• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সিকিউরিটি ওয়াল ভেঙে যমুনোত্রী হাইওয়েতে আটকে ১০ হাজার পুন্যার্থী

Google Oneindia Bengali News

যমুনোত্রী মন্দিরের দিকে যাওয়ার জাতীয় সড়কের সিকিউরিটি ওয়াল ভেঙে যায়। প্রায় ১০হাজার মানুষ এর ফলে আটকা পড়েছে বলে জানা গিয়েছে। এর ফলে সড়কে যান চলাচল বন্ধ হয়ে গিয়েছে এবং জাতীয় সড়কের বিভিন্ন স্থানে ১০ হাজার মানুষ আটকা পড়েছে বলে জানা গিয়েছে।

সিকিউরিটি ওয়াল ভেঙে যমুনোত্রী হাইওয়েতে আটকে ১০ হাজার পুন্যার্থী

সূত্রের খবর, জাতীয় সরক পুনরায় চালু করতে ৩ দিন সময় লাগতে পারে। জেলা প্রশাসনের পক্ষ থেকে কিছু ছোট গাড়ি থেকে যাত্রীদের সরানোর চেষ্টা করা হলেও বড় যানবাহনে দূরদূরান্ত থেকে আসা লোকজন যেতে পারছেন না।

ন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়ার কার্যনির্বাহী অফিসার রাজেশ পন্ত বলেছেন, রাস্তাটি আবার চালু করার জন্য ক্রমাগত চেষ্টা চালানো হচ্ছে। কিছু ছোট যানবাহন থেকে যাত্রীদের সরিয়ে নেওয়ার কাজ চলছে, তবে বড় যানবাহনে দূর থেকে আসা লোকজন যেতে পারছেন না।

যমুনোত্রী যমুনা নদীর উৎস এবং হিন্দুধর্মে দেবী যমুনার বসতিস্থল। এটি গাড়ওয়াল হিমালয়ে ৩২৯৩ মিটার (১০ হাজার ৮০৪ ফুট) উচ্চতায় অবস্থিত এবং ভারতের উত্তরাখণ্ডের গাড়ওয়াল বিভাগের উত্তরকাশী জেলার সদর দপ্তর উত্তরকাশী থেকে প্রায় ১৫০ কিলোমিটার (৯৩ মাইল) উত্তরে অবস্থিত। এটি চার ধাম তীর্থস্থানের চারটি স্থানের মধ্যে একটি। যমুনা নদীর উৎস যমুনোত্রীর পবিত্র তীর্থস্থান হল গাড়ওয়াল হিমালয়ের পশ্চিমতম মন্দির, যা বন্দর পুঞ্চ পর্বতের এক প্রান্তে অবস্থিত। যমুনোত্রীর প্রধান আকর্ষণ হল দেবী যমুনার মন্দির এবং ৭ কিমি দূরে জানকি চাট্টির পবিত্র তাপপ্রবাহ। এর প্রকৃত উৎস, কালিন্দ পর্বতে হচম্পাসার হিমবাহ থেকে প্রায় এক কিলোমিটার আরও উপরে, এখানে যাওয়া অত্যন্ত কঠিন এবং তীর্থযাত্রীরা তাই মন্দিরেই পূজা দেন।

যমুনোত্রী মন্দিরটি ১৯ শতকে জয়পুরের মহারানি গুলেরিয়া তৈরি করেছিলেন। যমুনার বাম তীরে যমুনার মন্দিরটি তেহরি গাড়ওয়ালের মহারাজা প্রতাপ শাহ নির্মাণ করেছিলেন। দেবতা কালো মার্বেল দিয়ে তৈরি। মন্দিরের কাছেই রয়েছে উষ্ণপ্রস্রবন । সূর্য কুণ্ড সবচেয়ে গুরুত্বপূর্ণ কুণ্ড। এর কাছে দিব্য শিলা নামে একটি শিলা রয়েছে, যা দেবতাকে পূজা করার আগে পূজা করা হয়। ভক্তরা চাল এবং আলু প্রস্তুত করে, মসলিন কাপড়ে বেঁধে, এই গরম জলের ঝরনায় ডুবিয়ে তা নিবেদন করে। রান্না করা ভাত প্রসাদ হিসেবে বাড়িতে নিয়ে যাওয়া হয়। যমুনোত্রীর পূজারিরা আসে জানকি চট্টির কাছে খরসালি গ্রাম থেকে। তারা পবিত্র স্থানের প্রশাসক এবং ধর্মীয় আচার পালন করেন।

English summary
10,000 People Stuck As Part Of Rishikesh-Yamunotri Highway Collapses
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X