• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

২ জানুয়ারি থেকে টিকাকরণের ড্রাই রান, করোনা নিধনের মহাকর্মযজ্ঞ শুরু হবে সব রাজ্যে

নতুন বছরে নতুন কর্মযজ্ঞ শুরু হতে চলেছে গোটা দেশে। ২ জানুয়ারি থেকে গোটা েদশে শুরু হতে চলেছে করোনা ভ্যাকসিনের ড্রাই রান। প্রস্তুতি সেরে রাখতে উচ্চ পর্যায়ের বৈঠকে বসেছিলেন স্বাস্থ্য মন্ত্রকের আধিকারিকরা। দেশের সব রাজ্যে রাজধানীতে অন্তত তিন পর্যায়ের করোনা ভ্যাকসিনের ড্রাইরান হবে অন্তত তিনটি পর্যায়ে। কয়েকটি রাজ্যে আবার কয়েকটি জেলাতেও করোনা ভাইরাসের টিকাকরণের মহড়া হবে। প্রথমে দেশের চার রাজ্যে হয়েছে টিকা করণের ড্রাই রান। তার মধ্যে গুজরাতের দুই জেলাও ছিল।

গোটা দেশে করোনা ভ্যাকসিনের ড্রাইরান

গোটা দেশে করোনা ভ্যাকসিনের ড্রাইরান

আর অপেক্ষা নয় নতুন বছরে করোনা ভ্যাকসিন আসছে দেশে। গোটা দেশেই তার প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। ২ জানুয়ারি থেকে গোটা দেশেই করোনা ভ্যাকসিন প্রদানের ড্রাই রান শুরু হবে। এর আগে চার রাজ্যে হয়েছে ড্রাই রান। তার মধ্যে ছিল অন্ধ্রপ্রদেশ, গুজরাত, অসম এবং পাঞ্জাব। চার রাজ্যেই প্রথম ড্রাই রান সফল হয়েছে। তারপরেই গোটা দেশের সব রাজ্যে ড্রাইরান চালু করার চিন্তাভাবনা শুরু হয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের উচ্চ পর্যায়ের বৈঠকে সিদ্ধান্ত চূড়ান্ত হয়ে গিয়েছে।

শহর-গ্রাম মিলিয়ে ড্রাই রান

শহর-গ্রাম মিলিয়ে ড্রাই রান

গোটা দেশেই সব রাজ্যে করোনা ভ্যাকসিনের ড্রাই রান করার কথা ঘোষণা করেছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। সব রাজ্যের রাজধানী গুলিতে তো হবেই তার পাশাপাশি জেলা গুলিকেও প্রাধান্য দেওয়া হবে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে কোন জেলায় কোথায় আগে করোনা ভ্যাকসিন প্রদানের ড্রাইরান হবে সেটা নির্ধারণ করবে রাজ্যগুলিই। মহারাষ্ট্র এবং কেরল যেমন রাজ্যের বড় শহর গুলিকে বেছে নিয়েছে ড্রাইরানের জন্য।

প্রযুক্তির সাহায্যে বণ্টন

প্রযুক্তির সাহায্যে বণ্টন

করোনা ভ্যাকসিনের সমগ্র প্রক্রিয়াটির জন্য একটি অ্যাপ তৈরি করেছে স্বাস্থ্যমন্ত্রক। Co-WIN নামে এই অ্যাপটির সাহায্যে করোনা ভ্যাকসিন বণ্টন থেকে প্রদান সব কিছুর হিসেব রাখা হবে। এমনকী করোনা ভ্যাকসিন কতদনকে প্রদান করা হয়েছে তার তথ্যাও এই অ্যাপে থাকবে। এই অ্যাপ সব রাজ্যকেই নিতে বলা হয়েছে। তাতে ভ্যাকসিন বণ্টনের স্বচ্ছতা বজায় থাকবে বলে মনে করছে মোদী সরকার।

ফের করোনার কোপ

ফের করোনার কোপ

শীত বাড়তেই ফের করোনা সংক্রমণ বাড়তে শুরু করেছে গোটা দেশে। তার মদ্যে ব্রিটেনের করোনার নয়া ট্রেনের হদিশ মিলেছে ভারতের ২০ থেকে ২২ জনের শরীরে তার মধ্যে ২ বছরের একটি শিশুর শরীরেও করোনার নয়া স্ট্রেনের হদিশ মিলেছে। তবে নয়া স্ট্রেনেও ভ্যাকসিন সমান কাজ করবে বলে জানিয়েছেন গবেষকরা। কারণ অভিযোজিত করোনা ভাইরাস আদি করোনা ভাইরাসের থেকে মারাত্মক নয়।

কলকাতাঃ বর্ষবরণে সেজে উঠেছে পাটুলির ইউহান রেস্টুরেন্ট, নতুন বছরে রকমারি পদ

সরকারে থাকার যোগ্যতা রয়েছে, প্রমাণ করুন তৃণমূল! বছরের শেষ লগ্নে নিশানা বাম কংগ্রেসের

English summary
Coronavirus vaccine dry run all state start from 2 January
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X