• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মন্দিরে ঢুকতে বাধা, দলিত দম্পতিকে আড়াই লক্ষ টাকা জরিমানা দিতে বলল পঞ্চায়েত

Google Oneindia Bengali News

দলিত সম্প্রদায়ের এক দম্পতিকে মন্দিরে প্রবেশ করতে দেওয়া হল না। জানা গিয়েছে, তামিলনাড়ুর তিরুপাথুরের এক মন্দিরে গিয়েছিলেন ওই দম্পতি, কিন্তু খাপ পঞ্চায়েতের পক্ষ থেকে তাঁদের মন্দিরে প্রবেশ তো করতেই দেওয়া হয়নি, উপরন্তু তাঁদের ইন্টার–সেকশন বিয়ের জন্য জরিমানা দিতে হয়েছে ।

মন্দিরে ঢুকতে বাধা, দলিত দম্পতিকে আড়াই লক্ষ টাকা জরিমানা দিতে বলল পঞ্চায়েত

২৬ বছরের কনগরাজ ও ২৩ বছরের জয়াপ্রিয়া উভয়ই মুরাছা পরায়ার ও থামানা পরায়ার সম্প্রদায়ের। এই দুই বিভাগই তফশিলি জাতির অন্তর্গত। জয়াপ্রিয়ার পরিবার এই সম্পর্কে আপত্তি জানানোর পর তাঁরা দু’‌জনে পুল্লুর গ্রাম থেকে পালিয়ে ২০১৮ সালের জানুয়ারি মাসে বিয়ে করে নেন চেন্নাইতে। পেশায় গাড়ি চালক কনগরাজ কোভিড–১৯ লকডাউনের সময় চেন্নাইতে তাঁর চাকরি খুইয়ে ফেলেন এবং স্ত্রী জয়াপ্রিয়াকে নিয়ে পুল্লুরে ফিরে আসেন। খাপ পঞ্চায়েত এরই মধ্যে এই দম্পতির ওপর আড়াই লক্ষ টাকার জরিমানার বোঝা চাপিয়ে রেখেছিলেন, যদি তাঁরা কোনওদিন গ্রামে ফিরে আসেন তবে এই টাকা তাঁদের দিতে হবে।

কনগরাজ বলেন, '‌আমাদের গ্রামে জাতের বাইরে বিয়ে করলে জরিমানা দেওয়ার ব্যাপারটা খুবই সাধারণ। যদিও এই জরিমানার অর্থ ৫ থেকে ১০ হাজারের মধ্যেই সাধারণত হয়। কিন্তু আমাদের জন্য এটা আড়াই লক্ষ। আমি ২৫ হাজার দিতে প্রস্তুত আছি, কিন্তু তারা নেবে না। তাই এখন আমি কোনও জরিমানার অর্থই দেব না বলে স্থির করেছি। কিন্তু খাপের প্রধান ক্রমাগত চাপ দিয়ে চলেছে। আমি যখন গ্রামের উৎসবের জন্য স্ত্রীকে নিয়ে মন্দিরে প্রবেশ করতে যাই, তখন আমায় মন্দিরে প্রবেশ করতে বাধা দেওয়া হয়। আমরা ফিরে আসার পর থেকে খাপ পঞ্চায়েত দু’‌বার অনুষ্ঠিত হয়েছে এবং প্রধানরা আমাদের জরিমানা দেওয়ার জন্য জোর দিচ্ছে।’‌

কনগরাজ পুলিশের কাছে অভিযোগ জানিয়েছেন। তিনি বলেন, '‌ইল্লাপান ও নাগেশ খাপ পঞ্চায়েতের দুই প্রধান, তদন্তের পর এই জরিমানা তুলে নেওয়ার জন্য রাজি হয়েছেন। যদিও তাঁরা এখনও জরিমানা দেওয়ার জন্য জোর করে চলেছেন।’‌ এই অভিযোগ নস্যাৎ করে ইল্লাপান বলেন, '‌কোনও জরিমানা চাওয়া হয়নি। পরিবারের অনুমতি ছাড়া দু’‌জনে বিয়ে করার পর থেকেই দুই পরিবারের মধ্যে বিবাদ। গ্রামের মধ্যে অশান্তি সৃষ্টি করার জন্য ৫০০ টাকা জরিমানা করা হয়েছে। আমি জানি এখানকার মানুষ গরীব। কি করে পঞ্চায়েত এ ধরনের জরিমানা করতে পারে?‌’‌ জানা গিয়েছে, গত সপ্তাহে কনগরাজের শ্বশুরকে ইলাপ্পান ও তাঁর সঙ্গীরা মিলে হামলা করে। কনগরাজ এ প্রসঙ্গে পুলিশের কাছে অভিযোগ জানিয়েছেন। ইলাপ্পানও পাল্টা অভিযোগ দায়ের করেছেন কনগরাজ ও তাঁর পরিবারের বিরুদ্ধে।

নরেন্দ্র মোদীর বঙ্গসফর নিয়ে মমতার প্রতিক্রিয়া কী! পুরুলিয়া থেকে দিলেন বার্তা নরেন্দ্র মোদীর বঙ্গসফর নিয়ে মমতার প্রতিক্রিয়া কী! পুরুলিয়া থেকে দিলেন বার্তা

English summary
dalit couple fined rs 2 lakh denied temple entry by khap panchayat
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X