• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

আজারবাইজানের সঙ্গে উত্তেজনা চরমে, তারমধ্যে ভারতের কাছ থেকে বিপুল অস্ত্র কিনল আর্মেনিয়া

Google Oneindia Bengali News

তুরস্ক ও পাকিস্তানের কাছে আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে উত্তেজনা ক্রমেই বাড়ছে। যুদ্ধবিরতি লঙ্ঘনের জন্য একে অপরকে দোষারোপ করছে। এই চলমান উত্তেজনার মধ্যেই আর্মেনিয়া পিনাকা মাল্টি-ব্যারেল রকেট লঞ্চার, ক্ষেপণাস্ত্র এবং গোলাবারুদ সংগ্রহের জন্য ভারতের সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করেছে। প্রতিরক্ষা ও নিরাপত্তা সংস্থার সূত্র অনুযায়ী দুই দেশের সরকার প্রায় ২,০০০ কোটি টাকা মূল্যের চুক্তি করেছে।

ডিআরডিও-এর রকেট লঞ্চার

ডিআরডিও-এর রকেট লঞ্চার

জানা গিয়েছে, ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের তৈরি করা সিস্টেমের এটাই প্রথম আন্তর্জাতিক অর্ডার। এই সিস্টেমের একাধিক রকেট লঞ্চার ইতিমধ্যে ভারতীয় সেনাবাহনী ব্যবহার করেছে। ভারতের পাকিস্তান ও চিন সীমান্তে এই রকেট লঞ্চার মোতায়েন করা হয়েছে। তবে আর্মেনিয়া ভারতের কাছ থেকে কী ধরনের অস্ত্র কিনতে চুক্তিবদ্ধ হয়েছে, প্রতিরক্ষা মন্ত্রকের তরফে এই বিষয়ে কিছুই জানানো হয়নি। তবে আগেও আর্মেনিয়া ভারতের থেকে অস্ত্র কিনেছে বলে জানা গিয়েছে।

আজারবাইজানকে সাহায্য করছে তুরস্ক

আজারবাইজানকে সাহায্য করছে তুরস্ক

আজারবাইজানের সঙ্গে তুরস্ক ও পাকিস্তানের সম্পর্ক বেস ভালো। ২০১৭ সালে এই তিনটি দেশ একটি চুক্তিতে আবদ্ধ হয়েছিলেন। জানা যায়, যুদ্ধবিরতি লঙ্ঘনের সময় আজারবাইজান তুরস্কের ড্রোন ব্যবহার করছে। অন্যদিকে, আজারবাইজান পাকিস্তানের কাছ থেকে যুদ্ধবিমান কেনার প্রস্তুতি নিচ্ছে। পর্যবেক্ষকরা জানিয়েছেন, সাম্প্রতিক বছরগুলোতে ভারত-পাকিস্তানের সম্পর্কের মধ্যে বার বার আজারবাইজান ও আর্মেনিয়ার সম্পর্কের প্রভাব ফেলছে।

আর্মেনিয়ার সঙ্গে ভারতের চুক্তি

আর্মেনিয়ার সঙ্গে ভারতের চুক্তি

আর্মেনিয়ার সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক আরও দৃঢ় করতে ভারত আগ্রহী হয়ে উঠেছে। ভারত আর্মেনিয়ায় প্রতিরক্ষা সামগ্রী বাড়াতে বিশেষ উদ্যোগ নিয়েছে বলে জানা যাচ্ছে। ভারতের প্রতিরক্ষা রফতানি ২০২১-২২ অর্থবর্ষে ছিল ১৩,০০০০ কোটি টাকা। যা প্রায় গত পাঁচ বছরের তুলনায় আটগুন বেশি। জানুয়ারি মাসে ভারত ফিলিপিন্সের সঙ্গে ব্রহ্মাস্ত্র ক্ষেপণাস্ত্র বিক্রির চুক্তি করেছিল।

ভারতের প্রতিরক্ষা সামগ্রী রফতানি

ভারতের প্রতিরক্ষা সামগ্রী রফতানি

২০২০ সালে নরেন্দ্র মোদী সরকার আগামী পাঁচ বছরে মহাকাশে ৩৫,০০০ কোটি টাকা বা পাঁচ বিলিয়ন মার্কিন ডলার প্রতিরক্ষা পণ্য ও পরিষেবা রফতানির লক্ষ্য নির্ধারণ করেছিলেন। বর্তমানে ভারত ৭৫টি দেশে প্রতিরক্ষা সরঞ্জাম রফতানি করে। এরমধ্যে রয়েছে, সিমুলেটর, টিয়ার গ্যাস লঞ্চার, টর্পেডো লোডিং মেকানিজম, অ্যালার্ম মনিটরিং এবং কন্ট্রোল, নাইট ভিশন মনোকুলার এবং বাইনোকুলার, লাইট-ওয়েট টর্পেডো এবং ফায়ার কন্ট্রোল সিস্টেম, সাঁজোয়া সুরক্ষা যান, অস্ত্র সনাক্তকারী রাডার, উচ্চ-ফ্রিকোয়েন্সি রেডিও, অন্যদের মধ্যে উপকূলীয় নজরদারি রাডার।

মঙ্গল গ্রহে বইছে জলের স্রোত, নতুন গবেষণায় চাঞ্চল্যকর তথ্য ব্রিটিশ জ্যোতির্বিজ্ঞানীদেরমঙ্গল গ্রহে বইছে জলের স্রোত, নতুন গবেষণায় চাঞ্চল্যকর তথ্য ব্রিটিশ জ্যোতির্বিজ্ঞানীদের

English summary
Armenia buys Pinaka rockets & ammunition from India
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X