• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভারতীয়দের ওপর চিনা নজরদারি নিয়ে কোমর কষল দিল্লি! প্যানেল গঠন থেকে চিনা দূতকে ঘিরে পদক্ষেপ

  • |

খবর উঠে আসছিল যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সহ দেশের একাধিক ভিভিআইপিদের ওপর চিনের সংস্থা জেনহুয়া ডেটা নজরদারি করে যাচ্ছে। আর সেই খবর ঘিরেই এবার সমস্ত দিক খতিয়ে দেখতে একটি বিশেষ প্যানেল তৈরি করল মোদী সরকার।

 মোদী সরকার কোমর কষছে

মোদী সরকার কোমর কষছে

দেশের জাতীয় সাইবার সিকিউরিটি কোঅর্ডিনেটর এবার চিনের নজরদারি সংক্রান্ত যে সমস্ত রিপোর্ট এসেছে, তা খতিয়ে দেখতে ময়দানে নামছেন। এর আগে জানা গিয়েছিল, দেশের একাধিক ভিভিআইপিকে নজরে রেখে তাদের ডেটাবেস বানিয়েছে চিনের আইটি সংস্থা জেনহুয়া। আর সেই তথ্যই যাচাই করবে কেন্দ্রীয় সরকারের বিশেষ কমিটি। ৩০ দিনের মধ্যে কমিটি রিপোর্ট দেবে সরকারকে।

 চিনা সংস্থার তালিকায় কারা?

চিনা সংস্থার তালিকায় কারা?

জানা গিয়েছে, চিনা এই সংস্থা গোপনে যে নজরদারি করে যাচ্ছে, তাদের তালিকায় দেশের তাবড় রাজনৈতিক ব্যক্তিত্বরা রয়েছেন। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তেমনই রয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান, অশোক গেহলট, অমরিন্দর সিং। ক্যাবিনেট মন্ত্রী রাজনাথ সিং থেকে পীযূষ গোয়েল, বান পড়েননি কেউ। নজরদারি চলছে সিডিএস বিপিন রাওয়াত ছাড়াও ১৫ জন উচ্চপদস্থ সেনা আধিকারিকের উপর। তাছাড়া বায়ুসেনা এবং নৌসেনা আধিকারিকদের উপর চলছে এই নজরদারি।

 আরও বেশি ফোকাস!

আরও বেশি ফোকাস!

চিন এই মুহূর্তে ভারতের প্রধানমন্ত্রী মোদীকে কার্যত নিশানা করে নিয়েছে। এমনই তথ্য় জেনহুয়ার গতিবিধি ঘিরে আসছে। চিনের গুয়াংডংয়ের আইটি ফার্ম জেনহুয়া , ভারতের প্রধানমন্ত্রীর দফতরের একাধিক অফিসারের ওপর গোপনে নজরদারি করে যাচ্ছে। এই তথ্য প্রকাশ করে সর্বভারতীয় এক সংবাদমাধ্যম।

 আরও কারা রয়েছেন?

আরও কারা রয়েছেন?

উল্লেখ্য, দেখা গিয়েছে, যে সমস্ত কেন্দ্রীয় মন্ত্রক প্রধানমন্ত্রী মোদীর আওতায় রয়েছে , তাদেরকেই নিশানা করে চিন নজরদারি চালাচ্ছে। এরফলে চিন থেকে বসে ২৩ জন মুখ্য সচিব ও ১৫ জন ডিজিপি সম্পর্কে বহু তথ্য হাতানো হচ্ছে বলে দাবি এক সর্বভারতীয় চ্যানেলের।

 উদ্বেগ রয়েই যাচ্ছে

উদ্বেগ রয়েই যাচ্ছে

শুধু যে ভারতের উপরই এই নজরদারি চলছে, তেমনটা নয়। আমেরিকা, অস্ট্রেলিয়া, জাপান, গ্রেট ব্রিটেন, জার্মানি, কানাডা, সংযুক্ত আরব আমিরশাহির বিভিন্ন ব্যক্তিত্ব চিনের এই নজরদারির শিকার। অ-সামরিক সরঞ্জাম ব্যবহার করেই অন্য দেশে আধিপত্য বিস্তার করা, বা সেদেশের ক্ষতি করা বা প্রভাব অর্জন করার লক্ষ্যেই এই তথ্য সংগ্রহ ও সংরক্ষণ চলছে বলে সূত্রের দাবি।

 জয়শঙ্করের পদক্ষেপ

জয়শঙ্করের পদক্ষেপ

চিনের সংস্থার নজরদারি নিয়ে মিডিয়াতে যে সমস্ত তথ্য এসেছে, তার বিষয়ে সরাসরি ভারতে অবস্থিত চিনা রাষ্ট্রদূতের সঙ্গে এদিন কথা বলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। চিনা দূতকে এই বিষয়ে জিজ্ঞাসাবাদ করা হয়েছে বলে খবর।

English summary
China Snooping on VIPs in India, now Modi government sets up panel to study reports
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X