• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

অমরনাথে মেঘ ভাঙা বৃষ্টিতে নিখোঁজ ৪০, উদ্ধার ১৫ হাজার পুণ্যার্থীকে

Google Oneindia Bengali News

জম্মু ও কাশ্মীরে অমরনাথ মন্দিরে কাছে মেঘভাঙা বৃষ্টির জেরে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। অমরনাথ মন্দিরের কাছ থেকে প্রায় ১৫ হাজার পুণ্যার্থীকে সেনাবাহিনী অপেক্ষাকৃত নিরাপদ জায়গায় সরিয়ে এনেছে। মেঘ ভাঙা বৃষ্টির ফলে আকস্মিক বন্যায এখনও পর্যন্ত ১৬ জনের মৃত্যু হয়েছে। ৪০ জনের বেশি পুণ্যার্থী নিখোঁজ বলে জানা গিয়েছে।

১৫ হাজার পুণ্যার্থী উদ্ধার

১৫ হাজার পুণ্যার্থী উদ্ধার

শুক্রবার অমরনাথ মন্দিরের কাছে মেঘভাঙা বৃষ্টির ফলে বহু পুণ্যার্থী আটকে পড়েছিলেন। তাঁদের বেশিরভাগকে পঞ্চতরণীতে স্থানান্তরিত করা হয়েছে বলে জানা গিয়েছে। এই পঞ্চতরণীকে অমরনাথ যাত্রার বেসক্যাম্প হিসেবে ব্যবহার করা হয়। শনিবার সকালে ২১ জন তীর্থযাত্রীকে বিমানের সাহায্যে বালতালে নিয়ে যাওয়া হয়েছে। শুক্রবার থেকে মোট ১৫ হাজার পুণ্যার্থীকে উদ্ধার করা হয়েছে বলে জানা গিয়েছে।

প্রবল বৃষ্টিপাতে ব্যাহত উদ্ধারকাজ

প্রবল বৃষ্টিপাতে ব্যাহত উদ্ধারকাজ

জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর প্রধান অতুল কারওয়াল জানিয়েছেন, মেঘ ভাঙা বৃষ্টি ও তার জেরে সৃষ্টি বন্যায় এখনও পর্যন্ত ১৬ জনের মৃত্যু হয়েছে। প্রায় ৪০ জন নিখোঁজ রয়েছেন। নতুন করে কোনও ভূমিধসের খবর পাওয়া যায়নি। তবে প্রবল বৃষ্টিপাত পরিস্থিতি ভয়াবহ করে তুলছে। তিনি মন্তব্য করেছেন, বৃষ্টিপাতের জেরে উদ্ধারকাজে কিছুটা ব্যাঘাত ঘটছে। জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর ১০০ জন সদস্য চারটি দলে ভাগ হয়ে উদ্ধার কাজ চালাচ্ছে। জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর পাশাপাশি ভারতীয় সেনাবাহিনী, রাজ্যের বিপর্যয় মোকাবিলা বাহিনী, সিআরপিএফ উদ্ধারকাজ শুরু করেছে। অন্যদিকে, চিনার কর্পাস কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল এডিএস আউজলা জানিয়েছেন, পরিস্থিতির ওপর নজর রাখা হচ্ছে। মেঘভাঙা বৃষ্টির ফলে সব থেকে ক্ষতিগ্রস্ত এলাকায় ইতিমধ্যে উদ্ধারকর্মীরা পৌঁচেছেন। কাশ্মীর পুলিশের আইজিপি ও বিভাগীয় কমিশনার উদ্ধারকাজ পর্যবেক্ষণ করছেন।

সাময়িকভাবে বন্ধ অমরনাথ যাত্রা

সাময়িকভাবে বন্ধ অমরনাথ যাত্রা

ইন্দো-তিব্বত বর্ডার পুলিশের তরফে জানানো হয়েছে, বর্তমান পরিস্থিতির কথা বিচার করে সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে। তবে আবহাওয়ার পরিবর্তন হলে, পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলে অমরনাথ যাত্রা খুলে দেওয়া হবে। উদ্ধারকর্মীরা আটকে পড়া পুণ্যার্থীদের উদ্ধারের পাশাপাশি নিখোঁজদের সন্ধানে অভিযান শুরু করেছে। তবে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে উদ্ধারকর্মীরা আশঙ্কা প্রকাশ করেছেন।

আকস্মিক বন্যায় ক্ষতিগ্রস্ত পুণ্যার্থীদের তাঁবু

আকস্মিক বন্যায় ক্ষতিগ্রস্ত পুণ্যার্থীদের তাঁবু

আবহাওয়াবিদরা জানিয়েছেন, দক্ষিণ কাশ্মীরের অমরনাথ মন্দিরের কাছে মেঘ ভাঙা বৃষ্টির জেরেই বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। শুক্রবার বিকেল পাঁচটা নাগাদ মেঘভাঙা বৃষ্টি শুরু হয়। যার ফলে অমরনাথের মন্দিরের কাছে বন্যা দেখা দেয়। পাহাড়ের ওপরের দিক থেকে বৃষ্টির জল প্রবল গতিতে নীচের দিকে নেমে আসতে থাকে। ১৬ জনকে ভাসিয়ে নিয়ে যায় বলে যায়। পুণ্যার্থীরা জানিয়েছেন, পরিস্থিতি এতটাই ভয়ঙ্কর ছিল, মেঘভাঙা বৃষ্টির ১০ মিনিটের মধ্যেই আট জনের মৃত্যু হয়। এরফলে পুণ্যার্থীদের ২৫টি তাঁবু ও পুণ্যার্থীদের খাবার পরিবেশন করার জন্য তিনটি তাঁবু ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানা গিয়েছে।

তিন বছর পর অমরনাথ যাত্রা

তিন বছর পর অমরনাথ যাত্রা

প্রায় তিন বছর বাদে ৪৩ দিনের অমরনাথ যাত্রা শুরু হয়। ২০১৯ সালে জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে দেওয়ার কারণে অমরনাথ যাত্রা বন্ধ রাখা হয়। ২০২০ ও ২০২১ সালে করোনা মহামারীর কারণে অমরনাথ যাত্রা বন্ধ রাখা হয়েছিল। চলতি বছরের ৩০ জুন অমরনাথ যাত্রা শুরু হয়।

English summary
15000 rescued and 40 missing after Amarnath Cloudburst
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X