• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

করোনার প্রভাবে টাকার পতন, ডলার পিছু ৭৬–এ নামল দাম

Google Oneindia Bengali News

গোটা বিশ্ব করোনা ভাইরাসের আতঙ্কে জবুথবু হয়ে রয়েছে। মানুষের পাশাপাশি এই করোনা প্রভাব ফেলেছে দেশ–বিদেশের অর্থনীতিতে। করোনার জেরে টালমাটাল অবস্থা বিশ্ব অর্থনীতি৷ ব্যাপক খারাপ অবস্থা ভারতের শেয়ারবাজারেও৷ এরই মধ্যে করুণ অবস্থা ডলারের সাপেক্ষে টাকার দামেও৷ ইতিহাসে এই প্রথম ডলারের সাপেক্ষে টাকার দাম হল ৭৬ টাকা৷ বিশ্ব অর্থনীতিতে ঘোর মন্দার মেঘ দেখছেন অর্থনীতিবিদরা।

টাকার দাম কমেছে

টাকার দাম কমেছে

এর আগে ডলারের সাপেক্ষে টাকার দাম ছিল ৭৫.‌১৯, যা সোমবার দাঁড়িয়েছে ৭৬.‌১৫। ডলারের সাপেক্ষে টাকার দাম ৭৬ টাকায় ঠেকল৷ এত খারাপ অবস্থা আগে হয়নি৷ বাজার বিশেষজ্ঞদের মতে, বিশ্বের সঞ্চিত মুদ্রার চাহিদা বাড়তে পারে, এই আশঙ্কায় ভুগছেন বিনিয়োগকারীরা৷ ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের সূচক নিফটি গত ৪ বছরে এই প্রথম ৮ শতাংশ নীচে নেমে গেল৷ এ বছর সবচেয়ে খারাপ ভাবে নিফটি পতন হয়েছিল শেষবার ২০ জানুয়ারি৷ ৩৬.৮ শতাংশ পড়েছিল৷

দায়ি বর্তমান অর্থনীতির পরিস্থিতি

দায়ি বর্তমান অর্থনীতির পরিস্থিতি

সুগন্ধা সচদেব ভিপি, ধাতু, জ্বালানি ও মুদ্রা গবেষণা, রিলিগের ব্রোকার, জানিয়েছে যে বাজারের বর্তমান পরিস্থিতি নড়বড়ে এবং দেশীয় মুদ্রা আরও সমস্যার সম্মুখীন হতে পারে। তবে এরপরও টাকার পতন ঘটতে পারে এবং তা ৭৭-এ এসে দাঁড়াতে পারে। এছাড়াও বিশ্বে তেলের দামের তীব্র হ্রাস সত্ত্বেও বিদেশি প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীদের দ্বারা ভারতীয় শেয়ার বিক্রির প্রভাব পড়েছে টাকার ওপর, যা ব্যারেল প্রতি ২৬.‌১০ মার্কিন ডলারে নেমেছে।

লকডাউন বিভিন্ন দেশে

লকডাউন বিভিন্ন দেশে

জিওজিট আর্থিক পরিষেবার প্রধান বিনোদ নায়ার জানান, ভারতীয় বাজারের এই পতনের মূলে এফআইআই-এর অবদানও কম নয়। করোনা ভাইরাসের জেরে বিভিন্ন ব্যাঙ্কগুলিতেও ধস নেমেছে। লেনদেনের পরিমাণও অত্যন্ত কমে গিয়েছে। তিনি আরও বলেন, করোনা ভাইরাসের জন্য অর্থনৈতিক পতনের হাত থেকে রক্ষা করতে বিশ্বব্যাপী কেন্দ্রীয় ব্যাঙ্কগুলির ব্যবস্থাগুলি বাজারকে শান্ত করার পক্ষে পর্যাপ্ত ছিল না।

ইতিমধ্যেই করোনা ভাইরাস থাবা বসিয়েছে বিশ্বের ১০০টিরও বেশি শহরে। প্রাণ কেড়েছে এখনও পর্যন্ত ১৩ হাজার জনের। আক্রান্ত বহুজন। মানুষের পাশাপাশি এই মহামারির প্রভাব বিশ্বের অর্থনীতিতে খুব বাজেভাবে প্রভাব ফেলেছে। ক্রমেই নিম্নমুখী ডলারের তুলনায় ভারতীয় মুদ্রার দাম। বিভিন্ন দেশে লকডাউনই এর কারণ।

লকডাউন অমান্য করলে কড়া সাজা! করোনা রুখতে কড়া পদক্ষেপের পথে কেন্দ্রলকডাউন অমান্য করলে কড়া সাজা! করোনা রুখতে কড়া পদক্ষেপের পথে কেন্দ্র

English summary
coronavirus effect rupees falls 76 per usd
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X