোবা স্কুলের পোশাক না পড়ে আসার জন্য শাস্তি হয় কিংবা পড়ুয়াদের বাবা - মা'কে ডেকে এর কারণ দেখাতে বলা হয়। পুরোটাই স্কুলের নিয়মানুবর্তিতা বজায় রাখার জন্য। এক্ষেত্রে সে সব কিছু হয়নি। ওই দুই দলিত শিশু কন্যাকে বলা হয় তাদের পোশাক খুলতে। কেন ? জানা গিয়েছে ওই পোশাক খুলে বলা হয় দিতে তাদের যারা স্কুলের পোশাক পড়ে আসেনি। দুই ছাত্রী পোশাক খুলতে রাজি হয়নি। ব্যাস, মারধর করে খুলে দেওয়া হয় ওই দুই ছাত্রীর পোশাক।

এক ছাত্রীর বাবার দাবি, তফসিলি সম্প্রদায়ের বলেই ওই দুই শিশুর সঙ্গে এমন আচরণ করা হয়েছে। এফআইআর দায়ের করা হয়েছে ওই দুই শিক্ষিকার বিরুদ্ধে। এক ছাত্রীর মা বলেছেন যে, ''শিক্ষিকারা পড়ুয়াদের ছবি তুলছিলেন । ইউনিফর্ম খুলতে বলা হয় আমার মেয়েকে । অন্য এক ছাত্রীকে দিতে বলেন ওই পোশাক। পোশাক খুলতে চায়নি আমার মেয়ে। তাই তাকে মারধর করে তাঁরা। জোর করে পোশাক খোলা হয়। স্কুলে অভিযোগ জানিয়েও কোনও ব্যাখ্যা পাইনি।''

English summary
in uttar Pradesh Dalit students uniform forcibly opened by teachers
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X