• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

রোপওয়েতে সুরক্ষার জন্য কী খরচ করা হচ্ছে? প্রত্যেক রাজ্যকে অডিট রিপোর্ট চাইল কেন্দ্র

Google Oneindia Bengali News

কেন্দ্রীয় সরকার মঙ্গলবার ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস অনুযায়ী নিরাপত্তা ও রক্ষণাবেক্ষণ নিশ্চিত করতে সমস্ত রোপওয়ে প্রকল্পের নিরাপত্তা অডিট করার জন্য সমস্ত রাজ্যকে বলেছে এবং জাতীয় মহাসড়ক ও অবকাঠামো উন্নয়ন কর্পোরেশন (বিআইএস) থেকে প্রয়োজনীয় নির্দেশিকা নেওয়া হতে পারে।

রোপওয়েতে সুরক্ষার জন্য কী খরচ করা হচ্ছে? প্রত্যেক রাজ্যকে অডিট রিপোর্ট চাইল কেন্দ্র

কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব অজয় ​​কুমার ভাল্লা, সমস্ত মুখ্য সচিবদের কাছে বলেছেন, রাজ্য সরকারকে প্রতিটি রোপওয়ে প্রকল্পের নিরাপত্তা নিরীক্ষা করার জন্য একটি অভিজ্ঞ এবং যোগ্য সংস্থা বা সংস্থাকে নিযুক্ত করতে হবে। তিনি আরও বলেছিলেন , রোপওয়ে পরিচালনাকারী সংস্থাকে অবশ্যই অডিট থেকে উদ্ভূত সমস্ত সমস্যা মেনে চলতে হবে।

ভাল্লা রাজ্যগুলিতে তার চিঠিতে বলেছিলেন , "প্রতিটি রোপওয়ে প্রকল্পের জন্য, একটি রক্ষণাবেক্ষণ ম্যানুয়াল প্রস্তুত করতে হবে। রক্ষণাবেক্ষণ ম্যানুয়াল ছাড়াও, একটি রক্ষণাবেক্ষণ প্রোগ্রাম থাকা উচিত যাতে নিরাপত্তা মানগুলি ভাল শিল্প অনুশীলনের সাথে সামঞ্জস্যপূর্ণ হয়। রোপওয়েগুলি পরিচালনাকারী সংস্থাকে অবশ্যই সমস্ত কার্যকলাপের একটি রেকর্ড বজায় রাখতে হবে রক্ষণাবেক্ষণ কর্মসূচির অংশ হিসাবে নেওয়া হয়েছে," ।

১০ এপ্রিল ঝাড়খণ্ডের দেওঘর জেলার ত্রিকূট পাহাড়ে ঘটে যাওয়া দুর্ঘটনার ঘটনাটি উল্লেখ করে যেখানে ত্রিকূট রোপওয়ের ট্রলিগুলি ভেঙে যায় যার ফলে প্রায় ৫৯ জন লোককে বহনকারী ১৮টি ট্রলি বাতাসে আটকা পড়ে, স্বরাষ্ট্র সচিব সমস্ত মুখ্য সচিবদের পর্যালোচনা করতে বলেছিলেন তাদের নিজ নিজ রাজ্যে সমস্ত রোপওয়ে প্রকল্পের পরিস্থিতি সম্পর্কে এবং নিশ্চিত করুন যে স্ট্যান্ডার্ড অপারেটিভ পদ্ধতি, রোপওয়েগুলির পরিচালনা এবং রক্ষণাবেক্ষণের জন্য আনুষঙ্গিক পরিকল্পনা এবং নিরাপত্তা নিরীক্ষার ব্যবস্থা রয়েছে।

স্বরাষ্ট্র সচিব তার চিঠিতে আরও বলেছেন , "এটাও নিশ্চিত করা উচিত যে রোপওয়ের সাথে জড়িত আকস্মিক পরিস্থিতি মোকাবিলার জন্য মক ড্রিল পর্যায়ক্রমে পরিচালিত হয়। আপনি একটি উপযুক্ত স্তরের একজন সিনিয়র অফিসারকে মনোনীত করতে চাইতে পারেন যাতে রোপওয়ে অপারেশনের বিষয়ে প্রস্তুতির ব্যবস্থা নিয়মিত পর্যালোচনা করা যায়। "

তিনি রোপওয়ে প্রকল্পগুলির পরিচালনা ও রক্ষণাবেক্ষণের জন্য রাজ্য প্রশাসনকেও বলেছেন এবং কেন্দ্রীয় সরকারের অধীনে সড়ক, পরিবহন এবং মহাসড়ক মন্ত্রকের অধীনে নোডাল সংস্থা এনএইচআইডিএসএল দ্বারা বিআইএস স্ট্যান্ডার্ডগুলি ইতিমধ্যেই নির্ধারিত হয়েছে।দেওঘর রোপওয়ে দুর্ঘটনার কথা উল্লেখ করে, তিনি আরও বলেছিলেন যে ভারতীয় বিমান বাহিনী, এনডিআরএফ, ভারতীয় সেনাবাহিনী, আইটিবিপি এবং স্থানীয় প্রশাসনের সাহসী প্রচেষ্টার পরে, আটকে পড়া/অপস্থিত ব্যক্তিদের উদ্ধার করা হয়েছিল।

তবে সর্বাত্মক প্রচেষ্টা সত্ত্বেও তিনটি মূল্যবান প্রাণ হারায়। এই ঘটনাটি একটি বিশদ স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর এবং রোপওয়ে অপারেশনগুলির একটি আকস্মিক পরিকল্পনার প্রয়োজনীয়তা তুলে ধরেছে, যাতে ভবিষ্যতে এ জাতীয় কোনও ঘটনা না ঘটে, স্বরাষ্ট্র সচিব তার চিঠিতে যোগ করেছেন।

English summary
Centre directs states to carry out safety audits of ropeways
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X