• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিজেপিকে টপকে এক নম্বরে উঠে এল আম আদমি পার্টি, চণ্ডীগড় পুরভোটে ফলাফল একনজরে

Google Oneindia Bengali News

ফের ধাক্কা খেল বিজেপি। এবার কংগ্রেস নয়, কংগ্রেসের গড়ে পদ্ম শিবিরের ঘুমকেড়ে নিল আম আদমি পার্টি। চণ্ডীগড়ে পুরসভা নির্বাচনে বিজেপিকে টপকে অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টি একক বৃহত্তম দল হিসেবে উঠে এল। চণ্ডীগড় পুরসভা ত্রিশঙ্কু হলেও ১৪টি আসন নিয়ে বৃহত্তম দল হল আম আদমি পার্টিই।

বিজেপিকে হটিয়ে চণ্ডীগড় পুরভোটে বৃহত্তম দল আপ

বিজেপিকে হটিয়ে চণ্ডীগড় পুরভোটে বৃহত্তম দল আপ

২০২২-এর শুরুতেই পাঞ্জাব বিধানসভার নির্বাচন। এই নির্বাচনে যে এবার আম আদমি পার্টির উত্থান হতে চলেছে চণ্ডীগড় পুরসভা নির্বাচনেই সেই আভাস পাওয়া গেল। বিজেপিকে হটিয়ে চণ্ডীগড় পুরসভা নির্বাচনে বৃহত্তম দল হল আপ। সোমবার চণ্ডীগড় পুরসভা নির্বাচনের ফলাফল প্রকাশের পরই স্পষ্ট হয়ে উঠছল আগামী দিনের রাজনৈতিক চিত্রও।

ত্রিশঙ্কু চণ্ডীগড় পুরসভায় তৈরি হল নতুন জট

ত্রিশঙ্কু চণ্ডীগড় পুরসভায় তৈরি হল নতুন জট

চণ্ডীগড় পুরসভার ৩৫টি ওয়ার্ডের মধ্যে আম আদমি পার্টি জয় পেল ১৪টি ওয়ার্ড। বিজেপির দখলে গেল ১২টি ওয়ার্ড। কংগ্রেস ৮টি ওয়ার্ডে জয় পেল। আর শিরোমণি অকালি দলের দখলে গেল বাকি আসনটি। এর ফলে ত্রিশঙ্কু হল চণ্ডীগড় পুরসভা। বিজেপি চণ্ডীগড় পুরসভার ক্ষমতায় ছিল। এখন দেখার এই পুরসভায় কারা নতুন বোর্ড গড়ে। ত্রিশঙ্কু পুরসভায় তৈরি হল নতুন জট।

পাঞ্জাবে আম আদমি পার্টির উত্থানের ছবি স্পষ্ট

পাঞ্জাবে আম আদমি পার্টির উত্থানের ছবি স্পষ্ট

পাঞ্জাব নির্বাচনের আগে এই পুরসভার ভোট নিয়ে রাজনৈতিক মহলে ছিল উন্মাদনা। পাঞ্জাবে কংগ্রেসের আধিপত্য খর্ব হওয়ার পর আম আদমি পার্টির উত্থান হতে শুরু করেছিল। কংগ্রেসের অন্তর্কলহের জেরে আড়াআড়ি বিভাজন ঘটে গিয়েছে। কংগ্রেসে দুভাগে বিভক্ত। আবার বিজেপির সঙ্গেও জোট ছিন্ন করেছে শিরোমণি অকালি দল। তারা নতুন জোটসঙ্গী হিসেবে পেয়েছে কংগ্রেস ছেড়ে বেরিয়ে যাওয়ার অমিরন্দর সিংকে। এই অবস্থায় পাঞ্জাবে উঠে এসেছে আম আদমি পার্টি।

বিজেপির হাত থেকে বেরিয়ে গেল চণ্ডীগড় পুরসভা

বিজেপির হাত থেকে বেরিয়ে গেল চণ্ডীগড় পুরসভা

২০১৮ সালের চণ্ডীগড়ে পুরসভা নির্বাচনে বিজেপির দখলে ছিল ২০টি আসন। ৩৫ আসনের চণ্ডীগড়ে সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় এসেছিল তারা। বিজেপির তৎকালীন মিত্র শিরোমণি অকালি দল পেয়েছিল একটি আসন ছিল। বিজেপি-আকালি দলের প্রতিদ্বন্দ্বী কংগ্রেস জিতেছিল চারটি আসনে। কৃষকদের বিক্ষোভে এই বছরের শুরুতে বিজেপি এবং আকালি দল ভেঙে যায়। সম্প্রতি দলীয় অন্তর্কলহে বিভাজিত হয় কংগ্রেসও।

চতুর্মুখী প্রতিদ্বন্দ্বিতায় আপ সবার আগে

চতুর্মুখী প্রতিদ্বন্দ্বিতায় আপ সবার আগে

বিগত চণ্ডীগড় পুরসভা নির্বাচনে দেখা গিয়েছে বিজেপি এবং কংগ্রেসের মধ্যে সরাসরি প্রতিদ্বন্দ্বিতা। কিন্তু এইবার পাঞ্জাব নির্বাচনের মাত্র কয়েক সপ্তাহ আগে চণ্ডীগড় পুরভোটে আম আদমি পার্টি, বিজেপি, কংগ্রেস এবং আকালি দল-বিএসপি জোটের মধ্যে চতুর্মুখী প্রতিদ্বন্দ্বিতা হল। সেখানে অরবিন্দ কেজিরওয়ালের আম আদমি পার্টি সর্ববৃহৎ দলের মর্যাদা ছিনিয়ে নিল।

English summary
Aam Admi Party becomes single largest party in Chandigarh Municipal Corporation election 2021
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X