• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

বিজেপির থেকে আপকে বেশি ভয়! ২০২৪-এর আগে সিঁদুরে মেঘ দেখছে কংগ্রেস

বিজেপির থেকে আপকে বেশি ভয়! ২০২৪-এর আগে সিঁদুরে মেঘ দেখছে কংগ্রেস
  • |
Google Oneindia Bengali News

বিজেপির থেকেও কংগ্রেসের কাছে ভয়ের কারণ হয়ে উঠছে আম আদমি পার্টি। রাজনৈতিক বিশেষজ্ঞরা মনে করছেন, আম আদমি পার্টি যেভাবে বিস্তারলাভ করছে বিভিন্ন রাজ্যে, তাতে আতঙ্ক বাড়বে কংগ্রেসের। কারণ প্রমাণিত যে, আম আদমি পার্টি বাড়ছে কংগ্রেসের ভোটব্যাঙ্ক ভেঙেই। তার ফলে বিজেপির জয় সহজ হয়ে যাচ্ছে। সম্প্রতি গুজরাত নির্বাচন তার মস্ত বড় প্রমাণ।

কংগ্রেস গুজরাতের ক্ষত মিটিয়ে নিতে পারবে না সহজে

কংগ্রেস গুজরাতের ক্ষত মিটিয়ে নিতে পারবে না সহজে

গুজরাত ও হিমাচল নির্বাচনের পর রাজনৈতিক বিশেষজ্ঞরা মনে করছেন, কংগ্রেসের ভবিষ্যৎ আরও সংকটে পড়বে গুজরাতে শোচনীয় হারের পর। যতই তারা হিমাচলে জিতুক, কংগ্রেস গুজরাতের ক্ষত মিটিয়ে নিতে পারবে না সহজে। বিশেষজ্ঞদের ধারণা, গুজরাতে কংগ্রেসের জায়গা অনেকটাই দখল করে নেবে আপ। বিজেপির থেকেও কংগ্রেসের কাছে ভয়ের কারণ হয়ে দাঁড়িয়েছে অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টি।

আম আদমি পার্টি ভয়ের কারমে হয়ে উঠছে কংগ্রেসের

আম আদমি পার্টি ভয়ের কারমে হয়ে উঠছে কংগ্রেসের

এবছরই পাঞ্জাবে আম আদমি পার্টির কাছে কুর্সি খোয়াতে হয়েছে কংগ্রেসের। কংগ্রেসকে হারিয়ে আম আদমি পার্টি পাঞ্জাবে হয়ে উঠেছে মহা শক্তিধর। তেমনই শুধু দিল্লি আর পাঞ্জাবে নয়, আম আদমি পার্টি নিজেদের দলকে বিস্তার করাচ্ছে উত্তর ভারতের বিভিন্ন রাজ্যে। আগে তারা উত্তরাখণ্ড, উত্তরপ্রদেশের একাংশেও ছড়ানোর চেষ্টা করেছে, হালে গুজরাত আর হিমাচলেও বিস্তার লাভ করেছে আপ। এছাড়া হরিয়ানা, রাজস্থান, মধ্যপ্রদেশেও তারা ঘাঁটি গাড়ছে। আর উত্তর ভারত ছাড়া পশ্চিম ভারতের গোয়াতেও আম আদমি পার্টি ইউনিট খুলেছে এবং নির্বাচনেও লড়েছে।

বিজেপির থেকেও আপ কংগ্রেসের কাছে ত্রাস হয়ে উঠছে

বিজেপির থেকেও আপ কংগ্রেসের কাছে ত্রাস হয়ে উঠছে

সদ্য শেষ হওয়া গুজরাত নির্বাচনে আম আদমি পার্টির ভূমিকা কংগ্রেসের কাছে ত্রাস হয়ে উঠেছে। আম্ আদমি পার্টি কংগ্রেসকে ভেঙে এমনই হাল করে দিয়েছে নীচুতলায় যে বিজেপির বিরুদ্ধে লড়াইয়ে কংগ্রেস একেবারে ধরাশায়ী হয়ে পড়েছে। কংগ্রেসের আসনসংখ্যা গতবারের তুলনায় ৬০টি আসন কমে ১৭-তে নেমে এসেছে। গুজরাতের ১২টি জেলায় খাতাই খুলতে পারেনি কংগ্রেস। ৪৪ জন প্রার্থীর জামানত বাজেয়াপ্ত হয়েছে।

বিজেপি কাছ থেকে একটি রাজ্য কেড়ে নিয়েও অস্বস্তি কংগ্রেসে

বিজেপি কাছ থেকে একটি রাজ্য কেড়ে নিয়েও অস্বস্তি কংগ্রেসে

সেই কারণে বিজেপি কাছ থেকে হিমাচলপ্রদেশ কেড়ে নিয়েও স্বস্তি নেই। মন খুলে আনন্দ-উল্লাস করতে পারছেন না কংগ্রেসের নেতা-কর্মীরা। এই ঘা দগদগে হয়ে বিঁধছে মনে। গুজরাতে হারের জ্বালা কিছুতেই সইতে পারছে না কংগ্রেস। নাড্ডার রাজ্যে বিজেপিকে হারাতে সক্ষম হলেও মোদী-রাজ্য গুজরাতে একেবারে একপেশে জয় পেয়েছে বিজেপি। ২০২৪-এর আগে তাই বিজেপি যখন আত্মবিশ্বাসের শিখরে পৌঁছে গিয়েছে গুজরাতে জিতে, সেখানে বিজেপি কাছ থেকে একটি রাজ্য কেড়ে নিয়েও কংগ্রেসের আত্মবিশ্বাস তলানিতে।

আপই ইঁদুরের মতো কংগ্রেসের ঢাকঢোল কেটে দিচ্ছে

আপই ইঁদুরের মতো কংগ্রেসের ঢাকঢোল কেটে দিচ্ছে

কংগ্রেসের আত্মবিশ্বাস এইভাবে তলানিতে পৌঁছে যাওয়ার মূল কারণ হল আম আদমি পার্টির উত্থান। যেভাবে রাজ্যে রাজ্যে আম আদমি পার্টি কংগ্রেসকে ভাঙছে, তাতে বিজেপির রা্স্তা মসৃণ হয়ে চলেছে। কংগ্রেস নেমে যাচ্ছে তলানিতে। আপের কাছে পাঞ্জাব হারাতে হয়েছে, গুজরাতে আপের জন্য বিজেপির কাছে হারতে হয়েছে। তাই ভবিষ্যতে মধ্যপ্রদেশ বা রাজস্থানে কী হবে, তা বলা যায় না। কারণ আপই ইঁদুরের মতো কংগ্রেসের ঢাকঢোল কেটে দিয়ে বেরিয়ে যাচ্ছে। ফলে বিজেপির বিরুদ্ধে আর ঢাক পেটাতে পারছে না কংগ্রেস।

কংগ্রেসের লাভ হয়েছে, বিজেপির বরং ক্ষতি হয়েছে, তবু...

কংগ্রেসের লাভ হয়েছে, বিজেপির বরং ক্ষতি হয়েছে, তবু...

এবারের বিধানসভা নির্বাচনে কংগ্রেসের লাভ হয়েছে, বিজেপির বরং ক্ষতি হয়েছে। তবু গুজরাত ও হিমাচল ভোটের পর মনে সুখ নেই কংগ্রেসের। কংগ্রেসকে একেবারে নাস্তানাবুদ করে গুজরাতে বিজেপি হারিয়েছে তাদের। যদি ২০১৭-র মতো অন্তত গুজরাতে ফলাফলও করতে পারত কংগ্রেস, তাহলে তারাই মানসিকভাবে এগিয়ে থাকত ২০২৪-এর নির্বাচনের আগে। কারণ বিজেপির কাছ থেকে তারা হিমাচল কেড়ে নিয়েছে এবার। নাড্ডার রাজ্য দখলও তখন বড় করে দেখানো হত, যদি গুজরাতে কংগ্রেস লড়াই দিতে পারত।

২০২৪-এর আগে আত্মবিশ্বাস বাড়ল বিজেপির, হিমাচলে জিতেও বুমেরাংয়ের আশঙ্কা কংগ্রেসে২০২৪-এর আগে আত্মবিশ্বাস বাড়ল বিজেপির, হিমাচলে জিতেও বুমেরাংয়ের আশঙ্কা কংগ্রেসে

English summary
Congress is afraid for AAP that BJP after Gujarat and Himachal Election before 2024
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X