• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

গুজরাত বাদে প্রায় সর্বত্রই বিজেপির হার, কী বার্তা দিয়ে গেল ২০২৪-এর আগে

গুজরাত বাদে প্রায় সর্বত্রই বিজেপির হার, কী বার্তা দিয়ে গেল ২০২৪-এর আগে
Google Oneindia Bengali News

গুজরাত বাদে প্রায় সর্বত্রই হারল বিজেপি। ২০২৪-এর আগে এই ফল বিশেষ তাৎপর্যপর্ণ বলে মনে করছে রাজনৈতিক মহল। গুজরাত ছাড়াও হিমাচল প্রদেশ বিধানসভা নির্বাচন, দিল্লি পুরনিগমের নির্বাচন এবং ৬টি বিধানসভা কেন্দ্রে ও একটি লোকসভা কেন্দ্রের উপনির্বাচনে ভোট হয়েছিল। গুজরাত ছাড়া মাত্র একটি বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনে জয় পায় বিজেপি, বাকি সমস্ত কেন্দ্রেই তাদের হারের মুখে পড়তে হয়।

গুজরাত বাদে প্রায় সর্বত্রই বিজেপির হার, কী বার্তা দিয়ে গেল ২০২৪-এর আগে

২০২৪-এর লোকসভা নির্বাচনের আগে এক এক করে বহু রাজ্যেই বিধানসভা নির্বাচন রয়েছে। ২০২২-এর ডিসেম্বরে যেমন গুজরাত ও হিমাচলপ্রদেশে বিধানসভা নির্বাচন হল, তেমনই ত্রিপুরা, কর্নাটকের নির্বাচন রয়েছে ২০২৩-এর প্রথমেই। আর এই বছরেই রাজস্থান, মধ্যপ্রদেশ, ছত্তিশগড়-সহ পাঁচ রাজ্যের ভোট রয়েছে। তারপর রয়েছে ২০২৪-এর মহারণ।

আর সেই মহারণের আগে গুজরাত ও হিমাচলের বিধানসভা নির্বাচনের সঙ্গে অনুষ্ঠিত হল ৬টি বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন এবং একটি লোকসভা কেন্দ্রের উপনির্বাচনও। এই উপনির্বাচনে বিজেপি শেষ ল্যাপের দুটি কেন্দ্রে জয়ী হয়েছে। নীতীশ কুমারের দল জেডিইউয়ের সঙ্গে জোট ভেঙে যাওয়ার পর প্রথমবার মুখোমুখি হয়েছিল বিজেপির সঙ্গে। এই নির্বাচনে সেয়ানে সেয়ানে লড়াইয়ের পর বিজেপি প্রার্থীই জয়ী হন বিহারের কুরহানিতে। আবার উত্তরপ্রদেশের রামপুরেও সমাজবাদী পার্টিকে হারিয়ে জয়ী হয় বিজেপি।

তবে সমাজবাদী পার্টি মইনপুরি উপনির্বাচনে বিপুল ভোটে জয়ী হয়েছেন সমাজবাদী পার্টির নেত্রী ডিম্পল যাদব। বাকি চার বিধানসভা কেন্দ্রের মধ্যে কংগ্রেস রাজস্থানের সর্দারশহর ও ছত্তিশগড়ের ভানুপ্রতাপপুরে জয়ী হয়েছে। আর ওড়িশার পদমপুরে বিজেডি এবং উত্তরপ্রদেশের খাতাউলিতে আরএলডি জয়ী হয়।

এদিন গুজরাতে নির্বাচনে গেরুয়া-ঝড়ে কংগ্রেস ও আম আদমি পার্টি উড়ে গেলেও। হিমাচল প্রদেশে বিজেপি হারিয়ে আরও একটি রাজ্যে কংগ্রেসের পতাকা উড়েছে। ফলে কংগ্রেসমুক্ত ভারত গড়ার স্বপ্নও ধাক্কা খেয়েছে বিজেপির। আবার রাজধানী দিল্লিতে পুরনিগমের নির্বাচনে বিজেপিকে হারিয়ে ১৫ বছর পর বদল ঘটিয়েছে আম আদমি পার্টি।

সাকুল্যে এবারের নির্বাচনে বিজেপি পর্যাপ্ত প্রাধান্য আদায় করে নিতে পারেনি। গুজরাতে তারা সিংহভাগ আসনে জিতলেও ২০২৪-এর নির্বাচনের আগে দিল্লির পুরভোটে, হিমাচল প্রদেশে এবং উপনির্বাচনেও খানিক ধাক্কা খেয়েছে। সেদিক দিয়ে গুজরাতে হারলেও কংগ্রেস অক্সিজেন পাবে হিমাচল বিধানসভায় জয়ে। সেইসঙ্গে রাজস্থান ও ছত্তিশগড়ে উপনির্বাচনে জয়ও তাদের বাড়তি শক্তি জোগাবে। তবে বিহারে বিজেপির কাছে ধাক্কা খেয়েছে মহাজোট সমর্থিত জেডিইউ প্রার্থী।

Gujarat election Result 2022: ভারত জোড়ো যাত্রায় বেশি মন, রাহুলের সিদ্ধান্তই কি কাল হল গুজরাতেGujarat election Result 2022: ভারত জোড়ো যাত্রায় বেশি মন, রাহুলের সিদ্ধান্তই কি কাল হল গুজরাতে

English summary
BJP loses Himachal and Delhi and also by election except Gujarat Election on 2022
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X