• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

Independence day : ৩৮ বছরের দীর্ঘ অপেক্ষার অবসান, 'ফিরছেন' সিয়াচেন যুদ্ধের সৈনিক

Google Oneindia Bengali News

দেশ যখন স্বাধীনতার ৭৫ বছর উদযাপন করতে চলেছে এবং যারা স্বাধীনতা সংগ্রামের অংশ ছিল তাদের আত্মত্যাগের কথা স্মরণ করবে। এমন সময়েই উত্তরাখণ্ডের হলদওয়ানির একটি পরিবার ৩৮ বছরের দীর্ঘ অপেক্ষার অবসান হবে। তবে এই অপেক্ষা আনন্দের নয়, বড়ই দুঃখের। তবু শেষ দেখা দেখা হবে, এই ভেবেই মনকে সান্তনা দেবেন তাঁরা।

Independence day : ৩৮ বছরের দীর্ঘ অপেক্ষার অবসান, ফিরছেন সিয়াচেন যুদ্ধের সৈনিক

ল্যান্স নায়েক চন্দ্র শেখরের মৃতদেহ পাওয়া গেল ৩৮ বছর পর যিনি সিয়াচেনে ১৯৮৪ সালের অপারেশন মেঘদূতের অংশ ছিলেন। ১৪ অগাস্ট হিমবাহের একটি পুরানো বাঙ্কারে পাওয়া যায়। চন্দ্র শেখরের স্ত্রী, যার এখন বয়স ৬৫ বছর এবং তাঁর দুই কন্যা দীর্ঘ ৩৮ বছর ধরে অপেক্ষা করেছেন তাঁদের বাবাকে শেষ দেখা দেখার জন্য তাঁদের মনের সেই শেষ ইচ্ছা অবশেষে পূর্ণ হবে। তাঁদের বাবা ফিরবেন তবে জীবিত অবস্থায় নয়। সেই ইউনিটের আরও বেশ কয়েকজন প্রবীণ এবং আত্মীয়স্বজন ল্যান্স নায়েক চন্দ্র শেখরকে শেষ বিদায় জানাবেন।

হলদওয়ানিতে একটি বড় সমাবেশের আশা করা হচ্ছে কারণ সেখানে শ্রদ্ধা জানাতে মৃতদেহ নিয়ে যাওয়া হবে। তার দুই মেয়ের সেই ঘটনা মনে নেই। তখন তাঁরা খুব ছোট ছিল। ছোট মেয়ের বয়স সবেমাত্র চার এবং বড় মেয়ের বয়স তখন আট বছর তখন সেই যুদ্ধের সময়ে আর খুঁজে পাওয়া যায়নি চন্দ্র শেখরকে।

ল্যান্স নায়েক চন্দ্র শেখর এমন একটি দলের অংশ ছিলেন যাকে পয়েন্ট ৫৯৬৫ ক্যাপচার করার দায়িত্ব দেওয়া হয়েছিল। এটি একটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য যা পাকিস্তানিদের নজরে ছিল। এটি ভারতীয় সেনাবাহিনীর দ্বারা প্রি-এমম্পট করা হয়েছিল এবং ১৯ কুমায়ুন রেজিমেন্টের একটি দল, যার অংশ ছিলেন ল্যান্স নায়েক শেখর। এটি ছিল সিয়াচেন হিমবাহ দখলের অপারেশন মেঘদূতের অধীনে প্রথম পদক্ষেপগুলির মধ্যে একটি, যা ২৯ মে, ১৯৮৪ সালে হয়েছিল।

"পার্টি, রাতের জন্য থামার সময়, একটি তুষারধসে ধরা পড়েছিল যাতে একজন অফিসার সেকেন্ড লেফটেন্যান্ট পিএস পুন্ডির সহ ১৮ জন ভারতীয় সেনা নিহত হয়," একজন কর্মকর্তা বলেছেন। ১৪ জনের মৃতদেহ পাওয়া গেলেও ৫ জন নিখোঁজ ছিল।

একটি সুযোগ পুনরুদ্ধারের জন্য, ১৩ আগস্ট সিয়াচেনে ১৬ হাজার ফুটেরও বেশি উচ্চতায় একজন সেনার কঙ্কালের দেহাবশেষ পাওয়া যায়। দেহাবশেষের সাথে, সেনাবাহিনীর নম্বর সহ একটি চাকতিও পাওয়া গেছে যা ল্যান্স নায়েক চন্দ্র শেখরকে শনাক্ত করতে সাহায্য করেছিল। কর্মকর্তা যোগ করেছেন, "গ্রীষ্মের মাসগুলিতে, তুষার গলে যাওয়ার সাথে সাথে, নিখোঁজ সৈন্যদের সনাক্ত করার জন্য টহলদের দায়িত্ব দেওয়া হয়। সিয়াচেন হিমবাহের একটি পুরানো বাঙ্কারের ভিতরে কঙ্কালের দেহাবশেষ পাওয়া গেছে।"

ভারতের নিয়ন্ত্রণে থাকা সব-সমালোচনামূলক সিয়াচেন হিমবাহটি পাকিস্তান-অধিকৃত-কাশ্মীর এবং চীনা-অধিকৃত এলাকা, শাকসগাম উপত্যকা উভয় সীমান্তবর্তী পূর্ব কারাকোরাম রেঞ্জে পড়ে এবং কারাকোরাম গিরিপথের কাছাকাছি যেখানে চীন পাকিস্তান অর্থনৈতিক করিডোরটি কেটেছে।

English summary
38 year old dead warrior body will came back
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X