• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বির্তকের আবহেই লাভ জেহাদ বিরোধী আইনের এক মাস পার! একনজরে যোগী রাজ্যের হালহকিকত

  • |

দেশজোড়া বিতর্কের মাঝেই কিছুদিন আগেই লাভ জেহাদ বিরোধী আইন লাঘু হয়েছে গোটা উত্তরপ্রদেশে। নয়া আইন বলে হয়েছে গ্রেফতারী। মাথাচাড়া দিয়েছে নতুন বিতর্কও। এমনকী উত্তরপ্রদেশের দেখা দেখি একই রাস্তায় হেঁটেছে অসম, মধ্যপ্রদেশও। এদিকে আইন প্রণয়নের পর সোমবারই এক মাস অতিক্রম করে ফেলল উত্তরপ্রদেশ। একনজরে দেখে নেওয়া যাক এই আইন বলে গত এক মাসে ঠিক কী কী কর্মকাণ্ড দেখা গেল যোগীরাজ্যে।

গ্রেফতার ৫১

গ্রেফতার ৫১

বলপূর্বক ধর্মান্তকরণ ঠেকাতে গত মাসেই নয়া বিল আনে যোগী সরকার। রাজ্যে পালের সই মিলতেই ২৮ নভেম্বর থেকেই গোটা রাজ্যে লাঘু হয়ে যায় নয়া আইন। এদিকে বর্তমানে প্রাপ্ত তথ্য বলছে, গত এক মাসে এই নয়া আইন বলে মামলা দায়ের হয়েছে ১৪টি। গ্রেফতার হয়েছেন ৫১ জন। লাভ জেহাদ বিরোধী আইনের ৩/৫ ধারার বলেই এখনও জেলে রয়েছেন ৪৯ জন।

মাত্র ৩ টি মামলায় হিন্দু তরুণীদের বলপূর্বক ধর্মান্তকরনের অভিযোগ সামনে এসেছে

মাত্র ৩ টি মামলায় হিন্দু তরুণীদের বলপূর্বক ধর্মান্তকরনের অভিযোগ সামনে এসেছে

সূত্রের খবর, ১৪টি মামলার মধ্যে শুধুমাত্র ৩ টি মামলায় হিন্দু তরুণীদের বলপূর্বক ধর্মান্তরিত করার জন্য চাপ দেওয়া হয় বলে জানা যাচ্ছে। এমনকী তাঁর মধ্যে মাত্র দুজন তরুণী সরাসরি পুলিশের কাছে অভিযোগ জানিয়েছে। এমতাবস্থায় এই আইনের কার্যকারিতা নিয়ে প্রশ্ন তুলছে সমাজের একটা বড় অংশের মানুষ। এমনকী পরবর্তীতে ধর্মান্তকরণের ‘ভুয়ো' অভিযোগ সামনে আসায় প্রশ্ন উঠেছে উত্তরপ্রদেশ পুলিশের ভূমিকা নিয়েও।

১২ টি মামলাই দায়ের হয়েছে ‘নির্যাতিতার’ পরিবারের তরফে

১২ টি মামলাই দায়ের হয়েছে ‘নির্যাতিতার’ পরিবারের তরফে

এদিকে ১৪টি মামালর মধ্যে ১২টি মামলার ক্ষেত্রেই প্রাথমিক ভাবে নির্যাতিতার পরিবারের লোকজনের তরফে অভিযোগ জানানো হয়েছে বলে জানা যাচ্ছে। তার মধ্যে দুটি ঘটনায় সামনে আসতে দেখা গেছে কট্টরপন্থী একাধিক হিন্দু সংগঠনের কর্মীদের। এমনকী অভিযুক্তের গ্রেফতারীর দাবিতে এই সমস্ত সংগঠনের লোকেদের থানার সামনে বিক্ষোভ প্রদর্শন করতে দেখা যায়।

১৪টি মামলার মধ্যে শুধুমাত্র ১ মহিলাই প্রাপ্তবয়ষ্ক

১৪টি মামলার মধ্যে শুধুমাত্র ১ মহিলাই প্রাপ্তবয়ষ্ক

অন্যদিকে এই সমস্ত মামলার মধ্যে একজন মহিলাই শুধুমাত্র প্রাপ্ত বয়ষ্ক বলে জানা যাচ্ছে। ৮ টি মামলায় যুগলেরা জানিয়েছে হয় তাদের মধ্যেই দীর্ঘদিন থেকেই প্রণয়ের সম্পর্ক রয়েছে অথবা তাদের মধ্যেই শুধু বন্ধুত্ব রয়েছে। কিন্তু পরিবারের লোকেরাই বলপূর্বক পুরুষ সঙ্গীটির বিরুদ্ধে ধর্মান্তকরণের অভিযোগ আনে। অন্যদিকে অপর একটি মামলায় এক যুগল ইতিমধ্যেই বিবাহিত বলে জানা যাচ্ছে।

হাতে থাকবে কোন ফুল? জার্সি বদল নিয়ে জল্পনার মাঝেই টুইট জিতেন্দ্র তিওয়ারির

English summary
In Uttar Pradesh, several new controversies are brewing over a month of anti love jihad laws
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X