২জি কেলেঙ্কারির চূড়ান্ত রায় ঘোষণা এই মাসেই, কোন পথে রাজা-কানিমোঝির ভবিষ্যৎ

  • Posted By:
Subscribe to Oneindia News

২জি স্পেকট্রাম কেলেঙ্কারি নিয়ে হওয়া মামলার চূড়ান্ত রায় ঘোষণা হবে এই ডিসেম্বরের ২১ তারিখ। প্রাক্তম কেন্দ্রীয় টেলিকম মন্ত্রী তথা ডিএমকে নেতা এ রাজা ও ডিএমকে নেত্রী এম কানিমোঝির নাম রয়েছে প্রধান অভিযুক্তের তালিকায়। বিশেষ বিচারক ওপি সাইনি চূড়ান্ত রায় পড়ে শোনাবেন।

২জি কেলেঙ্কারির চূড়ান্ত রায় ঘোষণা এই মাসেই, কোন পথে রাজা-কানিমোঝির ভবিষ্যৎ

গত ৭ নভেম্বর বিশেষ আদালত রায় ঘোষণার দিন পিছিয়ে ৫ নভেম্বর করে দেন। এত বড় মামলার বিচারে লাখো লাখো পাতারতথ্য রয়েছে। বহু ফাইল এমন রয়েছে যা এখনও দেখা হয়নি। সেগুলি খতিয়ে দেখতে প্রচুর সময় প্রয়োজন। সেজন্যই ফের সময় চেয়ে নেওয়া হয়েছে।

মোট তিনটি মামলা একসঙ্গে শুনছে বিশেষ আদালত। সিবিআইয়ের দায়ের করা দুটি দুর্নীতি মামলা ও একটি এনফোর্সমেন্ট বিভাগের দায়ের করা মামলা। যার মধ্যে ঘুষ নেওয়া, জালিয়াতি, জাল নথি বানানো, নিজের সরকারি পদের ভুল ব্যবহার ইত্যাদি রয়েছে।

২জি স্পেকট্রামে ৩০,৯৮৪ কোটি টাকা আর্থিক ক্ষতি করে ১২২টি লাইসেন্স ইস্যু করা হয়েছিল। আর তাতে নাম জড়িয়েছে ডি রাজার। তিনি ২০০৭ সালের মে মাসে দায়িত্ব নেন এবং অক্টোবরে ২জি স্পেকট্রাম লাইসেন্স বিলি করে টেলিকম মন্ত্রক। ৪৬টি ফার্মের ৫৭৫টি আবেদনপত্র জমা পড়ে।

২০০৯ সালের মে মাসে একটি স্বেচ্ছ্বাসেবী সংস্থা টেলিকম দুর্নীতি হয়েছে বলে অভিযোগ দায়ের করে। সেইবছরের অক্টোবরে সিবিআই তদন্ত করে প্রথম এফআইআর দাখিল করে। ডি রাজা সহ তৎকালীন টেলিকম সচিব সিদ্ধার্থ বেহুরা, রাজার ব্যক্তিগত সচিব আরকে চান্ডোলিয়া, সোয়ান টেলিকম প্রোমোটার শাহিদ উসমান বালওয়া, বিনোদ গোয়েঙ্কা সহ একাধিক ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ আনা হয়।

English summary
2G spectrum allocation scam case judgment to be delivered on December 21
Please Wait while comments are loading...

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.