• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

প্রথম বাঙালি হিসাবে ইউরোপের নর্থ চ্যানেল জয় যুবকের

Google Oneindia Bengali News

এ এক ঐতিহাসিক মুহুর্ত। বাঙালির হাত ধরে ইউরোপের নর্থ চ্যানেলের বুকে উড়ল ত্রিবর্ণ রঞ্জিত জাতীয় পতাকা। প্রথম বাঙালি হিসাবে ইউরোপের বিখ্যাত নর্থ চ্যানেল জয় করলেন প্রখ্যাত বাঙালি সাঁতারু হাওড়ার রিমো সাহা। বুধবার সকালে ইউরোপের নর্দান আয়ারল্যান্ডের রবিস আইল্যান্ড থেকে নর্থ চ্যানেল পারাপারের উদ্দেশ্যে নামেন শারীরিকভাবে বিশেষ সক্ষম রিমো।

প্রথম বাঙালি হিসাবে ইউরোপের নর্থ চ্যানেল জয় যুবকের

হাড়কাঁপানো ঠান্ডা জল, সাথে জেলিফিশ সহ নানা সামুদ্রিক প্রাণীর দাপট - সমস্ত প্রতিকূলতা অতিক্রম করে ১৪ ঘন্টা ৩৯ মিনিট ৪১ সেকেন্ডের ম্যারাথন সাঁতার শেষে রিমো পৌঁছে যান নিজের অভীষ্ট গন্তব্য সাউথ ওয়েস্ট স্কটল্যান্ডের পোর্ট প্যাট্রিকে। রিমো জানিয়েছেন, ৪২ কিমি পথ পাড়ি দিতে বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হয়েছে তাকে। বিশেষত জেলিফিশের আধিক্য, তার সাথে সাথে পোর্ট প্যাট্রিক এলাকায় পাথরের সমস্যা। তবু অদম্য জেদ, ইচ্ছেশক্তিকে পাথেয় করে বাঙালি হিসাবে ইউরোপের বুকে ইতিহাস গড়লেন হাওড়ার সালকিয়ার রিমো সাহা।

রিমোর এই লড়াইয়ে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে পশ্চিমবঙ্গ সরকার। উল্লেখ্য, পোস্ট পোলিও সমস্যার জেরে তার ডান পা'য়ের ৮০% প্রায় অকেজো। তবু সে ছোটো বেলা থেকেই দুঃসাহসিক স্বপ্ন দেখতে ভালোবাসে। আর সেই স্বপ্নের ভেলায় চড়ে ইতিমধ্যেই একরত্তি রিমো জয় করেছেন ইংলিশ চ্যানেল, ক্যাটালিনা চ্যানেল। এবার তার মাথায় উঠল প্রথম বাঙালি হিসাবে ইউরোপের নর্থ চ্যানেল জয়ের বিরল কৃতিত্ব। তবে এতেই থেমে থাকতে রাজি নন রিমো। তাঁর লক্ষ্য, সপ্তসিন্ধু জয়। সেই লক্ষ্যের পথেই এগিয়ে চলেছেন হাওড়ার রিমো।

তাঁর আঠারো বছরের সাঁতার জীবনের সাফল্যের ঝুলিতে রয়েছে অজস্র সম্মান, অজস্র পদক। রয়েছে বহু রেকর্ড। ইংলিশ চ্যানেল, ক্যাটলিনা চ্যানেলের পর এবার বিশ্বের অন্যতম ইউরোপের নর্থ চ্যানেল জয়ের স্বপ্ন নিয়ে ইউরোপ পাড়ি দিচ্ছেন হাওড়ার রিমো সাহা। সোমবারই তিনি ইউরোপের উদ্দেশ্যে পাড়ি দিচ্ছেন। হাওড়ার সালকিয়ার বাসিন্দা রিমো শারীরিকভাবে বিশেষ সক্ষম।

পোস্ট পোলিও সমস্যার জেরে রিমোর ডান পা'য়ের ৮০% প্রায় অকেজো। সেই নিয়েই তিনি ইউরোপের নর্থ চ্যানেল পারাপারের স্বপ্ন নিয়ে নামছেন। রিমো জানিয়েছেন, নর্থ আয়ারল্যান্ড ও স্কটল্যান্ডের মধ্যস্থিত চ্যানেলটির দৈর্ঘ্য প্রায় ৩৮-৪২ কিলোমিটার। সুমেরু মহাসাগরের ভীষণ ঠান্ডা জল আর জেলিফিশের আধিপত্য এই চ্যানেলের প্রধান সমস্যা। তিনি জানান, সাঁতার শুরু হবে নর্থ আয়ারল্যান্ডের ডোনাগারি থেকে। শেষ হবে স্কটল্যান্ডে। সময় লাগবে প্রায় ১২-১৪ ঘন্টা।

English summary
bengali swimmer wins north channel
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X