• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দিল্লির দূষণ মোকাবিলায় কেন্দ্রের অর্ডিন্যান্স জারি, তৈরি হচ্ছে ১৮ সদস্যের স্থায়ী কমিটি

রাজধানী দিল্লির দূষণ ক্রমশঃই বিপজ্জনক অবস্থায় পৌঁছে যাচ্ছে। করোনা ভাইরাসের সঙ্গে সঙ্গে ধোঁয়াশায় দিল্লিবাসীর নাভিশ্বাস উঠছে। এরকম পরিস্থিতিতে কেন্দ্র অর্ডিন্যান্স নিয়ে আসল, যেখানে উল্লেখ রয়েছে দূষণের আইন কোনওভাবে ভঙ্গ করা হলে তার জন্য পাঁচ বছরের জেল ও ১ কোটি টাকার জরিমানা দিতে হবে। রাষ্ট্রপতির অনুমোদন পাওয়ার পর এই অর্ডিনেন্স বুধবার রাতে জারি করা হয়।

অর্ডিন্যান্স জারি

অর্ডিন্যান্স জারি

এর আগে এই সপ্তাহের প্রথমে সলিসিটার জেনারেল তুষার মেহতা খড় পোড়ানো নিষিদ্ধ করার জনস্বার্থ মামলার শুনানিতে সুপ্রিম কোর্টকে জানিয়েছিলেন যে দিল্লি-এনসিআরে বায়ু দূষণ মোকাবিলার জন্য কেন্দ্র আইন নিয়ে আসতে চলেছে এবং আদালতকে আর্জি জানান যে খড় পোড়ানোর পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য এক-সদস্যের কমিটির বদলে, প্রাক্তন শীর্ষ আদালতের বিচারপতি মদন বি লোকুরের নেতৃত্বে অন্য কমিটি গঠন করা হোক। তাঁরা বিষয়টি দেখুক। প্রসঙ্গত, দিল্লির দূষণের সবচেয়ে বড় কারণ হল পড়শি রাজ্য পাঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ ও রাজস্থানে খড় পোড়ানো। অর্ডিন্যান্সে বলা হয়েছে, ‘‌কোনও শিল্প সংস্থা বা অন্য কেউ যদি দূষণ ছড়াচ্ছে তা প্রমাণিত হয় তবে সেক্ষেত্রে আইন ভঙ্গকারীর পাঁচ বছরের জেল ও এক কোটি টাকা জরিমানা হবে।'‌

১৮ সদস্যের কমিটি

১৮ সদস্যের কমিটি

সুপ্রিম কোর্টে এক সদস্যের বদলে এই ১৮ সদস্যের স্থায়ী কমিশন তৈরির অর্ডিন্যান্স পাশ হয় বুধবার। কমিশনের চেয়ারম্যান পরিবেশ ও বন মন্ত্রীর নেতৃত্বে একটি কমিটি নির্বাচন করবেন এবং এতে পরিবহন ও বাণিজ্য, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রীর পাশাপাশি মন্ত্রি পরিষদ সচিবকেও সদস্য হিসাবে অন্তর্ভুক্ত করা হবে। ১৮ সদস্যের কমিশনের নেতৃত্বে একজন পূর্ণকালীন চেয়ারপার্সন থাকবেন যিনি ভারত সরকারের সচিব বা কোনও রাজ্যের মুখ্য সচিব ছিলেন। ১৮ জন সদস্যের মধ্যে ১০ জন আমলা থাকবেন ও বাকিরা অন্যরা বিশেষজ্ঞ ও কর্মী।

কমিটির কাজ

কমিটির কাজ

দিল্লি-এনসিআর-এর বাতাসের গুণমানের অবনতি ঘটাতে ভূমিকা রাখে এমন খড় পোড়ানো, যানবাহনের দূষণ, ধূলিকণা দূষণ এবং অন্যান্য সমস্ত বিষয় নিয়ে কমিশন তদন্ত করবে।

পরিবেশবিদদের জনস্বার্থ মামলা

পরিবেশবিদদের জনস্বার্থ মামলা

জানা গিয়েছে, দিল্লি ও সংলগ্ন এলাকায় পড়শি রাজ্যে খড় পোড়ানোর জন্য বিষাক্ত ধোঁয়ায় ভরে গিয়েছিল রাজধানীর আকাশ। সুপ্রিম কোর্টে এ বিষয়ে জনস্বার্থ মামলা দায়ের করেছিলেন দুই পরিবেশবিদ। সেই মামলার শুনানিতেই সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এস এ বোবদে নেতৃত্বাধীন তিন বিচারপতির বেঞ্চ রায় দেয়, ওই তিন রাজ্যে কীভাবে আইন ভেঙে খড় পোড়ানো হচ্ছে তা খতিয়ে দেখতে কমিটি গঠন করা হবে।

অভিনন্দনকে নিয়ে কেন পাকিস্তানের থরহরিকম্প ধরেছিল! পাক নেতার বক্তব্য ইস্যুতে ব্যাখ্যা দিলেন ধনোয়া

English summary
center issues ordinance to tackle pollution in delhi
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X