• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লাদাখে চিনের তেজ গুঁড়িয়ে দিতে আরও রাফালে আসছে ভারতে! ফ্রান্সে কোন মিশনে ভারতের বায়ুসেনা প্রতিনিধিরা

গত বছরের বিজয়া দশমীর দিন ফ্রান্সে গিয়ে শস্ত্র পুজো করে যুদ্ধবিমান রাফালেকে ঘরে তোলার বিশেষ পর্ব সম্পন্ন করেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। এরপর এবছরের বিজয়াদশমীর সপ্তাহ থেকেই সম্ভবত ভারতে বাকি রাফালে যুদ্ধবিমানগুলি আম্বালা বিমান ঘাঁটিতে নামতে শুরু করবে। তবে তার আগে ফ্রান্সে ভারতের সেনার বিশেষ প্রতিনিধি দল।

আসছে আরও রাফালে!

আসছে আরও রাফালে!

ভারতে প্রথম ব্য়াচের রাফালে লাদাখ সংঘতের মধ্যে নির্দিষ্ট সময়ের আগেই পৌঁছে যায়। আর তারপর এবার দ্বিতীয় ব্যাচের রাফালে বিমানগুলির আসার কথা। আর সেই বিমান ঘিরে ফ্রান্সে পরিস্থিতি সরেজমিনে খতিয়ে দেখতে পৌঁছল ভারতীয় বায়ুসেনার প্রতিনিধি দল।

 কতটা এগিয়েছে ফ্রান্সের রাফালে প্রজেক্ট!

কতটা এগিয়েছে ফ্রান্সের রাফালে প্রজেক্ট!

ফ্রান্সের তরফে মোট ৩৬ টি রাফালে যুদ্ধবিমান পাঠানোর কথা ভারতে। এর প্রথম ব্যাচে ৫ টি রাফালে ইতিমধ্যেই এসে গিয়েছে আম্বালায়। বায়ুসেনাতে তার ইনডাকশানও হয়েছে। এবার দ্বিতীয় পর্যায়ের বিমানে ঘিরে ফ্রান্সে প্রজেক্টের কাজ কতটা এগিয়েছে , তা খতিয়ে দেখছেন, ভারতীয় সেনার প্রতিনিধিরা।

কারা রয়েছেন এই প্রতিনিধি দলে?

কারা রয়েছেন এই প্রতিনিধি দলে?

ভারতীয় সেনার টু স্টার অফিসার এই প্রতিনিধি দলের নেতৃত্বে রয়েছেন। এই অফিসারের নেতৃত্বেই রাফালের বিভিন্ন কাজ খতিয়ে দেখা হচ্ছে। আগামী কয়েক সপ্তাহের মধ্যেই রাফালের দ্বিতীয় ব্যাচের যুদ্ধবিমান আম্বালা এয়ার বেসে এসে পড়বে বলে খবর।

 কিভাবে ভারতে আসবে রাফালে?

কিভাবে ভারতে আসবে রাফালে?

জানা গিয়েছে প্রতি ২ মাসে ৩ থেকে ৪ টি করে রাফালে ভারতের আম্বালা বিমান ঘাঁটিতে নামবে। এইভাবে আগামী বছরের শেষ পর্যায়ে ভারতে সমস্ত রাফালে বিমান চলে আসবে বলে মনে করা হচ্ছে। প্রসঙ্গত রাশিয়ার সুখোই ৩০ যুদ্ধবিমান কেনার ২৩ বছর পর প্রথম যুদ্ধবিমান হিসাবে রাফালে ভারতে আসতে চলেছে।

 চিন সংহারে রাফালের গুরুত্ব

চিন সংহারে রাফালের গুরুত্ব

প্রসঙ্গত , চিন সংহারে লাদাখে রাফালের গুরুত্ব অনেকটাই। এবিষয়ে বাুসেনা প্রধান আরেএস ভাদুরিয়া বেশ আশাবাদী বলে জানিয়েছেন। সুখোই, মিগের সঙ্গে লাদাখের আকাসে রাফালের দাপট বেশ কার্যকরী হবে বলে আশা তাঁর। চিনের জে ২০ কে মাত দিতে এই বিমানই এখন ভারতের বায়ুসেনার পোস্টার বয়।

হাওড়ায় DYFI-র কর্মসূচিতে ধুন্ধুমার, ভাঙল ব্যারিকেড, হাতাহাতিতে জড়াল পুলিস

English summary
Amid Ladakh stand off Indian air force team went to France for more Rafale induction in force
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X