• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

২৮৮ থেকে ৩২৬টি আসন পেয়ে 'রাম-রাজ্যে' সরকার গড়বেন যোগীই! বলছে Axis My India সমীক্ষা

সাত দফার উত্তরপ্রদেশের নির্বাচন আজ সোমবারই শেষ হয়েছে! পাঁচ রাজ্যের বিধানসভা ভোটের মধ্যে সবথেকে গুরুত্বপূর্ণ উত্তরপ্রদেশ। ভোট ঘোষণার পর থেকেই একের পর এক ঝটকা যোগী সরকারের। পরিবর্তনের ডাক দিয়ে বিজেপির বিরুদ্ধে মহাজোট তৈরি
  • |
Google Oneindia Bengali News

সাত দফার উত্তরপ্রদেশের নির্বাচন আজ সোমবারই শেষ হয়েছে! পাঁচ রাজ্যের বিধানসভা ভোটের মধ্যে সবথেকে গুরুত্বপূর্ণ উত্তরপ্রদেশ। ভোট ঘোষণার পর থেকেই একের পর এক ঝটকা যোগী সরকারের। পরিবর্তনের ডাক দিয়ে বিজেপির বিরুদ্ধে মহাজোট তৈরি করে ভোটের ময়দানে নেমেছিলেন সমাজবাদী পার্টি সুপ্রিমো অখিলেশ যাদব।

বেকারত্ব, মূল্যবৃদ্ধি, করোনা সহ একাধিক ইস্যুতে সে রাজ্যের ভোট হয়েছে। ক্ষমতা ধরে রাখাটা বড় চ্যালেঞ্জ যোগীর কাছে। আর তাই ভোট শেষ হতেই গোটা দেশের নজর উত্তরপ্রদেশের উপর!

এক নজরে উত্তরপ্রদেশ ভোট!

এক নজরে উত্তরপ্রদেশ ভোট!

একদিকে অখিলেশ এন্ড কোম্পানি অন্যদিকে কার্যত একা দুর্গ রক্ষায় যোগী আদিত্যনাথ। একেবারে প্রেস্টিজিয়াস ফাইট। শেষ হাসি কে হাসবে সেদিকেই নজর গোটা দেশের। প্রথম দিন থেকেই একের পর এক বিধায়ক বিজেপি ছেড়ে অখিলেশের হাত ধরেছেন। শুধু তাই নয়, গরীব এবং সংখ্যালঘু মানুষদের সঙ্গে পাঁচ বছরে যোগী সরকার কিছু করেনি বলে প্রচারে নেমেছে বিরোধীরা। শুধু তাই নয়, সমস্ত বিরোধী শক্তিকে এক ছাতার তলায় নিয়ে এসে পরিবর্তনের ডাক দিয়েছিলেন অখিলেশ। এমনকি মোদী গড় বারানসিতে দাঁড়িয়ে মমতা বন্দ্যোপাধ্যায় পর্যন্ত বলে এসেছিলেন, খবর আছে, এবার উত্তরপ্রদেশে অখিলেশই আসছেন।

গত বিধানসভার ফলাফল-

গত বিধানসভার ফলাফল-

গত বিধানসভায় সমাজবাদী পার্টির দুর্গ ভেঙে দিতে সক্ষম হন মোদী-শাহরা। গিত বিধানসভায় বিপুল সংখ্যাগরিষ্ঠতা পায় বিজেপি। ৩২৫টি আসন পেয়ে ২০১৭ সালে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী হন যোগী আদিত্যনাথ। সমাজবাজী পার্টিতে মাত্র ৪৭ আসনে জিতেই সন্তুষ্ট থাকতে হয়েছিল। বিএসপি পেয়েছিল মাত্র ১৯ আসন। কংগ্রেসের খাতায় গিয়েছিল সাত আসন। অন্যদিকে, আরএলডি ১ এবং অন্যান্যদের প্রাপ্ত আসন ছিল ৪।

কি জানায় সমীক্ষায়-

কি জানায় সমীক্ষায়-

ভোট চলাকালীনই একটি সমীক্ষা চালানো হয়। সেই সময়ে এবিপি-সি ভোটারের সাম্প্রতিক সমীক্ষায় দেখা গিয়েছিল বিজেপি আসন্ন ভোটে ৪১.৫% ভোট পেতে পারে। অন্যদিকে অখিলেশ যাদবের নেতৃত্বে বিরোধী জোট ৩৩.৩ শতাংশ ভোট পেতে পারে। অর্থাৎ বিজেপি ৪০৩ টি আসনের মধ্যে ২২৩ থেকে ২৩৫ টি আসন পেয়ে সংখ্যাগরিষ্ঠতা লাভ করবে। অন্যদিকে সমাজবাদী পার্টি ১৪৫ থেকে ১৫৭ টির মধ্যে আসন পেতে পারে। কার্যত সেদিকেই এগোচ্ছে বিজেপি!

কি বলছে বুথ ফেরত সমীক্ষা?

কি বলছে বুথ ফেরত সমীক্ষা?

India Today - Axis My India- বুথ ফেরত একটি সমীক্ষা করেছে। আর সেই সমীক্ষা অনুযায়ী বিপুল ভোট পেয়েই বিজেপি ফের একবার উত্তরপ্রদেশের ক্ষমতায় আসছে। তথ্য অনুযায়ী ২৮৮ থেকে ৩২৬ টি আসন সে রাজ্যে পেতে পারে বিজেপি। অন্যদিকে সমাজবাদী পার্টি ৭১ টি থেকে ১০১ টি আসন পেতে পারে। বহুজন সমাজ পার্টি ৩ থেকে ৯টি আসন, কংগ্রেস ১ থেকে তিনটে এবং অন্যান্যরা দুই থেকে তিনটি আসন পেতে পারে বলে জানাচ্ছে এই বুথ ফেরত সমীক্ষা।

English summary
BJP will make government in Uttar Pradesh, may get 288-326 seats, claim AXIS -My India exit poll
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X