• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আমেরিকাকে ছাড়িয়ে শুধু অগাস্টেই ভারতে করোনা কেস রিপোর্ট হয়েছে ২০ লক্ষ

দেশের করোনা ভাইরাস ক্রমেই উদ্বেগ বাড়াচ্ছে। সুস্থতার হার আশার আলো দেখালেও তা যেন কিছুতেই সম্পূর্ণ স্বস্তি দিতে পারছে না দেশবাসীকে। চলতি অগাস্টেই ভারতে ২ মিলিয়নের (‌২০ লক্ষ)‌ কাছাকাছি কোভিড–১৯ কেস সনাক্ত হয়েছে, যা মহামারির প্রকোপ চলাকালীন যে কোনও মাসে যে কোনও দেশের চেয়ে সর্বাধিক রেকর্ড গড়েছে। এটা ছাড়াও অগাস্টেই ভারতে করোনায় প্রাণ হারিয়েছে মোট ২৮,৮৫৯ জন, যা গতমাসের হারের তুলনায় ৫০ শতাংশ বেশি।

অগাস্টে কেস সংখ্যা ২ মিলিয়নের কাছে

অগাস্টে কেস সংখ্যা ২ মিলিয়নের কাছে

প্রত্যেকটি রাজ্য সরকারের কাছে সংগ্রহ করা তথ্য থেকে জানা গিয়েছে যে অগাস্টে মোট ১৯,৮৭,৭০৫টি কেস রেকর্ড করা হয়েছে। যেটি যে কোনও দেশের একক মাসের মোট আক্রান্তর চেয়ে অনেক বেশি। আমেরিকায় জুলাইতে ১৯,০৪,৪৬২টি কেস ধরা পড়েছিল, ভারত তার চেয়েও খারাপ অবস্থায় রয়েছে।

 মৃত্যুতে দুই দেশের চেয়ে পিছিয়ে ভারত

মৃত্যুতে দুই দেশের চেয়ে পিছিয়ে ভারত

তবে মৃত্যুর দিক দিয়ে দেখতে গেলে অগাস্টে আমেরিকা ও ব্রাজিলে ভারতের তুলনায় মৃত্যুর হার সর্বোচ্চ। আমেরিকায় ৩০ অগাস্ট পর্যন্ত ৩১ হাজার জনের মৃত্যু হয়েছে এবং ব্রাজিলে নথিভুক্ত হয়েছে ২৯,৫৬৫টি কেস।

রেকর্ড হওয়া মামলার ৫৪ শতাংশ অগাস্টেই

রেকর্ড হওয়া মামলার ৫৪ শতাংশ অগাস্টেই

ভারতে সংক্রমণের এই ব্যাপক বৃদ্ধি থেকে এটা অনুমান করা যেতে পারে যে মহামারিটি শুরু হওয়ার পর থেকে রেকর্ড হওয়া সমস্ত মামলার ৫৪ শতাংশ অগাস্টেই হয়েছে। ভারতে এখন মোট সংক্রমণের সংখ্যা দাঁড়িয়েছে ৩৬.‌৮ লক্ষে, যার মধ্যে ২৮.‌৩ লক্ষ সুস্থ হয়ে উঠেছে এবং ৭.‌৯ লক্ষ সক্রিয় কেস রয়েছে দেশে। সক্রিয় আক্রান্তের ক্ষেত্রে আমেরিকার (‌২৫.‌৬)‌ পরই নাম রয়েছে ভারতের। এই মারণ ভাইরাস ইতিমধ্যেই প্রাণ কেড়েছে ৬৫,৩৭৩ জনের, যা আমেরিকা (‌১.‌৮৭ লক্ষ)‌ ও ব্রাজিলের (‌১.‌২ লক্ষ)‌ পরই তৃতীয় স্থানে রয়েছে ভারত।

সোমবার একসপ্তাহের মধ্যে সবচেয়ে কম সংখ্যক রেকর্ড হয়েছে, দেশে ৬৫,৯৬৮টি নতুন আক্রান্তের খোঁজ পাওয়া গিয়েছে। ৩ অগাস্টের পর মৃত্যুর হারও একদিনে কমে দাঁড়িয়েছে ৮২৪-এ । তবে সাপ্তাহিক ছুটির কারণে কম সংখ্যক পরীক্ষা ও রবিবার প্রক্রিয়াজাত কাজ ধীর গতিতে হওয়ায় সোমবার নতুন কেস হ্রাস পেয়েছে।

সর্বোচ্চ করোনা কেসে এগিয়ে ৩টে রাজ্য

সর্বোচ্চ করোনা কেসে এগিয়ে ৩টে রাজ্য

দেশের মধ্যে সর্বোচ্চ করোনা কেসে এগিয়ে রয়েছে মহারাষ্ট্র, অন্ধ্রপ্রদেশ ও কর্নাটক। রবিবার এই তিন রাজ্যে ৪৫.‌৭%‌ কেস সনাক্ত হয়েছে। রবিবার এই তিন রাজ্য মিলে মৃত্যুর হারে ৫০ শতাংশ অবদান রেখেছে এবং শুধু মহারাষ্ট্রেই রবিবার প্রায় ২১ শতাংশ নতুন আক্রান্ ও ৩০ শতাংশ মৃত্যু হয়েছে। এই রাজ্যে উচ্চ পজিটিভিটি কেসের হার ২০ শতাংশ ও তার বেশি বলে জানা গিয়েছে।

সাতটি রাজ্যে নতুন কেস ৭০ শতাংশ

সাতটি রাজ্যে নতুন কেস ৭০ শতাংশ

স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুযায়ী গত ২৪ ঘণ্টায় ৭৮,৫১২টি নতুন কেসের মধ্যে সাতটি রাজ্য মিলিয়ে ৭০ শতাংশ কেস র‌য়েছে। মহারাষ্ট্রের পাশাপাশি উচ্চমাত্রায় সংক্রমণ রয়েছে অন্ধ্রপ্রদেশে (‌১৩.‌৫ শতাংশ)‌, কর্নাটক (‌১১.‌২ শতাংশ)‌, তামিলনাড়ু (‌৮.‌২ শতাংশ)‌, উত্তরপ্রদেশ (‌৭.‌৮ শতাংশ)‌ পশ্চিমবঙ্গ (‌৩.‌৮ শতাংশ)‌ ও ওড়িশা (‌৩.‌৮ শতাংশ)‌।

চিন শত্রুতা করলেও সংকটকালে ভারতের পাশে জাপান! করোনা বিপদে টোকিও যেভাবে সাহায্য করছে দিল্লিকে

English summary
2 million coronavirus cases were reported in india in august alone
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X