• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভারতে করোনায় মোট মৃত্যুর ৪৮ শতাংশই ৮ রাজ্যের বাসিন্দা, নতুন আশঙ্কার কথা শোনাল স্বাস্থ্যমন্ত্রক

  • |

মারণ করোনার থাবায় কুপোকাত গোটা বিশ্ব। এদিকে ইতিমধ্যেই ভারতে মৃত্যুসংখ্যা পৌঁছেছে ১,০৪,৫৯১। এমতাবস্থায় কোভিড মৃত্যুর ৪৮ শতাংশই ভারতের ৮ রাজ্যের ২৫টি জেলার বলে জানাচ্ছে কেন্দ্র জানাচ্ছে। এই তালিকায় তালিকায় শুধুমাত্র মহারাষ্ট্র থেকেই রয়েছে ১৫টি জেলা। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের মতে, করোনা ঠেকাতে আঞ্চলিক ভিত্তিতে নির্দিষ্ট কৌশল অবলম্বন না করলে অবস্থা আরও সঙ্গীন হতে পারে!

সোমবার মৃত্যুসংখ্যা ছাড়াল ৮০০-র গন্ডি

সোমবার মৃত্যুসংখ্যা ছাড়াল ৮০০-র গন্ডি

গত সোমবার ভারতে কোভিড আক্রান্ত হয়ে মারা যান প্রায় ৮৮৪ জন। এঁদের প্রায় ২৯%-ই মহারাষ্ট্রনিবাসী। প্রায় ৮০% মৃত্যু ঘটেছে মূলত ১০টি রাজ্যে যার মধ্যে রয়েছে কর্ণাটক, উত্তরপ্রদেশ, ছত্তিশগড়, তামিলনাড়ু, পশ্চিমবঙ্গ, অন্ধ্রপ্রদেশ, পাঞ্জাব, মধ্যপ্রদেশ ও দিল্লি। এখনও পর্যন্ত মহারাষ্ট্রে মারা গেছেন প্রায় ৩৮,৭১৭ জন। মৃত্যুতালিকায় দ্বিতীয়স্থানে থাকা তামিলনাড়ুতে মারা গেছেন ৯,৯১৭ জন। এদিকে মহারাষ্ট্রে ক্রমবর্ধমান মৃত্যুর জেরে চিন্তায় চিকিৎসকমহল।

তালিকায় তৃতীয় কর্ণাটক, চতুর্থ উত্তরপ্রদেশ

তালিকায় তৃতীয় কর্ণাটক, চতুর্থ উত্তরপ্রদেশ

মৃত্যুতালিকায় তৃতীয় স্থানে রয়েছে কর্ণাটক। সেখানে প্রায় ৯,৪৬১ জন মারা গেছেন। চতুর্থ স্থানে থাকা উত্তরপ্রদেশে মারা গেছেন প্রায় ৬,১৫৩ জন। ভারতের জাতীয় স্বাস্থ্যমন্ত্রকের স্বাস্থ্য অধিকারী রাজেশ ভূষণ সংবাদমাধ্যমকে জানিয়েছেন, "যেসকল জেলায় মৃত্যুর হার অপেক্ষাকৃত বেশি, সেইসকল স্থানের উপর নজরদারি চালানো হচ্ছে। আমরা রাজ্যগুলিকে এইসব জেলার জন্যে উপযুক্ত কৌশল ছকে ফেলার নির্দেশ দিয়েছে।" তিনি আরও জানান, "আমাদের লক্ষ্য মৃত্যুহার ১%-এরও নীচে নামিয়ে আনা এবং আমরা সফল হবই।"

পশ্চিমবঙ্গের দুই জেলার অবস্থাও আশঙ্কাজনক

পশ্চিমবঙ্গের দুই জেলার অবস্থাও আশঙ্কাজনক

বর্তমানে গোটা দেশেই বিপদসীমার উপর দিয়ে বইছে করোনা স্রোত। মহারাষ্ট্রের ১৫টি জেলা ছাড়াও কর্ণাটক, পশ্চিমবঙ্গ ও গুজরাটের দুটি করে জেলা এবং তামিলনাড়ু, পাঞ্জাব, উত্তরপ্রদেশ ও অন্ধ্রপ্রদেশের একটি করে জেলা এই বিপজ্জনক জেলার তালিকায় রয়েছে। যদিও আশার কথা এই যে বিশ্বে সর্বাধিক সুস্থ হয়েছেন ভারতে, প্রায় ৫৬ লক্ষ মানুষ মৃত্যুর মুখ থেকে ফিরে এসেছেন।

পর্যাপ্ত জনসচেতনতার কারণেই উদ্বেগ বাড়ছে এই জেলাগুলিতে

পর্যাপ্ত জনসচেতনতার কারণেই উদ্বেগ বাড়ছে এই জেলাগুলিতে

ভারতে সুস্থতার হার ক্রমবর্ধমান হলেও বেশ কিছু জেলা ক্রমশ মাথাব্যথার কারণ হয়ে দাঁড়াচ্ছে। এর জন্য বেশিরভাগ ক্ষেত্রেই সাধারণ মানুষের সচেতনতার অভাব ও স্বাস্থ্য পরিকাঠামোর ত্রুটিকেই কাঠগড়ায় তুলছেন বিশেষজ্ঞরা। স্বাস্থ্যমন্ত্রকের তরফে জানা গেছে, সম্মুখ সারির কোভিড যোদ্ধাদের প্রত্যেকের জন্য ৫০ লক্ষ টাকার জীবনবীমার ব্যবস্থা করছে কেন্দ্র। আপাতত ৯৫টি ক্ষেত্রে টাকা মিটিয়ে দেওয়া হলেও যে ১৭৬টি ক্ষেত্রে টাকা বাকি আছে বলে খবর।

কলকাতাঃ হাথরাসের প্রতিবাদে তৃণমূল মহিলা কংগ্রেসের মিছিল

পুরোপুরি সুস্থ হাওয়ার আগেই 'মুক্তি’! প্রেসিডেন্সিয়াল ডিবেট নিয়ে ট্রাম্পকে একহাত বাইডেনের

English summary
about 48 percent of indias coronavirus deaths are in 8 states according to union health ministry
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X