• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ভয়াবহ তুষারধসে উত্তরকাশীতে মৃতের সংখ্যা বেড়ে ১৯, এখনও নিখোঁজ বহু

ভয়াবহ তুষারধসে উত্তরকাশীতে মৃতের সংখ্যা বেড়ে হল ১৯। পায় ৭০ ঘন্টা কেটে গিয়েছে এখনও উদ্ধারকাজ চালানো হচ্ছে। আর তা চলাকালীন বৃহস্পতিবার রাতে আরও তিনটি মৃতদেহ উদ্ধার হয়। তবে এখনও বেশ কয়েকজনের খোঁজ নেই। আর তাঁদের খোঁজে লাগাত
  • |
Google Oneindia Bengali News

ভয়াবহ তুষারধসে উত্তরকাশীতে মৃতের সংখ্যা বেড়ে হল ১৯। পায় ৭০ ঘন্টা কেটে গিয়েছে এখনও উদ্ধারকাজ চালানো হচ্ছে। আর তা চলাকালীন বৃহস্পতিবার রাতে আরও তিনটি মৃতদেহ উদ্ধার হয়। তবে এখনও বেশ কয়েকজনের খোঁজ নেই। আর তাঁদের খোঁজে লাগাতার খোঁজ চালানো হচ্ছে। এমনটাই জানাচ্ছে নেহেরু ইনস্টিটিউট অফ মাউন্টেনারিং।

অন্যদিকে পুরো বিষয়টির উপর নজর রাখছেন সে রাজ্যের মুখ্যমন্ত্রীও। তবে পরিস্থিতি এতটাই দুর্যোগপূর্ণ তাতে কাজ করতে বেশ বেগ পেতে হচ্ছে উদ্ধারকারী দলকে। যদিও ইতিমধ্যে উদ্ধারকাজে সাহায্য করছে ভারতীয় বায়ুসেনা।

বাহিনীর বেশ কয়েকটি হেলিকপ্টার ইতিমধ্যে উদ্ধারকাজে নেমেছে। উত্তরাখন্ডের হর্ষিল থেকে চ্যালেঞ্জ নিয়েই দুটি কপ্টার উদ্ধারকাজ চালাচ্ছে বলে জানা যাচ্ছে।

১০ জনের খোঁজ পাওয়া যাচ্ছে না

১০ জনের খোঁজ পাওয়া যাচ্ছে না

গত মঙ্গলবার ভিয়াবহ এই দুর্ঘটনাটি ঘটে। উত্তরাখণ্ডের গাড়োয়াল হিমালয়ে দ্রৌপদী-কা-দণ্ড পিক-২-এ পর্বোতারোহনের প্রশিক্ষণ নিচ্ছিলেন পর্বতারোহীরা। নেহরু মাউন্টেনিয়ারিং ইনস্টিটিউটের পক্ষ থেকে এই প্রশিক্ষণ শিবিরের আয়োজনক করা হয়েছিল। প্রায় ৩৮ জন শিক্ষার্থী সেখানে প্রশিক্ষণ নিচ্ছিলেন। সেসময় হঠাৎ তুষার ধস নামে। সকাল ৮টা ৪৫ মিনিট নাগাদ শুরু হয় তুষার ধস। তার কবলে পড়েন শিক্ষার্থীরা। মুহুর্তে তছনচ হয়ে যায়ে প্রশিক্ষণ শিবিরগুলি। আর এরপর থেকেই শুরু হয় জোর তল্লাশি। ঘটনার দিনেই ১০ জনের মৃত্যু হয়। এরপর একের পর এক দেহ উদ্ধার হচ্ছে বলে স্থানীয় সূত্রে জানা যাচ্ছে। সংখ্যা আরও বাড়বে বলেও মনে করা হচ্ছে। কারণ এখনও অন্তত ১০ জনের খোঁজ পাওয়া যাচ্ছে না বলে জানা যাচ্ছে।

১৯ জনের দেহ উদ্ধার হয়েছে।

১৯ জনের দেহ উদ্ধার হয়েছে।

উত্তরাখন্ডের ডিজিপি অশোক কুমার সংবাদমাধ্যমকে জানিয়েছেন, এখনও পর্যন্ত ভয়াবহ এই দুর্যোগের পর মোট ১৯ জনের দেহ উদ্ধার হয়েছে। অন্তত ৩০টি উদ্ধারকারী দল এই মুহূর্তে উদ্ধার কাজ চালাচ্ছে বলেও জানিয়েছেন ওই পুলিশ কর্তা। শুধু তাই নয়, অত্যাধুনিক চিতা হেলিকটারের সাহায্যে একের পর এক দেহগুলিকে ম্যাটলি হেলিপ্যাডে নিয়ে আসা হচ্ছে বলেও জানিয়েছেন ডিজিপি অশোক কুমার। তবে দেহগুলি ১৩, ৬০০ ফুট উচ্চতা থেকে নিয়ে আসতে রীতিমত বেগ পেতে হচ্ছে উদ্ধারকারী দলকে।

নিজে খতিয়ে দেখছি বলে জানিয়েছেন পুস্কর সিং ধামী।

নিজে খতিয়ে দেখছি বলে জানিয়েছেন পুস্কর সিং ধামী।

অন্যদিকে পুরো উদ্ধারকাজ তদারকি করছে মুখ্যমন্ত্রীর দফতর। উত্তরাখন্ডের মুখ্যমন্ত্রী পুস্কর সিং ধামী জানিয়েছেন, এখনও পর্যন্ত ১৯ জনের মৃতদেহ উদ্ধার হয়েছে। যদিও এখনইও উদ্ধারকাজ চলছে বলেও জানিয়েছেন মুখ্যমন্ত্রী। শুধু তাই নয়, NDRF, SDRF, ITBP, Indian Army এবং স্থানীয় জেলা প্রশাসন একযোগে উদ্ধার কাজ চালাচ্ছে বলেও জানিয়েছেন তিনি। গোটা পরিস্থিতি আমি নিজে খতিয়ে দেখছি বলে জানিয়েছেন পুস্কর সিং ধামী। তবে সময় ক্রমশ অতিক্রান্ত হচ্ছে। সেখানে দাঁড়িয়ে এখনও নিখোঁজ থাকা ব্যক্তিদের খোঁজ না পাওয়াতে উদ্বেগ বাড়ছে পরিবারগুলির মধ্যে।

English summary
death toll increased to 19 in Uttarakhand avalanche, many missing
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X