• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

জ্ঞানব্যাপিতে বিতর্ক, কার্বন ডেটিং করা যাবে কি না তা নিয়ে সময় চাইল এএসআই

Google Oneindia Bengali News

আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া ২১ নভেম্বর এলাহাবাদ হাইকোর্টকে বলেছে যে, এজেন্সির তিন মাস সময় প্রয়োজন রিপোর্ট তৈরির জন্য। কী বিষয়ে রিপোর্ট? জানা গিয়েছে যে জ্ঞানব্যাপি মন্দিরের ভিতরের যে আকার পাওয়া গিয়েছে তার বয়স ঠিক কত তা নির্বাচনের রিপোর্ট তৈরি হবে এবং সেই রিপোর্ট তৈরিতেই সময় লাগবে বলে জানিয়েছে কম।

কী বলছে মনোজ কুমার?

কী বলছে মনোজ কুমার?

এএসআই কাউন্সিল মনোজ কুমার বলেছেন যে, "এজেন্সি বিশেষজ্ঞদের একটি বিশেষ টিমের সঙ্গে কথা বলবে এই বিষয়ে এবং সেরা উপায় কী হবে এর বয়স নির্ধারণে তা ঠিক করবে"। আর এতেই লাগবে সময়।

তিনি বলেছেন যে, "এটা নির্ধারণ করতে নতুন ধরনের এবং বৈজ্ঞানিক উপায় আছে এর উপর কাজ করতে। কোর্ট পরের শুনানিতে আমাদের আবেদন শুনবে। ৩০ নভেম্বর হবে সেই শুনানি।"

এএসআই কাউন্সিল অস্বীকার করেছে এই কথা

এএসআই কাউন্সিল অস্বীকার করেছে এই কথা

এদিকে এএসআই কাউন্সিল এই কথা অস্বীকার করেছে যে, সোমবারের শুনানিতে কার্বন ডেটিং নিয়ে কোনও কথা হয়েছে। হিন্দু পক্ষের আইনজীবী রাখি সিং দাবি করেছেন যে, এএসআই নাকি বলেছে যে কার্বন ডেটিং করলে শিবলিঙ্গের আকারে ক্ষতি হতে পারে'।

তেওয়ারি বলেছেন যে, "এএসআইএর আইনজীবী স্পষ্টভাবে বলেছেন যে কার্বন ডেটিং করা যাবে না কারণ এতে স্থাপত্যের ক্ষতি হতে পারে।"

তেওয়ারির বক্তব্যের প্রতিক্রিয়া দিয়ে কুমার বলেছেন যে , সিংয়ের যিনি আইনজীবী তিনিই আদালতকে বলেছে যে কার্বন ডেটিং-এর কাজ ক্ষতি করতে পারে ভিতরের আকারকে।

কুমার বলেছেন যে, "কোর্ট এইটা দেখতে চেয়েছে যে কার্বন ডেটিং কি হতে পাথরের উপরে হবে না অন্য কিছুর উপর হবে? যদি পাথরে তা করা হয় তাহলে তা করা যাবে না। আকারের মধ্যে কোনও কার্বনের জিনিস থাকলে তবেই করা হাবে ডেটিং।"

 কী বলছে কাউন্সিল ফর ওয়ারশিপার্স?

কী বলছে কাউন্সিল ফর ওয়ারশিপার্স?

কাউন্সিল ফর ওয়ারশিপার্সের পক্ষে লক্ষ্মী দেবী ও অন্যান্যরা বলেছেন যে এএসআই একেবারে বিষয়টা নস্যাৎ করে দেয়নি কার্বন ডেটিং করা যায় কী না তা নিয়ে দেখবে আদালত।

পূজার অধিকার

পূজার অধিকার

মসজিদের ভিতরে পূজা করার অধিকার মিলবে কি না সেই বিষয় নিয়ে শুনছেন জাস্টিস জে জে মুনির। তিনি আগের শুনানিতে এএসআইকে জানতে চেয়েছে যে আকার মসজিদের ভিতরে মিলেছে এর বিষয়ে রিপোর্ট পেশ করতে। আর এও দেখতে বলা হয়েছে জিপিআর ব্যবহার করে এবং অন্যন্য উপায়ে এর বয়স নির্ধারণ করা যাবে কি না বা করা গেলেও তাতে আকারের কোনও ক্ষতি হবে কী না।

English summary
ASI on gyanvapi report
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X